বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

সংবাদের জন্য ফরাসি প্রকাশকদের অর্থ দেবে গুগল

  •    
  • ২২ জানুয়ারি, ২০২১ ১৬:০৯

কয়েক মাসের আলোচনা শেষে গুগলের সার্চ ইঞ্জিনে সংবাদ দেখানোর জন্য ফ্রান্সের প্রকাশকদের অর্থ দেয়ার বিষয়ে দুই পক্ষ ঐকমত্যে পৌঁছেছে।

অনলাইনে প্রকাশিত সংবাদ ব্যবহারের জন্য ফ্রান্সের প্রকাশকদের অর্থ দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

ফ্রান্সের প্রকাশকদের সংগঠন এপিআইজি ও গুগল স্থানীয় সময় বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে বিষয়টি জানায়।

বিবৃতিতে বলা হয়, কয়েক মাসের আলোচনা শেষে গুগলের সার্চ ইঞ্জিনে সংবাদ দেখানোর জন্য ফ্রান্সের প্রকাশকদের অর্থ দেয়ার বিষয়ে দুই পক্ষ ঐকমত্যে পৌঁছেছে।

বিবৃতিতে আরও বলা হয়, মানদণ্ডের ওপর ভিত্তি করে অর্থ প্রদানের বিষয়টি নির্ধারণ করা হবে। এসব মানদণ্ডের মধ্যে রাজনৈতিক ও সাধারণ তথ্যে প্রকাশকের ভূমিকা, প্রকাশনার দৈনিক সংখ্যা ও মাসিক ইন্টারনেট ব্যবহারকারী উল্লেখযোগ্য। আগামীতে নতুন কপিরাইট আইনের অধীনে ইউরোপের অন্য দেশের সংবাদ প্রকাশকদেরও গুগল অর্থ দিতে পারে বলে সিএনএনের প্রতিবেদনে জানানো হয়েছে। কপিরাইট নিয়ে দীর্ঘদিন ধরে গুগলের সঙ্গে প্রকাশকদের তর্ক-বিতর্ক চলছে। প্রকাশকদের দাবি, বিভিন্ন সংবাদমাধ্যমের সংবাদ ব্যবহারের জন্য সার্চ জায়ান্টটির উচিত অর্থ দেয়া।

গত বছর সার্চ ইঞ্জিনে সংবাদের উল্লেখযোগ্য অংশ ব্যবহারের বিনিময়ে ফ্রান্সের প্রকাশকদের অর্থ দেয়ার নতুন আইন কার্যকর হয়। ওই সময় গুগল জানিয়েছিল, সার্চ ইঞ্জিনে থাকবে শুধু সংবাদের শিরোনাম।

এপ্রিলে ফ্রান্সের কম্পিটিশন অথরিটি জানায়, গুগল তার বাজার আধিপত্যের অপব্যবহার করেছে। ফরাসি প্রকাশকদের সঙ্গে গুগলকে ওই সময় আলোচনায় বসারও নির্দেশ দেয়া হয়।

এখন প্রকাশকদের সঙ্গে আলাদাভাবে লাইসেন্সবিষয়ক চুক্তি নিয়ে আলোচনা শুরু করবে গুগল। প্রতিষ্ঠানটি এরই মধ্যে শীর্ষ সংবাদ প্রতিষ্ঠান লা মদঁ, লা ফিগারোসহ অন্য দৈনিক সংবাদপত্র ও ম্যাগাজিনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

এ বিভাগের আরো খবর