সড়কে উঠছে দেয়াল

সড়কে উঠছে দেয়াল

শ্রমিকদের পাশে দাঁড়িয়ে কাজের তদারকিতে দেখা যায় সিলেট সিটি করপোরেশনের কয়েকজন কর্মকর্তাকে। কথা বলে জানা গেল, সড়কে রিকশার জন্য আলাদা লেন তৈরি, ভাসমান ব্যবসায়ীদের অপসারণ এবং যানজট নিরসনের জন্য তৈরি করা হচ্ছে এই দেয়াল।

সিলেট নগরের প্রধান বাণিজ্যিক এলাকা বন্দরবাজার। এই এলাকায়ই সিলেট সিটি করপোরেশন, ডাকঘরের বিভাগীয় কার্যালয়সহ বেশ কয়েকটি মার্কেট, কাঁচাবাজার, পাইকারি বাজার রয়েছে। এ কারণে বন্দরবাজার সড়কটি নগরের অন্যতম ব্যস্ত সড়ক।

বন্দরবাজারের নগর ভবনের সামনে সোমবার দুপুরে গিয়ে দেখা যায়, শাটডাউনে ফাঁকা সড়কের ওপর দেয়াল নির্মাণ করছেন শ্রমিকরা। ইট-সিমেন্ট দিয়ে একেবারে স্থায়ী দেয়াল।

কিন্তু ব্যস্ত একটি সড়কের মাঝখানে দেয়াল কেন? দেখে মনে হতেই পারে, শাটডাউনে যানবাহন চলাচল বন্ধ রাখতে প্রতিবন্ধকতা হিসেবে এটি তোলা হচ্ছে হয়তো।

শ্রমিকদের পাশে দাঁড়িয়ে কাজের তদারকিতে দেখা যায় সিলেট সিটি করপোরেশনের কয়েকজন কর্মকর্তাকে। কথা বলে জানা গেল, সড়কে রিকশার জন্য আলাদা লেন তৈরি, ভাসমান ব্যবসায়ীদের অপসারণ এবং যানজট নিরসনের জন্য তৈরি করা হচ্ছে এই দেয়াল।

এর আগে ২০১৪ সালে আরেকবার বন্দরবাজার ও আশপাশের সড়কে রিকশার জন্য আলাদা লেন তৈরি করা হয়েছিল। সড়কে লোহার খুঁটি পুঁতে তার সঙ্গে শিকল বেঁধে এসব লেন তৈরি করা হয়েছিল।

কিন্তু বছর যেতে না-যেতেই এসব রিকশা লেন পরিণত হয় হকার পুনর্বাসনকেন্দ্রে। রিকশা লেনের পুরো এলাকা ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা দখল করে নেন। ফলে যানজট নিরসনের জন্য যে লেন তৈরি করা হয়েছিল, তা পরিণত হয় যানজটের কারণে।

এ অবস্থায় ২০১৭ সালের দিকে রিকশা চলাচলের আলাদা লেন তুলে নেয় সিটি করপোরেশন। এখন আবার নতুন করে রিকশার জন্য লেন তৈরি করা হচ্ছে। তা-ও আবার দেয়াল তুলে।

এ বিষয়ে সিলেট সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আলী আকবর বলেন, এই সড়কে সব সময় যানবাহনের চাপ থাকে। এ ছাড়া ভাসমান ব্যবসায়ীরা এই সড়কের অর্ধেকটা দখল করে দিনভর তাদের পণ্যের পসরা নিয়ে বসেন। ফলে তীব্র যানজটে এই সড়ক দিয়ে চলাচলই দায় হয়ে পড়ে। হকাররা যাতে না বসতে পারে এবং যানজট কমে আসে, সে কারণে এই উদ্যোগ নেয়া হয়েছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে রিকশার জন্য আলাদা লেন করা হচ্ছে।

কর্মকর্তারা জানান, সড়কের ওপর দেড় ফুট উচ্চতার গার্ড ওয়াল নির্মাণ করা হচ্ছে। এই গার্ড ওয়ালের ভেতরে ৪ ফুট জায়গা রাখা হয়েছে। যার ভেতর দিয়ে রিকশা-ভ্যান-সাইকেল এসব যানবাহন চলবে। আর গার্ড ওয়ালের বাইরের অংশ দিয়ে সব ইঞ্জিনচালিত যানবাহন চলবে। এক সপ্তাহের মধ্যে এই কাজ শেষ হবে বলে জানান তারা।

চলতি বছরের শুরুতে সিলেটের বন্দরবাজার-জিন্দাবাজার সড়ককে হকারমুক্ত ঘোষণা করে সিটি করপোরেশন। এই এলাকায় পণ্যের পসরা নিয়ে বসা ভাসমান ব্যবসায়ীদের লালদিঘিরপাড়ের খোলা মাঠে পুনর্বাসন করা হয়।

কিছুদিন পর তারা আবার সড়কে ফিরেছে।

এ বিষয়ে আলী আকবর বলেন, আগে রিকশা লেন করা হলেও চালকরা তা মানতেন না। তারা আগে যাওয়ার জন্য লেনের বাইরের অংশে চলে যেতেন। ফলে যানজট আরও বেড়ে যেত। আর হকাররাও ওই এলাকা দখল করে নিয়েছিলেন। তবে এবার লেনের পাশে সব সময় সিটি করপোরেশনের নিজস্ব কর্মী থাকবে। কোনো রিকশা-ভ্যান যাতে লেনের বাইরে দিয়ে যেতে না পারে, তারা এটি নজরদারি করবে।

তবে এটি সফল করতে পুলিশ প্রশাসনেরও সহযোগিতা প্রয়োজন বলে জানান এই প্রকৌশলী। তিনি বলেন, পুলিশের নির্দেশনা যেভাবে মানুষ মানে, সিটি করপোরেশনের কর্মীদের কথা সেভাবে মানতে চায় না।

আরও পড়ুন:
ড্রেন খুঁড়তে গিয়ে দেয়ালচাপায় শ্রমিকের মৃত্যু
মাটির দেয়ালচাপায় শিশুর মৃত্যু
বৃষ্টির পর হেলে পড়ল নবনির্মিত টেরাকোটার ম্যুরাল
ভাটায় ইটের চাপায় ৩ জনের মৃত্যু
রিল থেকে দেয়াল, সবখানেই তারা নজরকাড়া

শেয়ার করুন

মন্তব্য