কর কমায় ভালো কোম্পানি তালিকাভুক্ত হবে: ডিএসই

কর কমায় ভালো কোম্পানি তালিকাভুক্ত হবে: ডিএসই

এক বিজ্ঞপ্তিতে ডিএসই জানায়, এই বাজেট ব্যবসাবান্ধব ও বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নমুখী বাজেট। এটি দেশের অর্থনীতিকে গতিশীল করতে ও বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে টেকসই ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সহায়ক হবে।

প্রস্তাবিত বাজেটকে পুঁজিবাজারের উন্নয়নমুখী ও ব্যবসাবান্ধব বলে মনে করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। একই সঙ্গে করপোরেট কর কমায় পুঁজিবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত হওয়ার সুযোগ বাড়বে বলে মনে করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

এর পরপরই ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সভায় প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা করা হয়।

পরে এক বিজ্ঞপ্তিতে ডিএসই জানায়, এই বাজেট ব্যবসাবান্ধব ও বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নমুখী বাজেট। এটি দেশের অর্থনীতিকে গতিশীল করতে ও বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে টেকসই ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সহায়ক হবে।

পুঁজিবাজারের উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থে প্রস্তাবিত বাজেটে করপোরেট কর হার আরও কমিয়ে তালিকাভুক্ত কোম্পানির জন্য ২৫ শতাংশ থেকে সাড়ে ২২ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। করপোরেট করহার কমানোর ফলে বাংলাদেশের বৃহৎ এবং ভালো কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে বলে মনে করছে ডিএসই।

এছাড়া সরকার পুঁজিবাজারকে আন্তর্জাতিকীকরণের লক্ষ্যে নানা সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। বিনিয়োগকারীদের প্রত্যাশা অনুযায়ী প্রস্তাবিত বাজেটে বাংলাদেশের পুঁজিবাজারকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে আসার জন্য আধুনিক পুঁজিবাজারের বিভিন্ন ইন্সট্রুমেন্ট কাজে লাগানো হয়েছে, যা স্টক এক্সচেঞ্জকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে সহায়ক হবে।

আরও পড়ুন:
বাজেট উন্নয়ন ও গণমুখী: খুলনা চেম্বার
ক্রীড়া খাতে বাজেট হ্রাসে ভুগবে জেলার ক্রীড়াঙ্গন
জীবন-জীবিকা ও সমৃদ্ধির বাজেট: চট্টগ্রাম চেম্বার
আবাসন খাতে ছাড়ের সুফল নিয়ে সংশয়
বাজেটের ৯৫ শতাংশ বাস্তবায়ন করে আ. লীগ: তথ্যমন্ত্রী

শেয়ার করুন

মন্তব্য