বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

রুশ ক্ষেপণাস্ত্রে পোল্যান্ডে প্রাণহানি: বসছেন ন্যাটো নেতারা

  •    
  • ১৬ নভেম্বর, ২০২২ ০৯:৩৬

পোল্যান্ডের এক বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে জানান, ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত দুজন পুরুষ, যারা শস্যক্ষেত্রের পাশে ছিলেন। এ হামলার দায় স্বীকার করেনি রাশিয়া।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে পড়ে দুজন নিহত হওয়ার ঘটনায় বুধবার বৈঠকে বসছেন সামরিক জোট ন্যাটো ও বিশ্বনেতারা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৩টা ৪০ মিনিটে ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে পোল্যান্ডের পূর্বাঞ্চলীয় প্রেজেওদো গ্রামে রুশ রকেট পড়ে বলে জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ বার্তাটিই ছিল পোল্যান্ডের পক্ষ থেকে দেয়া সুনির্দিষ্ট কোনো বিবৃতি।

স্থানীয় এক বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে জানান, ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত দুজন পুরুষ, যারা শস্যক্ষেত্রের পাশে ছিলেন।

রাশিয়া বলেছে, এ ঘটনার সঙ্গে জড়িত নয় দেশটি।

যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্র রাষ্ট্রগুলোর ভাষ্য, তারা ঘটনাটি তদন্ত করছে, তবে রুশ ক্ষেপণাস্ত্র পোল্যান্ডের গ্রামে পড়ার তথ্যটি নিশ্চিত করেনি দেশগুলো।

ন্যাটোর গঠনতন্ত্রের ৫ অনুচ্ছেদ অনুযায়ী, সদস্য কোনো রাষ্ট্র আক্রান্ত হলে অন্যরা তা প্রতিহত করবে। এর অর্থ দাঁড়াচ্ছে, ন্যাটোর সদস্যরাষ্ট্র পোল্যান্ডে রাশিয়ার সম্ভাব্য হামলা ইউক্রেনের সঙ্গে রুশদের সংঘাতকে আরও ব্যাপক করতে পারে।

ইউরোপের দুই কূটনীতিক জানান, ন্যাটোর ৪ অনুচ্ছেদ অনুযায়ী জোটের বৈঠকের অনুরোধ করেছে পোল্যান্ড। দেশটির প্রধানমন্ত্রী ম্যাতুসজ মোরাউইস্কি কিছু সামরিক ইউনিটের প্রস্তুতি বেগবান করার নির্দেশ দিয়েছেন।

ন্যাটোর এক কর্মকর্তা জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রে প্রাণহানির ঘটনায় জোটের পক্ষ থেকে পোল্যান্ডের সঙ্গে নিবিড়ভাবে সমন্বয় করা হচ্ছে।

এ বিভাগের আরো খবর