থেমে থেমে বৃষ্টি আরও কয়েক দিন

থেমে থেমে বৃষ্টি আরও কয়েক দিন

রাজধানীসহ সারাদেশেই আষাঢ়ের বৃষ্টি হচ্ছে থেমে থেমে। ছবি: সাইফুল ইসলাম/নিউজবাংলা

আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়, মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে সারাদেশেই এখন কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। আরও দুই দিন এমন বৃষ্টির সম্ভাবনা আছে। তারপর কমতে শুরু করবে বর্ষণ।

থেমে থেমে বৃষ্টি দিয়ে আষাঢ়ের শুরু হলেও বর্ষার রূপ দেখতে শুরু করেছে নগরবাসী। গত দুই দিন ধরে সারাদিনই ঝরেছে ঝিরিঝিরি বৃষ্টি। এটি আরও একদুই দিন স্থায়ী হতে পারে। সেই সঙ্গে ভারী বর্ষণ হতে পারে দেশের চারটি বিভাগে।

আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়, মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে সারাদেশেই এখন কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। আরও দুই দিন এমন বৃষ্টির সম্ভাবনা আছে। তারপর কমতে শুরু করবে বর্ষণ।

ঢাকায় শনিবার সকাল ৬টা পর্যন্ত ২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঈশ্বরদীতে ১৬৪ মিলিমিটার, টেকনাফে ১৬৩ মিলিমিটার, বন্দরনগরী চট্টগ্রামে ১১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল কালাম মল্লিক নিউজবাংলাকে বলেন, ‘এখন তো পুরোদমে আষাঢ় মাস চলছে। আমাদের দেশে কাগজে-কলমে জুনের মাঝামাঝিতে আষাঢ় আসলেও আমরা জুনের শুরু থেকেই আষাঢ় মাস বা বর্ষাকাল ধরে থাকি, যা সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয়।’

এমন ঝিরিঝিরি বৃষ্টি নগরে থাকবে জানিয়ে আব্দুল কালাম মল্লিক বলেন, ‘আষাঢ়ের শুরুতে টানা বৃষ্টি না হলেও এখন আরও এক দুই দিন এমন বৃষ্টি থাকতে পারে।

‘এরপর একটু একটু করে কমতে শুরু করবে বৃষ্টি। তবে যেহেতু মৌসুমি বায়ুর প্রভাব রয়েছে তাই ঢাকাসহ সারা দেশেই বৃষ্টিপাত অব্যাহত থাকবে।’

থেমে থেমে বৃষ্টি আরও কয়েক দিন
রাজধানীতে শনিবার সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। ছবি: সাইফুল ইসলাম/নিউজবাংলা

এ বছর গত ৩০ বছরের গড় বৃষ্টিপাতের ধারা অব্যাহত থাকবে জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, ‘এবার আমরা যেমন বৃষ্টি আগে থেকে আশা করেছিলাম সেটি পাব। গড় বৃষ্টিপাত ৪৩৫ মিলিমিটার এর বেশি বা কাছাকাছি থাকতে পারে। আষাঢ়েই এমন বৃষ্টিপাত হয়ে থাকে।’

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

থেমে থেমে বৃষ্টি আরও কয়েক দিন
রাজধানীতে কোথাও কোথাও হয়েছে মাঝারি ভারী বর্ষণও। ছবি: সাইফুল ইসলাম/নিউজবাংলা

পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

ভারী বর্ষণের সতর্কবার্তা দেয়া হয়েছে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রামে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আরও পড়ুন:
মৃদুমন্দ বৃষ্টি নিয়ে আষাঢ় এলো দেশে
ভারী বৃষ্টি,ঝোড়ো বাতাসে উপকূলে কাঁচাঘর বিধ্বস্ত
বৃষ্টিতে থইথই চট্টগ্রাম
রাজধানীতে ক্ষণিকের বৃষ্টিতে ভোগান্তি অফিসগামীদের
বর্ষার বৃষ্টি নামতে আর সাত দিন

শেয়ার করুন

মন্তব্য