বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ধ্বংসস্তূপে প্রাণের স্পন্দন, ১২২ ঘণ্টা পর উদ্ধার দুজন

  • নিউজবাংলা ডেস্ক   
  • ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:২৪

ভূমিকম্পে অন্যতম ক্ষতিগ্রস্ত প্রদেশ কাহরামানমারাস থেকে শনিবার ৭০ বছর বয়সী নারী মেনেকসে তাবাককে জীবিত উদ্ধার করা হয়েছে। ১২২ ঘণ্টা ধ্বংসস্তূপের নিচে ছিলেন তিনি।

তুরস্কে স্মরণকালের অন্যতম ভয়াবহ ভূমিকম্পের পাঁচ দিন পরও বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়, ভূমিকম্পে অন্যতম ক্ষতিগ্রস্ত প্রদেশ কাহরামানমারাস থেকে শনিবার ৭০ বছর বয়সী নারী মেনেকসে তাবাককে জীবিত উদ্ধার করা হয়েছে। ১২২ ঘণ্টা ধ্বংসস্তূপের নিচে ছিলেন তিনি।

দিয়ারবাকির প্রদেশে বিধ্বস্ত ভবনের নিচ থেকে ১২২ ঘণ্টা পর উদ্ধার করা হয় মাশাল্লাহ চিচেক নামের এক ব্যক্তিকে।

গাজিয়ানটেপ প্রদেশে উদ্ধারকারীরা ১১৫ ঘণ্টা পর কংক্রিটের স্তূপ থেকে বের করে এনেছেন এক বাবা ও তার শারীরিক প্রতিবন্ধী সন্তানকে। একই প্রদেশে ১১৯ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে বুসরা আলমুসা নামের ২৫ বছর বয়সী এক নারীকে।

তুরস্ক ও সিরিয়ায় সোমবার স্মরণকালের অন্যতম ভয়াবহ ভূমিকম্পে শনিবার মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ছাড়িয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়, স্থানীয় সময় শনিবার তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ২০ হাজার ৬৬৫ জনে। অন্যদিকে সিরিয়ায় মৃত্যু হয় ৩ হাজার ৫০০ জনের বেশি মানুষের।

দেশ দুটিতে বিভিন্ন ভবনের নিচে আটকে পড়াদের উদ্ধারে রাষ্ট্রীয় বাহিনীর পাশাপাশি যোগ দিয়েছেন বিভিন্ন দেশ থেকে যাওয়া কর্মীরা।

এ বিভাগের আরো খবর