পরিষ্কার রাখুন মেকআপ টুলস

পরিষ্কার রাখুন মেকআপ টুলস

ব্রাশগুলোতে মেকআপের উপকরণ অনেক দিন লেগে থাকলে তাতে জীবাণু জন্ম নিতে পারে। পরে আবার এই ব্রাশ ব্যবহারের কারণে মুখে  ব্রণ হতে পারে।

মেকআপ করার ব্রাশ বা মেকআপ স্পঞ্জ- এসব টুলস নিয়মিত পরিষ্কার রাখা কিন্তু খুবই গুরত্বপূর্ণ। মেকআপ ব্রাশ সরাসরি মুখের নমনীয় ত্বকে ব্যবহার করতে হয়। এ জন্য বিশেষজ্ঞরা বলেন, সপ্তাহে অন্তত একবার তা পরিষ্কার করতে হবে।

ব্রাশগুলোতে মেকআপের উপকরণ অনেক দিন লেগে থাকলে তাতে জীবাণু জন্ম নিতে পারে। পরে আবার এই ব্রাশ ব্যবহারের কারণে মুখে ব্রণ হতে পারে। তাই আজ জেনে নেব কীভাবে মেকআপ টুলস পরিষ্কার করতে হয়।

যেভাবে মেকআপ ব্রাশ পরিষ্কার করবেন :

ব্রাশের শুধু হেয়ারগুলো গরম পানিতে ভিজিয়ে নিতে হবে। পুরো ব্রাশ ভেজানো যাবে না, তাহলে ব্রাশ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এরপর অল্প পরিমাণ শ্যাম্পু হাতের তালুতে নিয়ে ভালো করে ঘষে ঘষে ব্রাশে মাখুন ও পরিষ্কার করুন। এই প্রক্রিয়াটি আপনি পুনরায় করতে পারেন যদি ব্রাশটি পুরোপুরি পরিষ্কার না হয়। পরে ভালো করে ব্রাশগুলো শুকিয়ে নিন।

যেভাবে মেকআপ স্পঞ্জ পরিষ্কার করবেন :

প্রথমে একটি পাত্রে এমন পরিমাণ পানি নিতে হবে যেন মেকআপ স্পঞ্জটি পুরোপুরি ডুবে যায়। তাতে অল্প পরিমাণ শ্যাম্পু ভালো করে মিশিয়ে নিন। মেকআপ স্পঞ্জটি পানিতে চুবিয়ে শ্যাম্পুর পানিতে ভাল করে মেশাতে হবে। পুরো স্পঞ্জটি নরম ও ফুলে বড় হয়ে গেলে এভাবে ১৫ মিনিট রেখে দিন।

এরপর চিপে চিপে বারবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন, যতক্ষণ পর্যন্ত পুরো স্পঞ্জ থেকে সাবান পানি সরে না যায় ।

শেয়ার করুন

মন্তব্য