রাত ১২টার মধ্যে বর্জ্য অপসারণ করবে ডিএনসিসি

রাত ১২টার মধ্যে বর্জ্য অপসারণ করবে ডিএনসিসি

প্রতিশ্রুত সময়ের ১২ ঘণ্টা আগেই কোরবানির সব বর্জ্য অপসারণ করতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। ছবি: পিয়াস বিশ্বাস

ডিএনসিসির মেয়র আতিকুল বলেন, ‘আজকে রাত ১২টার মধ্যেই আমরা বর্জ্য অপসারণ করব। এর আগে আমরা ২৪ ঘণ্টার টার্গেট দিয়েছিলাম। তবে আমি আমার কাউন্সিলরদের বলেছি আজ রাত ১২টার মধ্যেই সব এলাকার ময়লা যেন ক্লিয়ার করা হয়।’

কোরবানির পশুর বর্জ্য অপসারণের জন্য ২৪ ঘণ্টা সময়ের আশ্বাস দিলেও এখন তা ১২ ঘণ্টার মধ্যেই সম্ভব করতে চাচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

মিরপুরের পীরেরবাগ এলাকায় বুধবার বিকেলে বর্জ্য অপসারণ পর্যবেক্ষণের সময় তিনি এ কথা বলেন।

আতিকুল বলেন, ‘আজকে রাত ১২টার মধ্যেই আমরা বর্জ্য অপসারণ করব। এর আগে আমরা ২৪ ঘণ্টার টার্গেট দিয়েছিলাম। তবে আমি আমার কাউন্সিলরদের বলেছি আজ রাত ১২টার মধ্যেই সব এলাকার ময়লা যেন ক্লিয়ার করা হয়।

‘আমি এখন যে এলাকায় আছি এখানে কাউন্সিলর আছেন। আমি এখন সারা ঢাকা ঘুরব। অন্য কাউন্সিলরদেরও বলব।’

নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়ে উত্তরের মেয়র বলেন, ‘আপনারা যত্রতত্র বর্জ্য ফেলবেন না। আমরা ব্যাগ দিয়েছি সিটি করপোরেশন থেকে আপনারা সেটির মধ্যে বর্জ্য রাখুন। নগরবাসীর সহায়তা ছাড়া আমরা এত বড় চ্যালেঞ্জ নিতে পারব না।

‘আমাদের ১১ হাজার ৫০০ পরিচ্ছন্নতাকর্মী আছে এবং আমরা নিজেরাও মাঠে আছি। আমরা চেষ্টা করছি, রাত ১২টার মধ্যে পরিষ্কার করার চেষ্টা করব। আমাদের সব কর্মকর্তা মাঠে আছেন।’

আতিকুল ইসলাম বলেন, ‘নগরবাসীদের প্রতি অনুরোধ, নগরটা আপনাদের। শুধু আমি একলা থাকি না। এই নগর থেকেই আমাদের উপার্জন। আপনাদের বাচ্চারাও এখানে থাকে, পড়ালেখা করে। আমাদের সিটি করপোরেশনের গাড়ি রাস্তায় আছে। আপনারা ময়লা রাখুন তারা নিয়ে যাবে।’

রাত ১২টার মধ্যে বর্জ্য অপসারণ করবে ডিএনসিসি

কোরবানির ময়লা পরিষ্কার করার জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে হটলাইন নম্বর চালু করা হয়েছে বলে জানান মেয়র। হটলাইন নম্বরগুলো হলো: ০৯৬০২২২২৩৩৩, ০৯৬০২২২২৩৩৪।

এর আগে মঙ্গলবার মেয়র জানান, এবার ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। এ জন্য ঈদের দিন থেকে ঈদের পরবর্তী দুদিন নিরবচ্ছিন্নভাবে বর্জ্য অপসারণের জন্য বর্জ্যবাহী ড্রাম্প ট্রাক (খোলা ট্রাক), ভারী যান-যন্ত্রপাতি, পানির গাড়ি, বেসরকারি এবং ভাড়ায় পিকআপ ভ্যানসহ সর্বমোট ৪৯৩টি গাড়ি নিয়োজিত থাকবে।

এ ছাড়া, ১১টি ওয়াটার ব্রাউজার দিয়ে তরল জীবাণুনাশক মিশ্রিত পানি স্প্রের ব্যবস্থা করা হয়েছে। কাউন্সিলরদের সাড়ে ৬ লাখ ব্যাগ, ৫০ টন ব্লিচিং পাউডার, ৫ হাজার ক্যান (প্রতিটি ৫ লিটার) স্যাভলন দেয়া হয়েছে।

শেয়ার করুন

মন্তব্য