করোনায় আটকে সরকারি ৬০ হাজার নিয়োগ 

করোনায় আটকে সরকারি ৬০ হাজার নিয়োগ 

করোনার কারণে হচ্ছে না চাকরির কোনো পরীক্ষা। ছবি: সংগৃহীত

করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে বিভিন্ন সরকারি দপ্তরের প্রায় ৬০ হাজার ২২৮টি পদের নিয়োগ আটকে আছে। এ নিয়ে চরম হতাশায় আছেন চাকরিপ্রত্যাশীরা। তাদের অধিকাংশই বেকারত্বের বোঝা টানতে টানতে এখন ক্লান্ত।

করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকেই চাকরির বাজারে চলছে মন্দা। এই সময়ে সরকারি ও বেসরকারি চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ ও পরীক্ষা গ্রহণ হচ্ছে না বললেই চলে। বিশেষ করে, সরকারি চাকরির বেশ কয়েকটি পদের নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হলেও করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সেসব স্থগিত করেছে নিজ নিজ নিয়োগ কর্তৃপক্ষ।

হিসাব করে দেখা গেছে, করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকে বিভিন্ন সরকারি দপ্তরের প্রায় ৬০ হাজার ২২৮টি পদের নিয়োগ আটকে আছে। এ নিয়ে চরম হতাশায় আছেন চাকরিপ্রত্যাশীরা। তাদের অধিকাংশই বেকারত্বের বোঝা টানতে টানতে এখন ক্লান্ত।

চার বিসিএস আটকে

৪০তম বিসিএস: ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ২৭ জানুয়ারি। এই বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১৬ ফেব্রুয়ারি। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় মৌখিক পরীক্ষা এখনও শুরু হয়নি। এ বিসিএসে শূন্য পদ ছিল ১ হাজার ৯০৩।

৪১তম বিসিএস: চলতি বছরের ১৯ মার্চ দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এখনও প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়নি। এই বিসিএসে পদের সংখ্যা ছিল ২ হাজার ১৬৬টি।

৪২তম বিসিএস: স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন নিয়োগের জন্য ৪২তম (বিশেষ) বিসিএস পরীক্ষা আয়োজন করা হয়। কিন্তু এই নিয়োগের মৌখিক পরীক্ষা আটকে আছে করোনার কারণে। ৬ জুন থেকে মৌখিক পরীক্ষা শুরু হলেও স্থগিত করা হয় ২৭ জুন থেকে। বিশেষ এই বিসিএসে পদের সংখ্যা ২ হাজার।

৪৩তম বিসিএস: ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত বছরের ৩০ নভেম্বর। এই বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জনকে নিয়োগ দেয়ার কথা। ইতোমধ্যে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে পিএসসি। এক দফা পিছিয়ে প্রিলির তারিখ নির্ধারণ করা হয় আগামী ২৯ অক্টোবর।

আটকে থাকা বিসিএসগুলো নিয়ে জানতে চাইলে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ নিউজবাংলাকে বলেন, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তিনটি বিসিএসের কার্যক্রম আটকে আছে। পরিস্থিতি স্বাভাবিক হলেই যত দ্রুত সম্ভব এ বিসিএসগুলোর কার্যক্রম শেষ করা হবে। আর অফিস খুললেই দ্রুততম সময়ের মধ্যে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল দেয়া হবে।

করোনায় আটকে সরকারি ৬০ হাজার নিয়োগ
পরীক্ষা না হওয়ায় হতাশ হয়ে পড়েছেন চাকরিপ্রত্যাশী অনেকেই। ছবি: সংগৃহীত

নন-ক্যাডারে নিয়োগ

সিনিয়র স্টাফ নার্স: স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সিনিয়র স্টাফ নার্স পদের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ২৮ জানুয়ারি। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৮ জন। এরপর গত ১১ জুন উত্তীর্ণদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এখনও লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়নি। প্রকাশিত বিজ্ঞপ্তিতে সিনিয়র স্টাফ নার্সে পদের সংখ্যা ছিল ২ হাজার ৫০০। তবে সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, আড়াই হাজার নয়, সিনিয়র স্টাফ নার্স পদে পিএসসিতে চাহিদাপত্র পাঠানো হয়েছে ৮ হাজার ৫৩৪ জনের জন্য।

