বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

রাফিনিয়ার গোলে প্রাক-মৌসুম ক্লাসিকো জিতল বার্সেলোনা

  •    
  • ২৪ জুলাই, ২০২২ ১১:২৬

আমেরিকার লাস ভেগাসে অনুষ্ঠিত ম্যাচে ১-০ গোলে রিয়াল মাদ্রিদকে হারিয়েছে বার্সেলোনা। ম্যাচের একমাত্র গোল আসে রাফিনিয়ার পা থেকে।

প্রাক-মৌসুম প্রস্তুতিতে ক্লাবগুলো ঝালাই করে নিতে ব্যস্ত নিজেদের। ইউরোপিয়ান ফুটবল মৌসুম শুরুর আগে শেষ মুহূর্তের কাজ চলছে সব দলে। একে অপরের সঙ্গে খেলছে প্রস্তুতি ম্যাচ।

প্রাক-মৌসুম প্রস্তুতিতে কয়েক বছর ধরেই যেটা সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ সেই বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ দ্বৈরথ অনুষ্ঠিত হয়েছে এ বছর আমেরিকায়। রোববার সকালে লাস ভেগাসে অনুষ্ঠিত এই ম্যাচে একমাত্র গোলে চিরপ্রতিদ্বন্দ্বীকে হারিয়েছে বার্সেলোনা।

একসময় এ দুটি ক্লাবই ছিল বিশ্বের সেরা। বিশ্বসেরা দুই তারকা মেসি ও রোনালডোসহ সেরা সব ফুটবলারের মেলা বসত এই দুই ক্লাবেই। তাই দুই দলের লড়াই ‘এল ক্লাসিকো’ সবসময়ই ছিল ভক্তদের আকর্ষণের কেন্দ্রে।

তবে সময়ের সঙ্গে সঙ্গে জৌলুস হারিয়েছে দল দুটি। বিশেষ করে বার্সেলোনার পতন ও মেসি-রোনালডোর দলবদলের পর থেকে এল ক্লাসিকো লড়াই হয়ে উঠেছে অতীতের ছায়া।

এরপরও রোববার সকালে লাস ভেগাসের অ্যালেজায়ান্ট স্টেডিয়ামে এই দুই দলের ম্যাচ উপভোগ করতে হাজির হন হাজার পঞ্চাশেক দর্শক।

রিয়ালের সবচেয়ে বড় তারকা কারিম বেনজেমা ম্যাচে খেলেননি। তবে বার্সেলোনার হয়ে নেমেছিলেন রবার্ট লেওয়ানডোভস্কি।

প্রীতি ম্যাচ হলেও পুরোনো প্রতিদ্বন্দ্বিতার ঝাঁঝ মাঝে মাঝেই দেখা গেছে মাঠে। উপভোগ্য ফুটবল উপহার না দিলেও দুই দলই চেষ্টা করেছে গোলের দেখা পাওয়ার।

সে চেষ্টায় সফল হয় বার্সেলোনা। ম্যাচের ২৭ মিনিটে নতুন ব্রাজিলিয়ান রিক্রুট রাফিনিয়ার স্ট্রাইকে নির্ধারিত হয় ম্যাচভাগ্য।

প্রস্তুতির অংশ হিসেবে ম্যাচে ১১ জনকেই বদল করেছে বার্সেলোনা। রিয়াল বদল করেছে ১০ জনকে। তাদের গোলকিপার থিবো কোঁতোয়াই একমাত্র খেলেছেন পুরো ম্যাচ।

প্রাক-মৌসুমের অংশ হিসেবে বুধবার ইউভেন্তাসের সঙ্গে খেলবে বার্সেলোনা। একই দিন রিয়াল মাদ্রিদ খেলবে মেক্সিকোর ক্লুব আমেরিকার বিপক্ষে।

এ বিভাগের আরো খবর