বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

প্রতিশ্রুতি রাখছে না ধনী দেশগুলো: প্রধানমন্ত্রী

  •    
  • ১০ নভেম্বর, ২০২২ ১৭:৩৭

ইইউ প্রতিনিধিদলকে শেখ হাসিনা বলেন, উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোকে ২০২০ সাল পর্যন্ত প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ২০০৯ সালে দেয়া সেই প্রতিশ্রুতি আজও পূরণ করা হয়নি।

বৈশ্বিক উষ্ণায়নের জন্য দায়ি ধনী দেশগুলোর পক্ষ থেকে জলবায়ু ঝুঁকির মুখে থাকা উন্নয়নশীল দেশগুলোকে আর্থিক ক্ষতিপূরণ দেয়ার কথা থাকলেও তারা প্রতিশ্রুতি রক্ষা করছে না বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গোটা বিশ্বের সাধারণ মানুষের দুর্ভোগ কমাতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) ভূমিকা নেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

ঢাকার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের হোম অ্যাফেয়ার্স কমিশনার ইলভা জোহানসনের নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী বলেছেন যে জলবায়ু পরিবর্তনের ঝুঁকির মুখে থাকা দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে ধনী দেশগুলো প্রতিশ্রুতিবদ্ধ হলেও তারা সেই প্রতিশ্রুতি রাখছে না।

উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোকে ২০২০ সাল পর্যন্ত প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ২০০৯ সালে দেয়া সেই প্রতিশ্রুতি আজও পূরণ করা হয়নি।

প্রতিনিধিদলের সঙ্গে এই বৈঠকে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় নিজস্ব তহবিল থেকে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী। সারা দেশে ব্যাপক বৃক্ষরোপণের কথাও জানান তিনি।

বাংলাদেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান ইউরোপীয় ইউনিয়নের কমিশনার।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সংকট নিয়েও আলোচনা করেন তারা।

প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য অনেক বড় বোঝা। প্রতিদিন নতুন নতুন শিশু জন্মের মধ্য দিয়ে এই সংখ্যা ক্রমশ বাড়ছে।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি ইউরোপীয় ইউনিয়নের সহায়তা অব্যাহত থাকবে বলে জানান ইলভা জোহানসন। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেন থেকে আসা ৪৫ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে।

তার পরিপ্রেক্ষিতে শেখ হাসিনা বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে ইউরোপীয় ইউনিয়নের পদক্ষেপ নেয়া উচিত। এই যুদ্ধের জন্য গোটা বিশ্ব দুর্ভোগ পোহাচ্ছে।’

ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসন বন্ধে সরকারের চেষ্টা রয়েছে জানিয়ে সরকারপ্রধান বলেন, আইওএম-এর সহযোগিতায় কিছু বাংলাদেশিকে ফেরত আনা হয়েছে।

জবাবে জীবনের ঝুঁকি নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে কিছু মানুষ ইউরোপে প্রবেশের চেষ্টা করে বলে জানান ইউরোপীয় ইউনিয়নের কমিশনার। তাদের জনশক্তি প্রয়োজন জানিয়ে তিনি বলেন, যদি বাংলাদেশ থেকে বৈধ পথে তারা আসে তাহলে দুদিকেই লাভজনক হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

এ বিভাগের আরো খবর