এ ছাড়া, সরকারি কর্মচারী হাসপাতালের ৫৪ জন সিনিয়র স্টাফ নার্স নিয়োগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ২ মে। এ পদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৬ জুন ও ৩ জুলাই। কিন্তু গত ২৩ মে মৌখিক পরীক্ষা স্থগিত করে পিএসসি।

এর বাইরেও পরিবেশ অধিদপ্তরের সাতটি সিনিয়র টেকনিশিয়ান পদের লিখিত পরীক্ষা হওয়ার কথা ছিল গত ৮ জুলাই। কিন্তু গত ২৩ জুন এই পরীক্ষা স্থগিত করে পিএসসি।

এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের তোষাখানা ইউনিটের ব্যক্তিগত কর্মকর্তা পদের সাঁটলিপি ও কম্পিউটার মুদ্রাক্ষর গতি পরীক্ষা এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তরের ফোরম্যান নিয়োগের মৌখিক পরীক্ষাও স্থগিত করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (নন ক্যাডার) মো. নজরুল ইসলাম বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সিনিয়র স্টাফ নার্স পদের লিখিত পরীক্ষার খাতা দেখা হচ্ছে। আর বেশ কয়েকটি মৌখিক ও লিখিত পরীক্ষা করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলেই স্থগিত পরীক্ষাগুলোর নতুন তারিখ ঘোষণা করা হবে।

অন্যান্য চাকরিতে নিয়োগ

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সহকারী পরিচালকসহ বিভিন্ন পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়া হয় গত ১ জানুয়ারি। বিজ্ঞপ্তিতে মোট ৯৯০ জন নিয়োগের কথা বলা হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত বছরের ২০ অক্টোবর। বিজ্ঞপ্তিতে ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষক নিয়োগের কথা বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম নিউজবাংলাকে বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে সবকিছু আটকে আছে। পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষা নেয়ার উদ্যোগ গ্রহণ করা হবে। আমরা ইতোমধ্যে পরীক্ষা নেয়ার জন্য বেশ কিছু কাজ শেষ করে রেখেছি।’

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর গত বছরের ২২ অক্টোবর প্রদর্শক, গবেষণা সহকারীসহ মোট ৪ হাজার ৩২টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেয়। এ বিজ্ঞপ্তি থেকে চারটি পদের (বুক স্টার ৪৬টি পদ, নিরাপত্তা প্রহরী ২৫৫, মালী ১০০, পরিচ্ছন্নতাকর্মী ১৬৩) পরীক্ষা এ বছরের ২০ মার্চ অনুষ্ঠিত হয়। এখনও ৩ হাজার ৪৬৮টি পদের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

আটকে থাকা পরীক্ষাগুলো নিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই পর্যায়ক্রমে পরীক্ষাগুলো নেয়া হবে।

খাদ্য অধিদপ্তরের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০১৮ সালের ১১ জুলাই। বিজ্ঞপ্তিতে উপ-খাদ্য পরিদর্শকসহ বিভিন্ন পদে মোট ১ হাজার ১৬৬ জন নিয়োগের কথা উল্লেখ ছিল। এর মধ্যে ১৩১টি পদের পরীক্ষা নেয়া হয় গত বছরের ৩১ অক্টোবর। করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হওয়ায় বাকি ১০ পদের ১ হাজার ৩৫টি নিয়োগের পরীক্ষা এখনও নেয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে খাদ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘করোনা পরিস্থিতি অবনতি হওয়ার কারণে ১ হাজার ৩৫টি পদের পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি। পরীক্ষা নেয়ার জন্য আমাদের সকল প্রস্তুতিই সম্পন্ন করা হয়েছে।’

সিলেট গ্যাসফিল্ডের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত বছরের ২৪ আগস্ট। বিজ্ঞপ্তিতে সহকারী ব্যবস্থাপকসহ বিভিন্ন পদে মোট ১০৪ জন নিয়োগের কথা উল্লেখ রয়েছে।

