টিকা নিবন্ধনে ভোগান্তি, আশঙ্কায় বিদেশগামীরা

টিকা নিবন্ধনে ভোগান্তি, আশঙ্কায় বিদেশগামীরা

টিকার নিবন্ধনের অপেক্ষায় বিদেশগামীদের দীর্ঘ লাইন। ছবি:

জামাল হোসেন বলেন, ‘সকাল ৯টার দিকে কেন্দ্রে এসেছি। অনেক কষ্ট করে তিন গুণ ভাড়া দিয়ে এখানে আসতে হয়েছে। এর আগে শুক্রবার ও শনিবার সকালে আসার পর সার্ভার জটিলতার কারণে নিবন্ধন হয়নি। পরে আবার মঙ্গলবার নিবন্ধন করতে এসেছি।’

লক্ষ্মীপুরে টিকা নিবন্ধন কার্যক্রমে ভোগান্তির অভিযোগ করেছেন বিদেশগামীরা। তারা বলছেন, রকেট, বিকাশ এবং নগদে টাকা জমা দেয়ার পরেও নিবন্ধন করা যাচ্ছে না। সঠিক সময়ে নিবন্ধন না হলে বিদেশ যাওয়া বন্ধ হওয়ার আশঙ্কা করছেন তারা।

প্রতিদিন সকাল থেকে লক্ষ্মীপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সামনে জড়ো হন বিদেশগামীরা। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়েও নিবন্ধনে ব্যর্থ হচ্ছেন তারা।

সদর উপজেলার তেওয়ারীগঞ্জ ইউনিয়নের শহর কসবা গ্রাম থেকে টিকা নিবন্ধন করতে এসেছেন জামাল হোসেন।

তিনি বলেন, ‘সকাল ৯টার দিকে কেন্দ্রে এসেছি। অনেক কষ্ট করে তিন গুণ ভাড়া দিয়ে এখানে আসতে হয়েছে। এর আগে শুক্রবার ও শনিবার সকালে আসার পর সার্ভার জটিলতার কারণে নিবন্ধন হয়নি। পরে আবার মঙ্গলবার নিবন্ধন করতে এসেছি।’

লক্ষ্মীপুরে জেলা জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় না থাকায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশে গত চার দিন ধরে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিদেশগামীদের টিকা নিবন্ধন কার্যক্রম শুরু হয়। সার্ভার জটিলতার কারণে নিবন্ধনপ্রক্রিয়া ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন প্রশিক্ষণ কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) গিয়াস উদ্দিন আহমেদ বলেন, ‘শুক্রবার সকাল থেকে নিবন্ধন শুরু হয়েছে। কিন্তু সার্ভার সমস্যা দেখা দেয়ার কারণে প্রথম দিনে শতাধিক বিদেশগামীকে ফেরত পাঠানো হয়েছে।’

তিনি জানান, শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চার দিনে টিকার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৪১০ বিদেশগামী।

নিবন্ধন ইচ্ছুকদের পাসপোর্টের ফটোকপি, এনআইডি এবং ছবিসহ প্রতিদিন সকাল ৯টা থেকে ৪টার মধ্যে প্রশিক্ষণ কেন্দ্রে আসার অনুরোধ জানান তিনি।

সৌদি আরব ও কুয়েত নিয়ম করেছে দেশগুলোতে ফিরতে হলে ফাইজারের টিকার সনদ নিয়ে যেতে হবে। কিন্তু টিকার নিবন্ধন সাময়িক বন্ধ থাকায় সরকার বিদেশগামীদের নাম নিবন্ধন করে টিকা দেয়ার প্রস্তুতি নেয়।

আরও পড়ুন:
টিকার যৌথ উৎপাদনে কাজ চলছে: চীন
তৃতীয় ধাক্কা সামলাতে দিনে ৮৭ লাখ ডোজ লাগবে ভারতের
এখনই স্কুলশিশুদের টিকা দেয়ার পরিকল্পনা নেই
মডার্না টিকা দেয়া হবে সিটি করপোরেশন এলাকায়
টিকার নিবন্ধন ফের শুরু হতে পারে বৃহস্পতিবার

শেয়ার করুন

মন্তব্য