সরকারি ব্যাংকের ২৮০০ পদে নিয়োগ আটকে

সরকারি ব্যাংকের ২৮০০ পদে নিয়োগ আটকে

প্রতীকী ছবি

একে তো পরীক্ষা হচ্ছে না, তার ওপর আসছে না চাকরির নতুন কোনো বিজ্ঞপ্তিও। ব্যাংকার্স সিলেকশন কমিটির একাধিক সূত্র জানিয়েছে, সরকারি সবগুলো ব্যাংকেই শূন্য পদ রয়েছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা নেয়ার এবং শূন্য পদের  বিজ্ঞপ্তি প্রকাশ করা যাচ্ছে না।

করোনাভাইরাস মহামারি সবকিছুর মতো প্রভাব ফেলেছে চাকরির নিয়োগ পরীক্ষাগুলোতেও। শুধু সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেই আটকা পড়ে আছে ২ হাজার ৮৪২ পদে নিয়োগ। পরীক্ষা কবে হবে, তারও সঠিক তথ্য পাচ্ছেন না কেউই।

একে তো পরীক্ষা হচ্ছে না, তার ওপর আসছে না চাকরির নতুন কোনো বিজ্ঞপ্তিও। ব্যাংকার্স সিলেকশন কমিটির একাধিক সূত্র জানিয়েছে, সরকারি সবগুলো ব্যাংকেই শূন্য পদ রয়েছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে পরীক্ষা নেয়ার এবং শূন্য পদের বিজ্ঞপ্তি প্রকাশ করা যাচ্ছে না।

অন্যান্য সরকারি নিয়োগে দীর্ঘসূত্রতা থাকলেও কয়েক বছর ধরে ব্যাংকের নিয়োগ পরীক্ষাগুলো নিয়মিত হতেই দেখা গেছে। এই ছন্দে বড় ধরনের ব্যাঘাত ঘটাল করোনা।

সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ কার্যক্রম সম্পন্ন করে বাংলাদেশ ব্যাংকের অধীন ব্যাংকার্স সিলেকশন কমিটি। এই কমিটি গত এক বছরে প্রায় ২ হাজার ৮৪২ পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলেও পরীক্ষা হয়নি একটিও।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাংকার্স সিলেকশন কমিটির একজন সদস্য নিউজবাংলাকে বলেন, ‘সমন্বিত কয়েকটি ব্যাংকের নিয়োগের সব কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। কিন্তু করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সব নিয়োগ কার্যক্রম থমকে আছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে আশা করছি, দ্রুতই এসব নিয়োগ কার্যক্রম শুরু করা হবে।’

যেসব নিয়োগ আটকে আছে

বাংলাদেশ ব্যাংক: কেন্দ্রীয় ব্যাংকের সহকারী পরিচালক (গবেষণা) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ২৫ মে। নিয়োগ বিজ্ঞপ্তিতে ১৯টি পদের কথা উল্লেখ রয়েছে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের অফিসারের (সাধারণ) ২০০টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ১৫ মার্চ।

বাংলাদেশ ব্যাংকের অফিসার (পুরকৌশল) পদে ৬টি, অফিসার (তড়িৎকৌশল) পদে ১৪টি, অফিসার (যন্ত্রকৌশল) পদে ৬টি সহ মোট ২৬টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ২৭ এপ্রিল।

বাংলাদেশ ব্যাংকের আইন অফিসার পদের ৬টি ও বাংলাদেশ ব্যাংকের সহকারী সিস্টেম অ্যানালিস্ট পদে ১টিসহ মোট ৭টি শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ১২ এপ্রিল।

সাত ব্যাংক ও এক আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র অফিসার: সমন্বিত সাত ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ১৫ মার্চ। এ নিয়োগটি ২০১৯ সালভিত্তিক। বিজ্ঞপ্তিতে সিনিয়র অফিসারের ৮৬৮টি পদে নিয়োগের কথা উল্লেখ করা হয়। এর মধ্যে সোনালী ব্যাংকের ২৩৭টি, জনতা ব্যাংকের ৪৪০টি, রূপালী ব্যাংক ৭৭টি, বাংলাদেশ কৃষি ব্যাংক ৯টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ৩৪টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৩২টি, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক ২৪টি ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের ১৫টি পদ রয়েছে।

পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ): সমন্বিত পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ৩১ জানুয়ারি ২০২১। এ নিয়োগটিও ২০১৯ সালভিত্তিক। নিয়োগ বিজ্ঞপ্তিতে সোনালী ব্যাংকের ৮৪৬টি, জনতা ব্যাংকের ১০৫টি, অগ্রণী ব্যাংকের ৪০০টি, রূপালী ব্যাংক ৮৫টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ৩টিসহ মোট ১ হাজার ৪৩৯টি পদের কথা উল্লেখ রয়েছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক: প্রবাসী কল্যাণ ব্যাংকের সিনিয়র অফিসার (সাধারণ), অফিসার (সাধারণ), অফিসার (ক্যাশ) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত ৪ জানুয়ারি। বিজ্ঞপ্তিতে সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৮১টি, অফিসার (সাধারণ) পদে ১১২টি, অফিসার (ক্যাশ) পদে ৮৬টিসহ মোট ২৭৯টি পদের কথা উল্লেখ রয়েছে।

অন্যান্য: সমন্বিত তিন ব্যাংকের সিনিয়র অফিসার (সহকারী প্রকৌশলী-মেকানিক্যাল) পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ১২ এপ্রিল। এর মধ্যে সোনালী ব্যাংকের ১টি, রূপালী ব্যাংকের ১টি ও প্রবাসী কল্যাণ ব্যাংকের ১টি পদ রয়েছে।

এ ছাড়া পল্লী সঞ্চয় ব্যাংকের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট পদে ১ জনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় চলতি বছরের ৭ জুন।

হতাশ চাকরিপ্রার্থীরা

নিয়োগ পরীক্ষাগুলো থমকে থাকায় হতাশা ভর করেছে চাকরিপ্রত্যাশীদের মাঝে। তাদের একজন আব্দুল মালেক। ২০১৮ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর শেষ করে চাকরির প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু পরীক্ষাই যে হচ্ছে না।

মালেক বলেন, ‘আমার স্বপ্ন ব্যাংকে চাকরি করা। এ জন্য সে অনুযায়ী প্রস্তুতিও নিয়েছিলাম। কিন্তু করোনার কারণে বেশ কিছু নিয়োগ আটকে আছে। এদিকে বয়সও শেষ পর্যায়ে, পরিবার থেকেও চাকরির জন্য চাপ দিচ্ছে। সব মিলিয়ে খুব হতাশার মধ্যে দিন কাটছে।’

ঢাকা কলেজ থেকে পড়াশোনা শেষ করে ব্যাংকের চাকরিপ্রত্যাশী আল-মামুন বলেন, ‘ব্যাংকের নিয়োগগুলো নিয়মিত হতো। কিন্তু করোনার কারণে তাও বন্ধ হয়ে গেছে। বেসরকারি ব্যাংকের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিও দেয়া কমে গেছে। চাকরিপ্রত্যাশীদের খুবই বাজে সময় কাটছে।’

আরও পড়ুন:
‘দেশের মানুষ কঠিন সময় পার করছে’
অসচেতনতার কারণেই এত মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর
বাড়ছে সংক্রমণ, উপেক্ষিত বিধিনিষেধ
করোনায় এক দিনে মৃত্যু ২০০ পার
‘সচেতন না হলে কেউই বাঁচাতে পারবে না’

শেয়ার করুন

মন্তব্য