বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

শিক্ষার আলোয় ময়মনসিংহ

  • নিউজবাংলা ডেস্ক   
  • ৮ নভেম্বর, ২০২১ ২২:১৪

‘শিক্ষার আলোয় ময়মনসিংহ’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী ও কার্য অধিবেশনে প্রধান অতিথি ছিলেন যথাক্রমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মুস্তাফিজুর রহমান।

সম্প্রতি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর উদ্যোগে ‘শিক্ষার আলোয় ময়মনসিংহ’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বক্তারা শিক্ষার গুণগত মানকে এর প্রথম প্রয়োজন হিসাবে জোর দিয়েছেন।

ছাত্রছাত্রীদের সমাজের ভবিষ্যৎ কর্ণধার হিসেবে গড়ে তুলতে শিক্ষার মানের ক্ষেত্রে কোনো আপস কাম্য নয় বলেও উল্লেখ করেন তারা।

সেমিনারের উদ্বোধনী ও কার্য অধিবেশনে প্রধান অতিথি ছিলেন যথাক্রমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মুস্তাফিজুর রহমান। দুই অধিবেশনেই সভাপতিত্ব করেন প্রফেসর ড. মো. আনোয়ারুল কবির, ভাইস চ্যান্সেলর, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। ময়মনসিংহ জেলা পরিষদ মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ময়মনসিংহ কমার্স কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান স্বপন ধর। আলোচনায় অংশ নেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল, আনন্দমোহন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আমানুল্লাহ।

প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম তার বক্তব্যে উল্লেখ করেন, ময়মনসিংহের মানুষের মধ্যে স্বাক্ষরতার হার কৃষি-বহির্ভূত কর্মকাণ্ডে তাদের অন্তর্মুখী কৃষিমুখী চরিত্রের কারণে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে না। কিন্তু দেশের কৃষি উৎপাদনে এই মানুষগুলোর অবদান অনেক।

অধ্যাপক লুৎফুল হাসান বলেন, ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা সারা বিশ্বে কৃষি গবেষণা ও শিক্ষায় আধিপত্য বিস্তার করে চলেছে।’

অধ্যাপক মুস্তাফিজুর রহমান ময়মনসিংহে এমন একটি গুরুত্বপূর্ণ সেমিনার আয়োজনের জন্য এসইউবি-কে ধন্যবাদ জানান।

অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির তার দীর্ঘ বক্তৃতায় ময়মনসিংহের একটি সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। এ ছাড়াও তিনি বিভিন্ন ঐতিহাসিক পথ ও ঘটনাবলী তুলে ধরে এ বিষয়ে অনেক তথ্য উদ্ধৃত করেছেন।

অন্যদের মধ্যে প্রফেসর ড. সাজিদ বিন দোজা, পরিচালক (সিডিসি) আবু তাহের খান এবং সহযোগী অধ্যাপক ড. শফিউর রহমান আলোচনায় অংশ নেন।

সেমিনারে ময়মনসিংহের বিভিন্ন কলেজের প্রায় ৭০ জন শিক্ষক, ময়মনসিংহ প্রেসক্লাবের সহ-সভাপতি ও সাধারণ সম্পাদক সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরো খবর