পেট্রোবাংলায় বিভিন্ন পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ১৬ মে। বিজ্ঞপ্তিতে সহকারী ব্যবস্থাপকসহ মোট ১১৫টি পদের কথা উল্লেখ রয়েছে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি সহকারী কর্মকর্তা পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে গত বছরের ২৭ সেপ্টেম্বর। বিজ্ঞপ্তিতে মোট ২২ পদে নিয়োগের কথা বলা হয়েছে।

কম্পটোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয়ের অডিটর নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত বছরের ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখ। বিজ্ঞপ্তিতে অডিটরসহ মোট ৩২৩টি পদে নিয়োগের কথা বলা হয়। এ বছরের ২৬ জুন এ নিয়োগ পরীক্ষা নেয়ার সব কার্যক্রম শেষ করলেও পরবর্তী সময়ে করোনার কারণে তা স্থগিত করা হয়।

হিসাব মহানিয়ন্ত্রক কার্যালয়ের অডিটর, জুনিয়র অডিটরসহ বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত বছরের ৫ এপ্রিল। বিজ্ঞপ্তিতে বিভিন্ন পদে মোট ১ হাজার ৯০১টি পদের কথা উল্লেখ রয়েছে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের সহকারী প্রশাসনিক কর্মকর্তাসহ বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ৩ মে। বিজ্ঞপ্তিতে মোট ৩১৭ পদে লোক নিয়োগের কথা বলা হয়েছে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের হিসাবরক্ষকসহ ১২টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত বছরের ১৬ সেপ্টেম্বর। বিজ্ঞপ্তিতে মোট ১ হাজার ১৯৪টি পদে লোক নিয়োগের কথা বলা হয়েছে।

বাংলাদেশ জুডিশিয়ারি সার্ভিস কমিশন গত ১৯ জানুয়ারি সহকারী জজ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে মোট ১০০টি পদের কথা উল্লেখ করা হয়।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ গত ২১ মে কয়েকটি পদে ১০টি গ্রুপে মোট ১ হাজার ৬০৪টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি করা হয়। বরাবরের মতো এবারও বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের নিয়োগ বিজ্ঞপ্তিতে একাধিক গ্রুপ আছে। গ্রুপ অনুসারে আলাদা পরীক্ষা হবে।

এসব পরীক্ষার সবগুলোর ক্ষেত্রেই বলা হচ্ছে, চলমান করোনা পরিস্থিতির কারণে নিয়োগ কার্যক্রম এগিয়ে নেয়া যাচ্ছে না। পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু হবে নিয়োগ কার্যক্রম।

চাকরিপ্রত্যাশীরা হতাশ

নিয়োগ পরীক্ষাগুলো অনুষ্ঠিত না হওয়ায় চরম হতাশ চাকরিপ্রত্যাশীরা। তেমনই একজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের ছাত্র মো. আবিরুল ইসলাম।

নিউজবাংলাকে তিনি বলেন, ‘দীর্ঘ সময় চাকরির প্রস্তুতি নেয়ার পরও পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায় চরম হতাশার মধ্যে দিন কাটছে। এভাবে আর কত দিন চলবে কে জানে? পরিবারের সবাই আশা করে আছে খুব শিগগির সরকারি চাকরি হবে। কিন্তু করোনার কারণে এখন তো পরীক্ষাই অনুষ্ঠিত হচ্ছে না।’

একই বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের রাশেদুল ইসলামও হতাশা প্রকাশ করে বলেন, ‘স্নাতকোত্তর শেষ হওয়ার পরই চাকরির পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিজেকে প্রস্তুত করতে থাকি; তবে করোনার কারণে এখন কোনো নিয়োগের পরীক্ষাই অনুষ্ঠিত হচ্ছে না। এভাবে কত দিন চলবে সেটি নিয়ে চিন্তায় আছি।’

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞান থেকে পাস করেছেন নাজমুল হোসেন। তিনি বলেন, ‘সরকারি চাকরির আশায় বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির চেষ্টাও করিনি। কিন্তু এখন বয়সও শেষ পর্যায়ে। করোনার কারণে বেশ কয়েকটি বড় নিয়োগের পরীক্ষা আটকে আছে। এভাবে আর কত দিন চলবে কে জানে?’

