বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ক্ষতিপূরণ চান ডিপো এলাকার বাসিন্দারা

  •    
  • ৬ জুন, ২০২২ ১১:৩১

বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুন ও বিস্ফোরণের পর এলাকাজুড়ে বাসাবাড়ি ও মসজিদসহ কয়েকটি ভবনে ফাটল দেখা গেছে। অনেক বাড়ির দরজা-জানালার কাঁচ ভেঙ্গে তছনছ হয়েছে গেছে। তাই ক্ষতিপূরণের দাবি করেছেন ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

চট্টগ্রামের সীতাকুণ্ডের ভাটিয়ারীর কদমরসুল এলাকার বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার পর বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কেঁপে ওঠে চারপাশের অন্তত ৫ কিলোমিটার এলাকা।

ভয়াবহ আগুন ও বিস্ফোরণের পর এলাকাজুড়ে বাসাবাড়ি ও মসজিদসহ কয়েকটি ভবনে ফাটল দেখা গেছে। অনেক বাড়ির দরজা-জানালার কাঁচ ভেঙ্গে তছনছ হয়েছে গেছে। তাই ক্ষতিপূরণের দাবি করেছেন ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

সরেজমিনে সোমবার সকালে দেখা গেছে, বিস্ফোরণ আতঙ্কে বাড়ি ছাড়া লোকজন বাড়ি ফিরছেন। তাদের অনেকে আগের দিনের বিস্ফোরণে এলাকা ছেড়ে অন্যত্র চলে গিয়েছিলেন।

এ সময় নুর মোহাম্মদ নামে একজন বলেন, ‘বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণে আমার বাড়ির কাজ ভেঙ্গে গেছে। এর ক্ষতিপূরণ কে দেবে’

চাল ফুটো করে ঘরে ঢুকে গেছে বিএম কনটেইনার ডিপোর রাসায়নিক জার। ছবি: নিউজবাংলা

অলিনগর আব্দুল জলিল জামে মসজিদের খতিব মুফতি আজিজ রজভী জানান, ডিপোর সঙ্গে থাকা মসজিদটির উপরে ও নিচের জানালার কাঁচ ভেঙ্গে গেছে।

ডিপোর পাশের চার তলা ভবনের মালিক আবুল বাশার বলেন, ‘আমার ভবনের চারদিকে যত কাঁচ ছিল সব ভেঙে গেছে। ডিপোর মালিক ব্যবসা করছে, কিন্তু আমরা কেন এত বড় ক্ষতি কেন হবে। আমরা ক্ষতিপূরণ চাই।’

স্থানীয় ব্যবসায়ী মো. তারেক জানান, তার দোকানের ফ্রিজ, ফ্যান, লাইটসহ ইলেকট্রিক অনেক পণ্য নষ্ট হয়ে গেছে। এসবের ক্ষতিপূরণ চান তিনি।

সীতাকুণ্ডে বিএম ডিপোর আশপাশে কেশবপুর, মোল্লাপাড়া, লালবেগসহ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে বসবাসকারীদের বেশির ভাগই শ্রমিক। সকলেও টিনশেড ঘর। বিস্ফোরণে উড়ে গেছে কারও ঘরের টিন, নষ্ট হয়েছে টিভি, ফ্রিজ, ফ্যানসহ নানা পণ্য সামগ্রী। এ ছাড়া বিস্ফোরণে কালো ধোঁয়া আর পোড়া গন্ধে ছেয়ে গেছে পুরো এলাকা।

এ বিভাগের আরো খবর