বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

দুই সেঞ্চুরিতে শক্ত অবস্থানে ইংল্যান্ড

  •    
  • ২৭ আগস্ট, ২০২২ ১১:০৬

৩ উইকেটে ১১১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। শুরুতেই ইংলিশ শিবিরে আঘাত হানে প্রোটিয়া পেইসার আনরিক নরকিয়া। আগের দিনের অপরাজিত দুই ব্যাটার জনি বেয়ারস্টো ও জ্যাক ক্রলিকে ফিরিয়ে দেন নরকিয়া।

প্রথম টেস্ট হেরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিক ইংল্যান্ড। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলায় অধিনায়ক বেন স্টোকসের সঙ্গে বেন ফোকস মিলে দুই সেঞ্চুরি উপহার দিয়েছেন দলকে। স্টোকস-ফোকসের শতকে ভর করে আড়াই শ ছাড়ানো লিড পেল স্বাগতিক ইংল্যান্ড।

ওল্ড ট্রাফোর্ড টেস্টে শুক্রবার দ্বিতীয় দিনের খেলা শেষে ৯ উইকেটে ৪১৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ইংলিশরা। পরে ইনিংস ঘোষণা দিয়ে সফরকারীদের দ্বিতীয় ইনিংস খেলতে আমন্ত্রণ জানায় ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। ২৬৪ রানের লিড পায় ইংল্যান্ড।

৩ উইকেটে ১১১ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে স্বাগতিকরা। শুরুতেই ইংলিশ শিবিরে আঘাত হানে প্রোটিয়া পেইসার আনরিক নরকিয়া। আগের দিনের অপরাজিত দুই ব্যাটার জনি বেয়ারস্টো ও জ্যাক ক্রলিকে ফিরিয়ে দেন তিনি।

৬৩ বলে ৪৯ রান করে ক্যাচ দিয়ে আউট হন বেয়ারস্টো। আর ক্রলির ব্যাট থেকে আসে ১০১ বলে ৩৮ রান।

দলীয় ১৪৭ রানে ৫ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে ইংল্যান্ড। পরে হাল ধরেন স্টোকস-ফোকস জুটি।

দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে দল, তবে কেশভ মহারাজের বলে ফোকস এলবিডব্লিউর ফাঁদে পড়েন। পরে ফোকস রিভিউ নিলে বেঁচে যান তিনি। এ সময় তার রান ছিল ২৮।

চা বিরতির পর নিজের দ্বাদশ টেস্ট সেঞ্চুরি তুলে নেন স্টোকস। ১৫৮ বলে সেঞ্চুরির পর বেশি সময় টিকতে পারেননি তিনি। কাগিসো রাবাদার বলে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন ইংলিশ অধিনায়ক। ১৬৩ বলে ১০৩ রানের ইনিংসটি সাজানো ছিল ৩ ছয় ও ৬ চারে।

দারুণ ব্যাটিংয়ে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি স্পর্শ করেন আরেক উইকেটকিপার ব্যাটার ফোকস। ২১৭ বলে ১১৩ রান করে অপরাজিত ব্যাটার হিসেবে মাঠ ছাড়েন তিনি। এ যাত্রায় তিনি ৯টি চারের মার মারেন।

ইনিংস ঘোষণার পর সাউথ আফ্রিকা ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে ৯ ওভার খেলে ২৩ রান সংগ্রহ করেছে। দুই ওপেনার অধিনায়ক ডিন এলগার ও সারেল এরউইয়ার ব্যাটে নিরাপদেই শেষ বিকেলটা কাটিয়ে দেন।

এ বিভাগের আরো খবর