বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

‘মৌলবাদী বই’ নিষিদ্ধ চট্টগ্রামের মেলায়

  •    
  • ২০ ফেব্রুয়ারি, ২০২২ ২৩:১০

মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, ‘মেলায় ইসলামি বই রাখা যাবে, ধর্মীয় বই রাখা যাবে। এখানে অনেক ইসলামি প্রকাশনা আছে, তাদের বই মেলাতে থাকবে। কিন্তু আমি দৃঢ়ভাবে বলতে চাই কোনো মৌলবাদী বই রাখা যাবে না, জঙ্গি ভাবধারার বই রাখা যাবে না।’

চট্টগ্রামের অমর একুশে বইমেলায় মৌলবাদী, জঙ্গিবাদী ভাবধারার কোনো বই রাখা যাবে না বলে ঘোষণা দিয়েছেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

রোববার বিকেলে চট্টগ্রামের নগরীর এমএ আজিজ স্টেডিয়ামে সিটি করপোরেশনের একুশে বইমেলা উদ্বোধনের সময় মেয়র এ ঘোষণা দেন।

মেয়র বলেন, ‘বইমেলা ঘিরে বিভিন্নভাবে অপপ্রচার-গুজব ছড়ানো হচ্ছে। ইসলামিক, ধর্মীয় বই রাখা যাবে না, এমন প্রপাগান্ডা ছড়ানো হচ্ছে। তা সত্য নয়।

‘ইসলামি বই রাখা যাবে না, এটা কোথাও বলা হয়নি। মেলায় ইসলামি বই রাখা যাবে, ধর্মীয় বই রাখা যাবে। এখানে অনেক ইসলামি প্রকাশনা আছে, তাদের বই মেলাতে থাকবে। কিন্তু আমি দৃঢ়ভাবে বলতে চাই, কোনো মৌলবাদী বই রাখা যাবে না, জঙ্গি ভাবধারার বই রাখা যাবে না।’

তিনি বলেন, ‘অনেক রক্তের বিনিময়ে আমরা এ দেশ স্বাধীন করেছি। আমরাই একমাত্র জাতি, নিজের মায়ের ভাষা প্রতিষ্ঠিত করার জন্য রক্ত দিয়েছি। পৃথিবীর আর কোনো জাতি নিজের মায়ের ভাষার জন্য রক্ত দেয়নি।

‘জঙ্গিবাদের আশ্রয়দাতা যারা, জঙ্গিবাদকে যারা উৎসাহিত করে, যে বই পড়ে তরুণ প্রজন্ম জঙ্গিবাদে উৎসাহিত হয়, সে সব বই এই বইমেলাতে রাখা যাবে না।’

সিটি মেয়র বলেন, ‘বইমেলা শুধু বই কেনা-বেচার জায়গা নয়, বইমেলা বাঙালির প্রাণের মেলা। প্রতিবছর চট্টগ্রাম সিটি করপোরেশন এখানে একুশে বইমেলা করে থাকে। গতবার আমরা করোনার কারণে বইমেলা করতে পারিনি। এবারও দেরি হয়েছে একই কারণে। আমাদের সৌভাগ্য, সবার মিলিত প্রচেষ্টায় একটু দেরিতে হলেও সম্মিলিতভাবে বইমেলা করতে পারছি।’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদন করে শুরু হওয়া বইমেলায় মেয়র বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কিত বই ও মুক্তিযুদ্ধবিষয়ক বই কিনে উপস্থিত শিশুদের হাতে তুল দেন।

অনুষ্ঠানে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম সভাপতিত্ব করেন।

স্বাগত বক্তব্য দেন কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। উপস্থিত ছিলেন প্যানেল মেয়র আবদুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, আবদুস সালাম মাসুম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা ট্রাষ্টের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহম্মদ, বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন শাহ আলম নিপুসহ প্রশাসনিক কর্মকর্তারা।

এর আগে জাতীয় পতাকা উত্তোলনসহ বেলুন ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন মেয়র। পরে মেলা পরিষদের আয়োজনে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

২০ ফেব্রুয়ারি থেকে শুরু এ বইমেলা চলবে ১০ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা চলবে। তবে ২১ ফেব্রুয়ারি ও অন্যান্য ছুটির দিনে সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত সবার জন্য বইমেলা উন্মুক্ত থাকবে।

এ বিভাগের আরো খবর