বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

অস্ট্রেলিয়ান ওপেন জিতে নাদালের ইতিহাস

  •    
  • ৩০ জানুয়ারি, ২০২২ ১৯:৫৩

২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেডেরার ও নোভাক জকোভিচকে পেছনে ফেলে টেনিস ইতিহাসের সর্বোচ্চ স্ল্যাম জয়ের রেকর্ড নিজের করে নিলেন ৩৫ বছর বয়সী এ স্প্যানিয়ার্ড। সাড়ে ৫ ঘণ্টার ফাইনালে মেদভেদেভকে ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে হারান নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস গড়লেন রাফায়েল নাদাল। পাঁচ সেটের ম্যারাথন লড়াইয়ে রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে জিতে নিলেন নিজের ২১তম গ্র্যান্ড স্ল্যাম।

একই সঙ্গে ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেডেরার ও নোভাক জকোভিচকে পেছনে ফেলে টেনিস ইতিহাসের সর্বোচ্চ স্ল্যাম জয়ের রেকর্ড নিজের করে নিলেন ৩৫ বছর বয়সী এ স্প্যানিয়ার্ড।

৫ ঘণ্টা ২৪ মিনিটের ফাইনালে মেদভেদেভকে ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে হারান নাদাল।রড লেভার অ্যারেনায় নাদালের চেয়ে ভালো শুরু করেন র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা মেদভেদেভ।

পঞ্চম বাছাই নাদালের বিপক্ষে দারুণভাবে শুরু করেন দ্বিতীয় বাছাই মেদভেদেভ। কিংবদন্তি এ স্প্যানিয়ার্ডের বিপক্ষে প্রথম সেটে দ্বিতীয় ও চতুর্থ গেম ব্রেক করেন তিনি। ৪২ মিনিটে সেট জিতে নেন ৬-২ গেমে।

দ্বিতীয় সেটে নিজের অভিজ্ঞতার ঝলক দেখান নাদাল। সেট নিয়ে যান টাইব্রেকে। নাদাল ও মেদভেদেভ দুইবার করে ব্রেক করেন একে অপরের গেম। শেষ পর্যন্ত টাইব্রেকে ৭-৬ (৭-৫) গেমে সেট জিতে ২-০ ব্যবধানে এগিয়ে যান মেদভেদেভ।

তৃতীয় সেটে কামব্যাক করেন নাদাল। কেন তিনি সর্বকালের অন্যতম সেরা সেটার প্রমাণ আরও একবার রাখেন ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ী এ তারকা। নবম গেমে মেদভেদেভকে ব্রেক করেন তিনি। ৬-৪ গেমে সেট জিতে কামব্যাক করেন ম্যাচে।

চতুর্থ সেটেও নাছোড়বান্দা ছিলেন নাদাল। ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিততে কতটা মরিয়া তিনি তার নমুনা দেখিয়ে ৬-৪ গেমে জিতে নেন সেট। সমতা ফেরান ম্যাচে।

পঞ্চম ও নির্ধারণী সেটে আবারও দেখা যায় ক্ল্যাসিক নাদালকে। শুরুতে মেদভেদেভকে ব্রেক করে ৪-২ গেমে এগিয়ে যান সেটে। মেদভেদেভ পরের গেম জিতে ব্যবধান ৪-৩ করেন।নিজের সার্ভ ধরে রেখে অষ্টম গেম জিতে শিরোপা জয়ের একেবারে কাছে পৌঁছে যান নাদাল। তবে নবম ও দশম গেম জিতে ম্যাচে টিকে থাকেন মেদভেদেভ।

শেষ দুই গেমে নাদালের সঙ্গে আর পেরে ওঠেননি মেদভেদেভ। ৭-৫ গেমে সেট জিতে ইতিহাস সৃষ্টি করেন নাদাল।

এটি তার দ্বিতীয় অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। এর আগে ২০০৯ সালে এ টুর্নামেন্ট জেতেন ২১টি গ্র্যান্ড স্ল্যামের মালিক নাদাল।

এ বিভাগের আরো খবর