সরকারি চাকরিতে কত পদ খালি

প্রশাসনের ১৮ লাখ ৮৫ হাজার ৮৬৮টি পদের মধ্যে ৩ লাখ ৮০ হাজার ৯৫৫টি পদ শূন্য। জনপ্রশাসন কর্মকর্তা-কর্মচারীদের পরিসংখ্যান নিয়ে প্রকাশিত স্ট্যাটিসটিকস অফ সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২০ বই থেকে এ তথ্য জানা যায়।

বইতে বলা হয়েছে, মন্ত্রণালয় ও অধিদপ্তরগুলোতে মোট ১৭ হাজার ৭৩৯টি পদের মধ্যে ফাঁকা রয়েছে ৫ হাজার ৬৮টি পদ।

সরকারি বিভিন্ন বিভাগে ১৪ লাখ ৯ হাজার ৬২৬টি পদের অনুকূলে ফাঁকা ২ লাখ ৩৩ হাজার ৩৩৬টি পদ।

এ ছাড়া আঞ্চলিক ও ডিসি অফিসগুলোতে মোট ৪৭ হাজার ৩৩টি পদের অনুকূলে ফাঁকা রয়েছে ১৪ হাজার ৮৫১টি পদ। এই হিসাবের মধ্যে উপজেলা নির্বাহী কার্যালয় ও এসি ল্যান্ড কার্যালয়কেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর বাইরেও স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠান ও করপোরেশনগুলোতে ৪ লাখ ১১ হাজার ৪৭০টি পদের বিপরীতে ১ লাখ ২৭ হাজার ৭০০টি পদই এখন ফাঁকা।

এসব ফাঁকা পদের মধ্যে ৪৬ হাজার ৬০৩টি প্রথম শ্রেণির, যা মোট ফাঁকা পদের ১২ শতাংশ। মোট ফাঁকা পদের ১০ শতাংশ অর্থাৎ ৩৯ হাজার ২৮টি দ্বিতীয় শ্রেণির। ৫২ শতাংশ অর্থাৎ ১ লাখ ৯৫ হাজার ৯০২টি তৃতীয় শ্রেণির এবং ২৬ শতাংশ অর্থাৎ ৯৯ হাজার ৪২২টি চতুর্থ শ্রেণির পদ রয়েছে।

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন

মন্তব্য

ডাটা এন্ট্রি অপারেটর নিচ্ছে ক্রেবসোল

ডাটা এন্ট্রি অপারেটর নিচ্ছে ক্রেবসোল

কমপক্ষে ৮ ঘণ্টা কাজ করতে না পারলে আবেদনের প্রয়োজন নেই। কাজের প্রতি যথেষ্ট ধৈর্য ধারণের ক্ষমতা থাকতে হবে। নিজ দায়িত্বে দল তৈরি করে দলগতভাবে কাজ করার সুযোগ থাকবে।

ডাটা এন্ট্রি অপারেটর পদে জনবল নিচ্ছে ক্রেবসোল লিমিটেড। আগ্রহী প্রার্থীকে ৩১ আগস্টের মধ্যে ই-মেইলে আবেদনপত্র পাঠাতে হবে।

পদের নাম ডাটা এন্ট্রি অপারেটর

পদের সংখ্যা ৫০টি। বেতন ১০০০০ থেকে ১৫০০০ টাকা (কাজের ওপর ভিত্তি করে)।

অতিরিক্ত সময়ে অধিক আয়ের সুযোগ। ১৫ দিন পর পেমেন্ট সুবিধা থাকবে। চাকরির ধরন ফুলটাইম।

প্রার্থীকে এইচএসসি, অনার্স অথবা মাস্টার্স পাস হতে হবে। বয়স হতে হবে ১৮ থেকে ৫০ বছরের মধ্যে।

শুধু নারীরা আবেদন করতে পারবেন। বাসা থেকে কাজ করার সুযোগ থাকবে।

প্রার্থীকে ইংরেজি পড়ে বোঝার সক্ষমতা থাকতে হবে। ইংরেজি টাইপ জানতে হবে। কম্পিউটার ব্যবহারের প্রাথমিক ধারণা থাকতে হবে। অবশ্যই কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

কমপক্ষে ৮ ঘণ্টা কাজ করতে না পারলে আবেদনের প্রয়োজন নেই। কাজের প্রতি যথেষ্ট ধৈর্য ধারণের ক্ষমতা থাকতে হবে। নিজ দায়িত্বে দল তৈরি করে দলগতভাবে কাজ করার সুযোগ থাকবে।

