কোপা: ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের ১১৬ দল, মাঠে গোয়েন্দা

কোপা: ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের ১১৬ দল, মাঠে গোয়েন্দা

আর্জেন্টিনা-ব্রাজিল ফাইনাল ঘিরে ব্রাহ্মণবাড়িয়ায় জেলাজুড়ে সতর্কবার্তা প্রচার করছে পুলিশ। ছবি: নিউজবাংলা

‘যেন কোনো গোলযোগ না হয়, সে জন্য ১১৬টি বিটে চারজন করে কাজ করবে। পাশাপাশি গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করব। তা ছাড়া ফাইনাল খেলার বিজয়কে কেন্দ্র করে রাস্তাঘাটে বিজয় মিছিল করা যাবে না।’

কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আর্জেন্টিনা-ব্রাজিলের মুখোমুখি হওয়ার আগে করোনাভাইরাস প্রতিরোধে শাটডাউনের মধ্যে নতুন বিধিনিষেধ আরোপ করেছে ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ।

আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় জেলায় গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে। সেই সঙ্গে পুলিশের শতাধিক দল গঠন করা হয়েছে নিরাপত্তা নিশ্চিত করতে।

বাহিনীটি জানিয়েছে, বড় পর্দায় উন্মুক্ত স্থানে জমায়েত হয়ে খেলা দেখা যাবে না। নিজ নিজ বাসায় বসে খেলা উপভোগ করতে হবে।

খেলা শেষে কোনো রকম বিজয় মিছিল, আতশবাজি বা পটকা ফোটানোও নিষেধ করা হয়েছে।

ম্যাচের আগের দিন ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের পক্ষ থেকে মাইকিং করে সতর্ক করে এসব বিধিনিষেধের কথা বলা হচ্ছে।

পুলিশের একটি দল শহরের বিভিন্ন পাড়া-মহল্লা ঘুরে ঘুরে এই ঘোষণা দিচ্ছে। কেবল শহর নয়, উপজেলাতেও অটোরিকশা, সিএনজি ও পিকআপযোগে মাইকিং করা হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা মোহাম্মদ শাহীন নিউজবাংলাকে বলেন, ‘যেন কোনো গোলযোগ না হয়, সে জন্য ১১৬টি বিটে চারজন করে কাজ করবে। পাশাপাশি গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করব। তা ছাড়া ফাইনাল খেলার বিজয়কে কেন্দ্র করে রাস্তাঘাটে বিজয় মিছিল করা যাবে না।’

বিশ্বের দুই ফুটবল পরাশক্তির সমর্থকদের মধ্যে এর আগেও সংঘর্ষ হয়েছে জেলায় আর দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমেও সেই সংবাদ প্রচার হয়েছে।

কোপা: ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের ১১৬ দল, মাঠে গোয়েন্দা
ব্রাহ্মণবাড়িয়ায় সংঘর্ষের খবর ‍ছেপেছে আর্জেন্টিনার পত্রিকা বুয়েনস আইরেস টাইমস

এ অবস্থায় জেলা পুলিশ কদিন ধরেই সতর্ক করছে ব্রাহ্মণবাড়িয়াবাসীকে। কুমিল্লা ও পাবনাতেও আইনশৃঙ্খলা বাহিনী এই সতর্কতা দিচ্ছে।

রোববার ভোর ছয়টায় এই ম্যাচকে ঘিরে ফেসবুকে দুই পক্ষে চলছে কথার ‘যুদ্ধ’। কথার লড়াই, একে অপরকে নিয়ে ঠাট্টা, রসিকতা অবশ্য টুর্নামেন্টের শুরু থেকেই চলছে। উঠে আসছে অতীতের নানা পরিসংখ্যান ও ঘটনাপ্রবাহ।

রাত পোহালেই ম্যাচ, এই অবস্থায় এই ঠাণ্ডা লড়াই আবার উষ্ণ হয়ে উঠে কি না, এ নিয়ে ভয় আছে পুলিশের মধ্যে।

সকাল থেকেই ব্রাহ্মণবাড়িয়া শহরে মাইকে বলা হচ্ছে, ‘আগামী ১১ জুলাই আর্জেন্টিনা-ব্রাজিল এই দুই প্রতিদ্বন্দ্বী কোপা আমেরিকার ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত খেলাটি বিভিন্ন টিভি-চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

‘প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধকল্পে সরকারঘোষিত কঠোর লকডাউন চলছে। এমতাবস্থায় বড় পর্দা, উন্মুক্ত স্থানে, হাট-বাজারে, রাস্তার মোড়ে, হোটেল-রেস্টুরেন্টে, পাড়া-মহল্লায় বন্ধুবান্ধব একসাথে গণজমায়েত হয়ে ফুটবল খেলা দেখতে পারবেন না। নিজ নিজ বাসায় বসে খেলা উপভোগ করার জন্য সকলকে অনুরোধ করা হলো।

‘খেলা শেষে কোনো রকম বিজয় মিছিল, আতশবাজি-পটকা ফোটানো সম্পূর্ণ নিষেধ। করোনাভাইরাস প্রতিরোধে আরও সচেতন হোন। নিরাপদ দূরত্ব বজায় রাখুন।’

যে কারণে এই সতর্কতা

বাংলাদেশে ফুটবলভক্তদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা নিঃসন্দেহে আর্জেন্টিনা-ব্রাজিলের। ১৪ বছর পর বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ। ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে হবে এই লড়াই।

কোপা: ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের ১১৬ দল, মাঠে গোয়েন্দা
ব্রাহ্মণবাড়িয়ায় ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল সমর্থকদের পাল্টাপাল্টি হামলায় আহত হয় চারজন

এই ম্যাচকে ঘিরে দক্ষিণ আমেরিকায় যে উত্তেজনা, সেখান থেকে প্রায় ১৬ হাজার কিলোমিটার দূরে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়াও যেন কম নয়।

কোপা আমেরিকার আসরের শুরু থেকেই দুই দলের সমর্থকরা গলা ফাটাচ্ছেন। আর এই উত্তেজনাকে ঘিরে গত ৬ জুলাই পাল্টাপাল্টি হামলায় উভয় পক্ষের অন্তত চারজনের আহত হওয়ার খবর ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী।

ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা মোহাম্মদ শাহীন বলেন, ‘এই খেলা নিয়ে এরই মধ্যে ব্রাহ্মণবাড়িয়ায় পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। তাই সতর্কতামূলক ব্যবস্থা সর্বত্র নেয়া হচ্ছে।

‘তা ছাড়া মাইকিং করে খেলা যেন খোলা জায়গায় বড় স্ক্রিনে, ক্লাবে বা চায়ের দোকানে দেখার আয়োজন না করা হয়, তা প্রচার করা হয়েছে।’

আরও পড়ুন:
আ. লীগ নেতা নজরুল ইসলামকে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন
দুই পক্ষের সংঘর্ষে সেনাবাহিনীর সাবেক সদস্য নিহত
ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপারকে বদলি
হেফাজত থেকে পদত্যাগী সেই কাসেমীও গ্রেপ্তার
ব্রাহ্মণবাড়িয়ায় এবার হাইওয়ে পুলিশের ওসি বদলি

শেয়ার করুন

মন্তব্য