বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

এসএসসির ষষ্ঠ দিনে অনুপস্থিত ৩ হাজারের বেশি

  •    
  • ২২ নভেম্বর, ২০২১ ২০:৩৭

সোমবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে উচ্চতর গণিত ও জীব বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২ হাজার দুই শ কেন্দ্রে পরীক্ষা হয়। এ দুই পরীক্ষায় ৪ লাখ ৮৪ হাজার ৬৩৫ শিক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও অংশ নেয় ৪ লাখ ৮১ হাজার ৫৮৬ শিক্ষার্থী।

এসএসসি-সমমান পরীক্ষার ষষ্ঠ দিনে ৯টি শিক্ষা বোর্ডে ৩ হাজার ৪৯ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া নকল করার অভিযোগে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষ থেকে সোমবার এসব তথ্য জানানো হয়।

সোমবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে উচ্চতর গণিত ও জীব বিজ্ঞান পরীক্ষা হয়। মোট ২ হাজার ২ শ কেন্দ্রে পরীক্ষা হয়। এ দুই পরীক্ষায় ৪ লাখ ৮৪ হাজার ৬৩৫ শিক্ষার্থীর অংশ নেয়ার কথা থাকলেও অংশ নেয় ৪ লাখ ৮১ হাজার ৫৮৬ শিক্ষার্থী।

এর মধ্যে ঢাকা শিক্ষাবোর্ডে ৮৬৫ জন, চট্টগ্রামে ১৯০ জন, রাজশাহীতে ৪২৩ জন, বরিশালে ১৪০ জন, সিলেটে ১৪৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়াও দিনাজপুরে ৩৭৭ জন, কুমিল্লায় ৪৩৩ জন, ময়মনসিংহে ২৮৯ জন এবং যশোরে অনুপস্থিতির সংখ্যা ১৮৫ জন। এ দুই বিষয়ে কুমিল্লা ও বরিশাল শিক্ষাবোর্ডে ১ জন করে শিক্ষার্থী বহিষ্কারের ঘটনা ঘটেছে।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও এ বছর করোনা মহামারির কারণে এই পাবলিক পরীক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে নেয়ার ঘোষণা দেয় সরকার।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন।

মোট ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩ পরীক্ষার্থীর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। দেড় বছর পর ১২ সেপ্টেম্বর খুলে দেয়া হয় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান।

এ বিভাগের আরো খবর