কর্মস্থল বাংলাদেশের যেকোনো জায়গা।।

নিজ বাসা থেকে কাজ করা যাবে। কাজের সময় ন্যূনতম ৮ ঘণ্টা। সন্ধ্যা ৭টা থেকে রাত ১টা পর্যন্ত এবং দিনে ২-৩ ঘণ্টা।

ন্যূনতম ৬ মাস কাজ করার মানসিকতা থাকতে হবে। চাকরিরতদের আবেদন করার দরকার নেই।

কাজের সম্পর্কে বিস্তারিত জানতে যোগাযোগ করুন (নামাজের সময় ছাড়া): ০১৯২৬৭৭০৮০৬

আবেদনপত্র পাঠানোর ই-মেইল: [email protected]

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন

উপপরিচালক নিচ্ছে গ্রাম বিকাশ কেন্দ্র

উপপরিচালক নিচ্ছে গ্রাম বিকাশ কেন্দ্র

প্রার্থীকে জীবনবৃত্তান্ত, সকল সনদপত্র, নাগরিকত্ব ও জাতীয় পরিচয়পত্র, সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, মোবাইল ফোন নম্বরসহ আবেদনপত্র পাঠাতে হবে।

গ্রাম বিকাশ কেন্দ্র শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহী প্রার্থীকে ১৫ আগস্টের মধ্যে ডাকে অথবা সরাসরি আবেদনপত্র পাঠাতে হবে।

পদের নাম উপপরিচালক।

পদের সংখ্যা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। বিভাগ কার্যক্রম। বেতন ৮১,৩৫২ টাকা। বয়স হতে পারবে সর্বোচ্চ ৪৫ বছর।

প্রার্থীকে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। অঞ্চলিক অথবা জাতীয় পর্যায়ে এনজিওতে ক্ষুদ্রঋণ কর্মসূচিতে অথবা বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ২০০ কোটি টাকা ঋণস্থিতি নিয়ে কার্যক্রম পরিচালনাসহ সংশ্লিষ্ট পদে ৫ বছর ও মাইক্রোফাইন্যান্স কর্মসূচিতে ১০ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

মোটরসাইকেল চালানোর দক্ষতা এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে।

প্রার্থীকে জীবনবৃত্তান্ত, সকল সনদপত্র, নাগরিকত্ব ও জাতীয় পরিচয়পত্র, সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, মোবাইল ফোন নম্বরসহ আবেদনপত্র পাঠাতে হবে।

ঠিকানা: উপপরিচালক, এইচআর অ্যান্ড অ্যাডমিন, গ্রাম বিকাশ কেন্দ্র, হলদিবাড়ী, পার্বতীপুর, দিনাজপুর-৫২৫০।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন

জনবল নিচ্ছে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন

জনবল নিচ্ছে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন

ধূমপান করেন কিংবা অন্য কোনো ধরনের তামাকের নেশা আছে তারা নিয়োগের জন্য বিবেচিত হবেন না।

ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন (WHO) শূন্য পদে জনবল নেয়ার জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। শুধু বাংলাদেশি নাগরিকরা এসব পদে আবেদন করতে পারবেন।

১. পদের নাম কনসালট্যান্ট ফর ক্যারিয়ার প্ল্যানিং।

চাকরির ধরন চুক্তিভিত্তিক। চুক্তির মেয়াদ ৩ মাস। পরবর্তীতে মেয়াদ বাড়বে না।

প্রার্থীকে বাংলাদেশে কাজ করতে হবে।

আবেদনের শেষ সময় ১৭ আগস্ট, ২০২১।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

২. পদের নাম ন্যাশনাল প্রফেশনাল অফিসার (প্রোগ্রাম ম্যানেজমেন্ট)।

চাকরির ধরন চুক্তিভিত্তিক। চুক্তির মেয়াদ ২৪ মাস। প্রার্থীকে কক্সবাজারে কাজ করতে হবে।

আবেদনের শেষ সময় ২৪ আগস্ট, ২০২১।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

