বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

বিশ্বকাপ জিতলে বাবর হবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী!

  •    
  • ১১ নভেম্বর, ২০২২ ২২:৩৩

ভারতের কিংবদন্তি ওপেনার বলেন, ‘পাকিস্তান যদি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়, তাহলে পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন বাবর। ২০৪৮ সালে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন!’

১৯৯২ থেকে ২০২২। ৩০ বছরের ব্যবধান। কিন্তু ক্রিকেটের সুবাদে পাকিস্তান ক্রিকেট দল ২০২২ সালে এসে ৩০ বছর আগের জায়গায় ফিরিয়ে নিয়েছে ক্রিকেটভক্তদের।

৯২’এর বিশ্বকাপের শুরুটা হার দিয়ে করেছিল পাকিস্তান। সেবার ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান জয় পেয়েছিল গ্রুপ পর্বের ৩ ম্যাচে। এরপর সেমি ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে তারা কেটেছিল ফাইনালের টিকিট। আর ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে পেয়েছিল বিশ্বকাপের স্বাদ। সে বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি হয়েছিল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

এরপর কেটে গেছে ৩০টি বছর। তিন দশক পর ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে এসে সেই ১৯৯২ সালের ইতিহাসের পুনরাবৃত্তি ঘটিয়েছে পাকিস্তান।

শর্টার ফরম্যাটের বিশ্বকাপের শুরুটা এবার বাবর আজমদের হয়েছিল ভারতের বিপক্ষে হেরে। এরপর গ্রুপ পর্বের শেষ তিন ম্যাচে জয় বাগিয়ে নিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করে তারা। সেমিতে প্রতিপক্ষ হিসেবে পায় নিউজিল্যান্ডকে। কিউইদের হারিয়ে টিকিট কাটে বাবররা ফাইনালের। আর ফাইনালে রোববার তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড। মজার বিষয় এই খেলাটি হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানোর এক কদম দূরে রয়েছে পাকিস্তান। তাই তাদের নিয়ে ক্রিকেটপাড়া স্বভাবতই বেশ সরগরম। আর এই উত্তাপ যেন আরও একটু বাড়িয়ে দিলেন ভারতীয় সাবেক কিংবদন্তি ক্রিকেটার সুনিল গাভাস্কার।

খেলার সঙ্গে তিনি টেনে এনেছেন রাজনীতিও। তার মতে রোববারের ফাইনালে রিজওয়ান-আসিফ আলিরা জয় পেলে ২০৪৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদে বসবেন পাকিস্তান দলপতি বাবর আজম।

ভারতের কিংবদন্তি ওপেনার বলেন, ‘পাকিস্তান যদি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়, তাহলে পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন বাবর। ২০৪৮ সালে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হবেন!’

গাভাস্কারের এমন ভবিষ্যদ্বাণী করাটা অনেকটাই যৌক্তিক। ইতিহাসও পক্ষে রয়েছে সাবেক এই তারকার।

পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট ইমরান খান ২০১৮ সালে বসেন প্রধানমন্ত্রী পদে। বিশ্বকাপ জয়ের ২৬ বছর পর পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন সাবেক এই অধিনায়ক।

সেই হিসাবে বাবর আজম যদি ২০২২ সালের বিশ্বকাপ জেতেন তাহলে ২৬ বছর পর ২০৪৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে বাবরকে চাইতে পারেন গাভাস্কার। যেভাবে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাচ্ছে এবার পাকিস্তান, সেই হিসাবে বাবরের প্রধানমন্ত্রী হয়ে যাওয়াটাও অস্বাভাবিক কিছু নয়!

এ বিভাগের আরো খবর