ভ্যানচালক থেকে অস্ত্রবাজ

ভ্যানচালক থেকে অস্ত্রবাজ

লক্ষ্মীপুরের রামগঞ্জে জন্ম মজিদের। ঢাকায় আসার পর কারওয়ান বাজারে কাঁচামাল টানার জন্য ভ্যান চালাতেন। পরে কয়েকজন মিলে দাদা বাহিনীর নাম করে কারওয়ান বাজারের ব্যবসায়ীদের থেকে চাঁদাবাজি করে আসছিলেন।

কারওয়ান বাজার এলাকায় বেড়ে ওঠা মজিবুর রহমান শেখ ওরফে মজিদ ওরফে রাসেলের। কারওয়ান বাজারের ট্রাকে আসা পণ্য ভ্যানে পরিবহন করে আড়তে নিয়ে যাওয়াই ছিল পেশা।

সময়ের সঙ্গে আয়ের কৌশল পাল্টেছেন মজিদ ও তার সঙ্গীরা। গড়ে তুলেছেন কথিত ‘দাদা বাহিনী’। মজিদ এখন সঙ্গে রাখেন অস্ত্র, ভাড়ায়ও খাটান সেটি।

কারওয়ান বাজারের ব্যবসায়ীদের কাছে দাদা বাহিনীর নাম করে ফোন দিয়ে টাকা চাইত মজিদ ও তার সঙ্গীরা। নির্ধারিত সময়ে চাঁদার টাকা না দিলে কুপিয়ে জখম করেন ব্যবসায়ীদের। এমন অসংখ্য ঘটনা ঘটলেও ভয়ে মুখ খুলত না কেউ। তবে গত বছরের আগস্ট ও সেপ্টেম্বর মাসে দুজন ভুক্তভোগী হাতিরঝিল থানায় মামলা করেন। এই মামলার তদন্তভার পায় তেজগাঁও থানার গোয়েন্দা বিভাগ।


ভ্যানচালক থেকে অস্ত্রবাজ

মামলাটির তদন্ত করতে গিয়ে প্রথমে মামুন ও মামুন পাটোয়ারি নামে দাদা বাহিনীর দুই সদস্যকে গ্রেপ্তার করা হয়। এরই ধারাবাহিকতায় বুধবার সন্ধ্যায় দক্ষিণ বেগুনবাড়ি এলাকা থেকে দাদা বাহিনীর অন্যতম সদস্য মজিবুর রহমান শেখ ওরফে মজিদ ওরফে রাসেলকে একটি অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়। তাকে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে ভ্যানচালক থেকে অস্ত্রধারী সন্ত্রাসী হওয়ার গল্প।

তেজগাঁও থানার গোয়েন্দা বিভাগের তদন্তসংশ্লিষ্টরা জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জে জন্ম মজিদের। ঢাকায় আসার পর কারওয়ান বাজারে কাঁচামাল টানার জন্য ভ্যান চালাতেন। পরে কয়েকজন মিলে দাদা বাহিনীর নাম করে কারওয়ান বাজারের ব্যবসায়ীদের থেকে চাঁদাবাজি করে আসছিলেন।

যারা তাদের কথামতো নির্ধারিত সময়ে চাঁদা না দিত, তাদের মারাত্মকভাবে কুপিয়ে আহত করা হতো।

ডিএমপির তেজগাঁও (গোয়েন্দা) বিভাগের অতিরিক্ত উপকমিশনার শাহাদত হোসেন সুমা নিউজবাংলাকে বলেন, ‘মজিদ ও তার লোকজন দাদা বাহিনীর নাম করে চাঁদা চাইত। তাদের গ্রুপের আগে মামুন ও মামুন পাটোয়ারি নামে দুজনকে গ্রেপ্তার করেছি। গতকাল মজিদকে গ্রেপ্তার করা হয়েছে। সে অস্ত্রধারী সন্ত্রাসী। বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রমে সে এই অস্ত্র ব্যবহার করত।’

মজিদের বিরুদ্ধে তেজগাঁও শিল্পাঞ্চল থানায় অস্ত্র আইনে একটি মামলা হয়েছে। মজিদের সহযোগী আরও কয়েকজনের নাম পাওয়া গেছে। তাদের গ্রেপ্তারে চেষ্টা চলছে বলে জানান শাহাদত হোসেন সুমা।

মজিদকে বৃহস্পতিবার আদালতে তোলার পর তাকে দুই দিনের রিমান্ডে পায় পুলিশ।

আরও পড়ুন:
অস্ত্রসহ র‍্যাবের হাতে গ্রেপ্তার স্বেচ্ছাসেবক লীগ নেতা
শিবচরে বিদেশি অস্ত্র ও গুলিসহ যুবক গ্রেপ্তার
মসজিদের অজুখানা থেকে ১১০টি দেশীয় অস্ত্র জব্দ
শটগান হাতে গণপূর্ত অফিসে: অস্ত্রের লাইসেন্স বাতিলের সুপারিশ
গণপূর্ত ভবনে মহড়া: আ.লীগের দুই নেতার আগ্নেয়াস্ত্র জব্দ

শেয়ার করুন

মন্তব্য