৩. পদের নাম কনসালট্যান্ট

চাকরির ধরন চুক্তিভিত্তিক। চুক্তির মেয়াদ ৩ মাস। প্রার্থীকে বাংলাদেশে কাজ করতে হবে।

আবেদনের শেষ সময় ১৮ আগস্ট, ২০২১।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানেএখানে ক্লিক করুন।

ধূমপান করেন কিংবা অন্য কোনো ধরনের তামাকের নেশা আছে তারা নিয়োগের জন্য বিবেচিত হবেন না।

পত্রিকায় দেয়া বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন

জনবল নিচ্ছে আইসিবি ইসলামিক ব্যাংক

জনবল নিচ্ছে আইসিবি ইসলামিক ব্যাংক

আগ্রহী প্রার্থীকে সিভি এবং এক কপি পাসপোর্ট আকারের ছবিসহ আবেদনপত্র পাঠাতে হবে।

শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে আইসিবি ইসলামিক ব্যাংক। আগ্রহী প্রার্থীকে ১৫ আগস্টের মধ্যে ই-মেইলে আবেদনপত্র পাঠাতে হবে।

১. পদের নাম ব্রাঞ্চ ম্যানেজার।

পদের সংখ্যা ১৫টি।

২. পদের নাম ট্রেড ফিন্যান্স সিনিয়র অফিশিয়াল।

পদের সংখ্যা ১০টি।

৩. পদের নাম হেড অফ ইনভেস্টমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন।

পদের সংখ্যা ১টি।

৪. পদের নাম হেড অফ ইন্টারনাল কন্ট্রোল্যান্ড কমপ্লিয়েন্স ডিপার্টমেন্ট।

পদের সংখ্যা ১টি।

৫. পদের নাম হেড অফ লিগ্যাল।

পদের সংখ্যা ১টি।

আগ্রহী প্রার্থীকে সিভি এবং এক কপি পাসপোর্ট আকারের ছবিসহ আবেদনপত্র পাঠাতে হবে।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

শুধু নির্বাচিত প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

যেকোনো ধরনের তদবির প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

আবেদনপত্র পাঠানোর ই-মেইল: [email protected]

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন

জনবল নিচ্ছে অনলাইন প্রপার্টিজ

জনবল নিচ্ছে অনলাইন প্রপার্টিজ

শুধু পুরুষরা আবেদন করতে পারবেন। রিয়েল স্টেট, ডেভেলপার, ইঞ্জিনিয়ারিং ফার্ম বিষয়ে অভিজ্ঞতা থাকতে হবে। কর্মস্থল ঢাকা।

ক্যাড অপারেটর ও ড্রাফটম্যান পদে জনবল নিচ্ছে অনলাইন প্রপার্টিজ লিমিটেড। আগ্রহী প্রার্থীকে ২০ আগস্টের মধ্যে ই-মেইলে আবেদনপত্র পাঠাতে হবে।

পদের নাম ক্যাড অপারেটর ও ড্রাফটম্যান।

পদের সংখ্যা ২টি। বেতন নির্ধারণ করা হবে আলোচনার মাধ্যমে। চাকরির ধরন ফুলটাইম।

প্রার্থীকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা করা থাকতে হবে। অভিজ্ঞতা থাকতে হবে কমপক্ষে ৩ থেকে ৪ বছর।

শুধু পুরুষরা আবেদন করতে পারবেন। রিয়েল স্টেট, ডেভেলপার, ইঞ্জিনিয়ারিং ফার্ম বিষয়ে অভিজ্ঞতা থাকতে হবে। কর্মস্থল ঢাকা।

নিয়োগপ্রাপ্ত প্রার্থীকে খসড়া স্কেচ করা ও ক্যাড সফটওয়্যার ব্যবহার করে বিস্তারিত ড্রইং, পরিকল্পনা ও ব্লুপ্রিন্ট করতে হবে। তথ্য পেতে, সীমাবদ্ধতা নির্ধারণ করতে ও ডিজাইন ফিজিবিলিটির জন্য সাইট ভিজিট করতে হবে।

