বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

আজ ক্রিকেট বোর্ডের নির্বাচন

  •    
  • ৬ অক্টোবর, ২০২১ ০৯:০৫

তিনটি ক্যাটাগরি থেকে নির্বাচন করা হবে বিসিবির পরিচালকদের। ক্যাটাগরি ১-এ ঢাকা বিভাগে দুই পদের বিপরীতে প্রার্থী তিন জন, রাজশাহী বিভাগে এক পদে লড়বেন দুই প্রার্থী। মনোনয়ন প্রত্যাহারের নির্ধারিত সময় পেরিয়ে যাবার পর এই ক্যাটাগরি থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন ঢাকা বিভাগের মোহাম্মদ খালিদ হোসেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের নির্বাচন আজ। চূড়ান্ত প্রার্থী তালিকায় বৈধ প্রার্থী রয়েছেন ৩১ জন। পরিচালকের ২৩ পদের ভেতর ৭ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। বাকি ১৬টি পদের জন্য লড়বেন ২৪ জন প্রার্থী।

এই ২৩ পদের বাইরে বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) মনোনয়নে পরিচালক হবেন দুই জন। এনএসসির মনোনয়ন পাওয়ায় আগের দুই পরিচালক মোহাম্মদ জালাল ইউনুস ও আহমেদ সাজ্জাদুল ববি পরিচালক পদে আবারও বসতে যাচ্ছেন।

তিনটি ক্যাটাগরি থেকে নির্বাচন করা হবে বিসিবির পরিচালকদের। ক্যাটাগরি ১-এ ঢাকা বিভাগে দুই পদের বিপরীতে প্রার্থী তিন জন, রাজশাহী বিভাগে এক পদে লড়বেন দুই প্রার্থী। মনোনয়ন প্রত্যাহারের নির্ধারিত সময় পেরিয়ে যাবার পর এই ক্যাটাগরি থেকে নিজের নাম প্রত্যাহার করেছেন ঢাকা বিভাগের মোহাম্মদ খালিদ হোসেন।

ক্যাটাগরি ২-এ ১২টি পরিচালক পদ, প্রার্থী ১৬ জন। রাসেল সরে দাঁড়িয়েছেন এই ক্যাটাগরি থেকে। ক্যাটাগরি ৩ এ এক পদের বিপরীতে প্রার্থী দুই জন।

ক্যাটাগরি-১ থেকে ঢাকা বিভাগের দুটি পদের জন্য লড়বেন তিনজন। তারা হলেন তানভীর আহমেদ টিটু, নাঈমুর রহমান দুর্জয়, সৈয়দ আশফাকুল ইসলাম টিটু। সিলেট বিভাগ থেকে একটি পদের বিপরীতে লড়বেন শফিউল আলম চৌধুরী নাদেল।

ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পাওয়া প্রার্থীরা হলেন আ.জ.ম নাছির উদ্দীন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), এডভোকেট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) ও আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)।

বিসিবি নির্বাচনে এবার ভোটার ১৭১ জন। এর ভেতর ভোটাধিকার প্রয়োগের সুযোগ আছে ১২৭ জনের। সাত পদে ভোট না হওয়ায় ৪৪ জন ভোটারের প্রয়োজন পড়ছে না ভোট দেয়ার।

বুধবার সকাল ১০টা থেকে শুরু হবে নির্বাচনের ভোট গ্রহণ। সেদিনই সন্ধ্যায় প্রকাশিত হবে নির্বাচনের বেসরকারি ফলাফল।

নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং অফিসার ফরহাদ হোসেন মঙ্গলবার সংবাদমাধ্যমকে বলেন, 'বেসরকারিভাবে বুধবার ফল ঘোষণা করা হবে। আর সরকারিভাবে তার পরের দিন পাবেন আপনারা।'

তিনি যোগ বলেন, 'সবমিলিয়ে ১২৭ জন ভোট দিবে। মোট ভোটার ১৭৩ জন। বাকিরা ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন না কারণ ওই পদে নির্বাচিত হয়ে গেছে। ৫৭ জন ই-ভোট ও পোস্টাল ব্যালট, বাকিরা সশরীরে এসে ভোট দিবে।'

ক্যাটাগরি-১ (জেলা ও বিভাগ ১০ পদের জন্য লড়বেন ১৪ জন): তানভীর আহমেদ টিটু (নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা), নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা), সৈয়দ আশফাকুল ইসলাম (কিশোরগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা), শফিউল আলম চৌধুরী (সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থা), মোহাম্মদ আকরাম খান (চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থা), আ. জ. ম. নাছির উদ্দিন (চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা), শেখ সোহেল (খুলনা বিভাগীয় ক্রীড়া সংস্থা), কাজী ইনাম আহমেদ (যশোর জেলা ক্রীড়া সংস্থা), আলমগীর খান আলো (বরিশাল বিভাগীয় ক্রীড়া সংস্থা), খালেদ মাসুদ পাইলট (রাজশাহী বিভাগীয় ক্রীড়া সংস্থা), সাইফুল আলম স্বপন চৌধুরী (পাবনা জেলা ক্রীড়া সংস্থা), আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগীয় ক্রীড়া সংস্থা)।

ক্যাটাগরি-২ (ক্লাব, ১২ পদের জন্য লড়বেন ১৭ কাউন্সিলর): নাজমুল হাসান পাপন (আবাহনী লিমিটেড), গাজী গোলাম মর্তুজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি ক্লাব), মাহবুব উল আনাম (মোহামেডান স্পোর্টিং ক্লাব), মাসুদুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব), ওবায়েদ রশিদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব), সালাহ উদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্য তরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাব), মনজুর কাদের (ঢাকা এসেটস), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাব), রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি) ও মনজুর আলম (আসিফ শিফা ক্রিকেট একাডেমি)।

ক্যাটাগরি-৩ (পাবলিক বিশ্ববিদ্যালয়, সাবেক ক্রিকেটার, বিভিন্ন প্রতিষ্ঠান, ১ পদের জন্য লড়বেন দুইজন): খালেদ মাহমুদ সুজন ও নাজমুল আবেদীন ফাহিম।

এ বিভাগের আরো খবর