রূপগঞ্জে আগুন: নিখোঁজ শ্রমিকদের খোঁজে স্বজনরা

রূপগঞ্জে আগুন: নিখোঁজ শ্রমিকদের খোঁজে স্বজনরা

‘আমার বোন চারতলায় কাজ করত। সকাল ৮টায় কাজে আইছিল। আগুনের কথা শুইনা বইনরে নিতে আইছি। এহনও পাই নাই। বইনরে না নিয়া যামু না।’

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাশেম ফুড অ্যান্ড বেভারেজের কার্টন কারখানায় আগুনের ঘটনায় অনেক শ্রমিক নিখোঁজ আছেন বলে দাবি করেছেন স্বজনরা।

পুলিশ জানিয়েছে, রাত ২টা পর্যন্ত অন্তত ২০ থেকে ২২ জনের স্বজন সন্ধান চেয়ে তাদের কাছে গেছেন।

নিখোঁজদের মধ্যে ছয়জনের নাম পাওয়া গেছে। তারা হলেন কিশোরগঞ্জের শাহানা, রাহিমা, নাজমুল ও মুন্না, চাঁদপুরের রিপন ও হবিগঞ্জের অমৃতা।

হাসপাতালে ভর্তি বা মৃতদের মধ্যে তাদের পাওয়া যায়নি বলে জানিয়েছেন স্বজনরা।

নারায়ণগঞ্জের সহকারী পুলিশ সুপার আবির হোসেন জানান, ঘটনার পর অন্তত ২০ শ্রমিকের সন্ধান চেয়ে পুলিশের কাছে গেছেন তাদের স্বজনরা।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে উপজেলার ভুলতার কর্ণগোপ এলাকায় হাশেম ফুড বেভারেজের কার্টন কারখানায় আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট প্রায় সাড়ে ৪ ঘণ্টার চেষ্টায় আগুন প্রায় নিয়ন্ত্রণে আনে। শুক্রবার সকালেও ভবনটি থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।

আগুনে দুই নারী শ্রমিকসহ তিনজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে আগুনে পুড়ে দুজনের এবং ভবন থেকে লাফিয়ে পড়ে একজনের মৃত্যু হয়। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২৫ জন।

রাত ১টার দিকে কারখানার সামনে থাকা অমৃতা নামে এক শ্রমিকের স্বামী নিউজবাংলাকে জানান, তার স্ত্রীর সঙ্গে সবশেষ সকাল ৮টায় কথা হয়। আগুনের খবর শুনে কারখানার সামনে দৌড়ে এসেছেন। রাত ১টা পর্যন্ত তিনি স্ত্রীর খোঁজ পাননি।

রূপগঞ্জে আগুন: নিখোঁজ শ্রমিকদের খোঁজে স্বজনরা

বাড়িতে তাদের সাত মাসের সন্তান মায়ের অপেক্ষায় বসে আছে বলতে গিয়েই কান্নায় ভেঙে পড়েন তিনি।

সাহানা নামে আরেক শ্রমিকের বোন রীনা আক্তার বলেন, ‘আমার বোন চারতলায় কাজ করত। সকাল ৮টায় কাজে আইছিল। আগুনের কথা শুইনা বইনরে নিতে আইছি। এহনও পাই নাই। বইনরে না নিয়া যামু না।’

রাত ২টা পর্যন্ত এমন অন্তত ১৫ শ্রমিকের স্বজনকে কারখানার সামনে বিলাপ করতে দেখা গেছে।

এদিকে নিখোঁজ স্বজনদের সন্ধানে বিক্ষুব্ধ শ্রমিকরা রাতেই ঢাকা-সিলেট মহাসড়কে গাড়ি ভাঙচুর করেছেন। পরে পুলিশ গিয়ে তাদের সরিয়ে দেয়।

আরও পড়ুন:
রূপগঞ্জে কারখানায় আগুনে মৃত বেড়ে ৩
কার্টন ফ্যাক্টরির আগুনে ২ নারী শ্রমিকের মৃত্যু
রূপগঞ্জে পুড়ছে কার্টন ফ্যাক্টরি, নিয়ন্ত্রণে ১১ ইউনিট
সাভারে শ্রমিক কলোনিতে আগুন, পুড়ল ১০ কক্ষ
মার্কেটে আগুনে পুড়ল ৪ দোকান

শেয়ার করুন

মন্তব্য