বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

আর ওয়ানডে খেলবেন না বেন স্টোকস

  •    
  • ১৮ জুলাই, ২০২২ ১৮:০৮

মঙ্গলবার সাউথ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দিয়েই ৫০ ওভারের ম্যাচকে বিদায় জানাচ্ছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।

ইংল্যান্ড ক্রিকেটে আরও বেশি অবদান রাখার জন্য ও নিজের ক্যারিয়ার দীর্ঘায়িত করার লক্ষ্যে ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বেন স্টোকস। মঙ্গলবার সাউথ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দিয়েই ৫০ ওভারের ম্যাচকে বিদায় জানাচ্ছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক।

২০১১ সালে অভিষেক হওয়ার পর থেকে ইংল্যান্ডের হয়ে ৩ ফরম্যাটে নিয়মিত ছিলেন স্টোকস। থ্রি লায়নদের হয়ে ১০৪টি ওয়ানডে খেলেছেন এ অলরাউন্ডার। ২৯১৯ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ৭৪ উইকেট। ৩টি ওয়ানডে সেঞ্চুরি আছে যার মধ্যে সর্বোচ্চ ১০৩*। আর বল হাতে সেরা পারফরম্যান্স ৬১ রানে ৫ উইকেট।

এক দশকেরও বেশি সময় ওয়ানডে খেলার পর ৩২ বছর বয়সী এ ক্রিকেটারের মনে হয়েছে এ ফরম্যাটে নিজের শতভাগ দিতে পারছেন না। যে কারণে শুধু টেস্ট ও টি-টোয়েন্টিতে মনোনিবেশ করতে চান তিনি।

সোমবার বিকেলে প্রকাশিত এক বিবৃতিতে স্টোকস বলেন, ‘সতীর্থদের আমি শতভাগ উজার করে দিতে পারছি না এ ফরম্যাটে। এ সিদ্ধান্তটা অত্যন্ত কঠিন ছিল আমার জন্য। ইংল্যান্ডের হয়ে আমার সতীর্থদের জন্য খেলার প্রতিটি মিনিট আমি উপভোগ করেছি। আমার এ যাত্রা ছিল অবিশ্বাস্য।’

ইংল্যান্ডের হয়ে ওয়ানডের সর্বোচ্চ শিরোপা বিশ্বকাপ জিতেছেন স্টোকস। ২০১৯ সালের বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন নিউজিল্যান্ডে জন্মগ্রহণ করা এ ক্রিকেটার। বর্তমানে ব্যস্ত ক্রিকেট সূচি ও ৩ ফরম্যাট তার জন্য চালিয়ে যাওয়া সম্ভব হবে বলে মনে করছেন তিনি।

স্টোকস বলেন, ‘৩ ফরম্যাটে চালিয়ে যাওয়াটা আমার জন্য এখন আর সম্ভব না। ব্যস্ত সূচির কারণে শুধু আমার শরীর যে সায় দিচ্ছিল না তা নয়, আমার মনে হচ্ছে জস (বাটলার) এর দলে অবদান রাখতে পারবে এমন কোনো একজনের জায়গাও আমি আটকাচ্ছি।’

এ বিভাগের আরো খবর