কমিউটার ট্রেন যুক্ত করবে শহরতলিকে

কমিউটার ট্রেন যুক্ত করবে শহরতলিকে

স্বল্প খরচ ও নিরাপদে ভ্রমণ এবং যোগাযোগের চাহিদা পূরণে রেলওয়ের জন্য সরকারের ৩০ বছরের মহাপরিকল্পনা।

নতুন অর্থবছরের বাজেটে রেলের জন্য সুখবর রয়েছে। কমিউটার ট্রেন সার্ভিস চালুর জন্য অর্থ বরাদ্দ করেছে সরকার। এই সার্ভিসের মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শহর থেকে নিকটবর্তী শহরতলিতে যাতায়াত করা যাবে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বাজেট অধিবেশনে এ প্রকল্প তুলে ধরেন।

মন্ত্রী বলেন, বিশাল জনগোষ্ঠীর স্বল্প খরচে ও নিরাপদে ভ্রমণ এবং যোগাযোগের চাহিদা পূরণের ক্ষেত্রে গণপরিবহন মাধ্যম হিসেবে রেলওয়ের গুরুত্ব বিবেচনা করে সরকার এ খাতের সুষম ও সুসংহত উন্নয়নের স্বার্থে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করে আসছে।

বাংলাদেশ রেলওয়ের ৩০ বছর মেয়াদি (২০১৬-২০৪৫) সংশোধিত মহাপরিকল্পনা উল্লেখ করে তিনি বলেন, রাজধানী ঢাকার সঙ্গে কক্সবাজার, মোংলা বন্দর, টুঙ্গিপাড়া, বরিশাল, পার্বত্য চট্টগ্রামসহ দেশের অন্যান্য এলাকা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনয়ন, পদ্মা বহুমুখী সেতুতে রেল লিংক স্থাপন, ট্রান্স এশিয়ান রেলওয়ে ও আঞ্চলিক রেলওয়ে যোগাযোগ স্থাপন এবং উন্নত কমিউটার ট্রেন সার্ভিস চালুর মধ্য দিয়ে গুরুত্বপূর্ণ শহর, যেমন ঢাকা, চট্টগ্রাম, রংপুর, দিনাজপুর, সিলেট প্রভৃতি শহরের সঙ্গে নিকটবর্তী শহরতলির যোগাযোগ স্থাপন করার নিমিত্তে প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এই মহাপরিকল্পনার আওতায় আগামী ৩০ বছরে ছয়টি ধাপে ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ ছাড়া অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা তুলে ধরে তিনি জানান, বাংলাদেশ রেলওয়ের জন্য ৭৯৮ দশমিক শূন্য ৯ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ, বিদ্যমান রেললাইনের সমান্তরালে ৮৯৭ কিলোমিটার ডুয়াল গেজ ডাবল রেললাইন নির্মাণ, ৮৪৬ দশমিক ৫১ কিলোমিটার রেললাইন সংস্কার, ৯টি গুরুত্বপূর্ণ রেলসেতু নির্মাণ, লেভেল ক্রসিং গেটসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন, আইসিডি নির্মাণ, ওয়ার্কশপ নির্মাণ এবং আধুনিকায়ন, ১৬০টি নতুন লোকোমোটিভ, ১ হাজার ৭০৪টি যাত্রীবাহী কোচ, আধুনিক রক্ষণাবেক্ষণ যন্ত্রপাতি সংগ্রহ, ২২২টি স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার মানোন্নয়নসহ রেলওয়ে ব্যবস্থাপনা শক্তিশালীকরণ ও আর্থিক ব্যবস্থাপনা উন্নয়নের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন:
খাতুনগঞ্জ স্বাভাবিক
ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠানের আয় করমুক্ত
বাজেট: বরিশালে আ. লীগের উল্টো মত বিএনপির
ভ্যাট ফাঁকির জরিমানা কমেছে
প্রবাসী আয়ে প্রণোদনা ২ শতাংশই থাকছে

শেয়ার করুন

মন্তব্য