সফটওয়্যার, ড্রইং ও অন্যান্য ডকুমেন্ট আপডেট করতে হবে। ফিডব্যাক দেয়া পেশাদারভাবে ও দ্রুত ড্রাফটের পরিবর্তন বাস্তবায়ন করতে হবে। বিল্ডিং নিয়ম এবং ইঞ্জিনিয়ারিং নীতি অনুসারে বিল্ডিং ড্রইং নিশ্চিত করতে হবে। ইঞ্জিনিয়ার ও আর্কিটেক্টদের সাথে ডিজাইন নিয়ে যোগাযোগ করতে হবে।

আবেদন করার ই-মেইল: [email protected]

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন

শিক্ষক নিচ্ছে ডেরেক্সেল ইন্টারন্যাশনাল স্কুল

শিক্ষক নিচ্ছে ডেরেক্সেল ইন্টারন্যাশনাল স্কুল

প্রার্থীকে যেকোনো স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসহ সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। ও এবং এ লেভেল ব্যাকগ্রাউন্ড অগ্রাধিকারযোগ্য।

শূন্য পদে শিক্ষক নিয়োগ দিচ্ছে ডেরেক্সেল ইন্টারন্যাশনাল স্কুল। আগ্রহী প্রার্থীকে ২৫ আগস্টের মধ্যে ই-মেইলে আবেদনপত্র পাঠাতে হবে।

পদের নাম সহকারী শিক্ষক / শিক্ষক

পদের সংখ্যা ৬টি। চাকরির ধরন ফুলটাইম। বেতন নির্ধারণ করা হবে আলোচনার মাধ্যমে।

বিষয় ইংরেজি, বাংলা, গণিত, জীববিজ্ঞান, রসায়ন, আইসিটি এবং সংগীত।

প্রার্থীকে যেকোনো স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসহ সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। ও এবং এ লেভেল ব্যাকগ্রাউন্ড অগ্রাধিকারযোগ্য।

নারী-পুরুষ উভয় প্রার্থী আবেদন করতে পারবেন। যেকোনো স্বনামধন্য ইংলিশ মিডিয়াম স্কুলে ২ বছর শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। বিষয়গুলো শেখানোর ব্যাপারে আত্মবিশ্বাসী হলে ফ্রেশাররাও আবেদন করতে পারেন।

ইংরেজিতে সাবলীলতা আবশ্যক। কম্পিউটার জ্ঞান অর্থাৎ ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ার পয়েন্ট জানা থাকতে হবে।

শুধু বিবাহিত প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

আবেদনপত্র পাঠানোর ই-মেইল: [email protected]

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন

সেলস রিপ্রেজেন্টেটিভ নিচ্ছে প্রাণ গ্রুপ

সেলস রিপ্রেজেন্টেটিভ নিচ্ছে প্রাণ গ্রুপ

প্রার্থীকে এসএসসি অথবা এইচএসসি পাস হতে হবে। পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০০ থাকতে হবে। বয়স হতে পারবে ২০ থেকে ৩৫ বছর।

সেলস রিপ্রেজেন্টেটিভ পদে জনবল নিচ্ছে প্রাণ গ্রুপ। আগ্রহী প্রার্থীকে নির্ধারিত ঠিকানায় সরাসরি উপস্থিত হয়ে অনলাইনে সাক্ষাৎকার দিতে হবে।

পদের নাম সেলস রিপ্রেজেন্টেটিভ

পদের সংখ্যা উল্লেখ করা হয়নি। শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

প্রার্থীকে এসএসসি অথবা এইচএসসি পাস হতে হবে। পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০০ থাকতে হবে। বয়স হতে পারবে ২০ থেকে ৩৫ বছর। উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি।

প্রার্থীকে সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। বাংলাদেশের যেকোনো জেলায় কাজ করার মানসিকতা থাকতে হবে।

২ কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র, শিক্ষাগত যোগ্যতার কপি, অভিজ্ঞতার সনদের কপি ও সিভিসহ নির্ধারিত ঠিকানায় উপস্থিত হতে হবে।

সাক্ষাৎকারের ঠিকানা ও সময় জানতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২১৮১ পদে নিয়োগের ফল প্রকাশ
প্রশাসনে ৩ লাখ ৮০ হাজার পদ ফাঁকা
চাকরির বয়স ৩৫ করতে আলটিমেটাম
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবিতে সমাবেশের ডাক
করোনার দ্বিতীয় ঢেউয়ে কোটি ভারতীয় চাকরিহারা

শেয়ার করুন