বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ক্যালিফোর্নিয়ায় দাবানল: হুমকিতে ৩ হাজার বছর বয়সী গাছ

  •    
  • ১১ জুলাই, ২০২২ ১৮:২৭

জায়ান্ট সিকোইয়াস গাছগুলোর আকৃতি বিশাল। সবচেয়ে বড়টি ৮৩ মিটার (২৭৫ ফুট) লম্বা এবং এর ব্যাস ১১ মিটার (৩৬ ফুট)। এগুলো প্রায় ৩ হাজার বছর বাঁচে। গত বছরেও ক্যালিফোর্নিয়া দাবানলে এই প্রজাতির অনেক গাছ আগুনে পুড়ে গেছে। এ বছরের দাবানলেও ৫০০ জায়ান্ট সিকোইয়াস হুমকিতে পড়েছে।

ক্যালিফোর্নিয়ায় গত বছরের মত এবারও ছড়িয়ে পড়া দাবানলে হুমকিতে পড়েছে পৃথিবীর সবচেয়ে বড় প্রজাতির গাছগুলোর একটি জায়ান্ট সিকোইয়াসের প্রায় ৫০০ গাছ। গত বছরের দাবানলেও কয়েক হাজার সিকোইয়াস গাছ আগুনে পুড়ে গিয়েছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৭ জুলাই শুরু হওয়া এই দাবানলে হুমকিতে পড়া সিকোইয়াস গাছগুলোর মধ্যে রয়েছে বিখ্যাত গ্রিজলি জায়ান্টও। প্রায় ৩ হাজার বছর ধরে বেঁচে থাকা এই গাছটিকে পৃথিবীর সবচেয়ে বড় গাছ হিসেবে বিবেচনা করা হয়।

গত ২৪ ঘণ্টায় ক্যালিফোর্নিয়ার এই ওয়াশবার্ন দাবানলের তীব্রতা দ্বিগুণ হয়েছে। দমকলকর্মীরা গাছগুলোকে রক্ষার জন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন। এরই মধ্যে দাবানলের কাছাকাছি থাকা প্রায় ১ হাজার ৬০০ বাসিন্দা ও ক্যাম্পারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, এরই মধ্যে দাবানলে ১ হাজার ৫৯১ একর বনভূমি পুড়ে গেছে।

দাবানলে হুমকিতে পড়েছে জায়ান্ট সিকোইয়াস প্রজাতির ৫০০ গাছ

কর্তৃপক্ষ আগুন লাগার কারণ বের করতে তদন্ত শুরু করেছে। জলবায়ু পরিবর্তনের ফলে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির কারণে দেশটিতে দাবানল বৃদ্ধি পেয়েছে। এ বছরই এখন পর্যন্ত দেশটিতে দাবানলের ঘটনা ঘটেছে ৩৫ হাজার।

ক্যালিফোর্নিয়ার যে স্থানে গাছগুলো রয়েছে সেই মারিপোসা বনাঞ্চল হল দেশটির ফেডারেল সরকারের আইনে সুরক্ষিত প্রথম প্রাকৃতিক এলাকা। ১৮৬৪ সালে প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন এই সুরক্ষা আইনে স্বাক্ষর করেছিলেন।

৩ হাজার বছর বয়সী জায়ান্ট সিকোইয়াস প্রজাতির গ্রিজলি জায়ান্ট

জায়ান্ট সিকোইয়াস গাছগুলোর আকৃতি বিশাল। সবচেয়ে বড়টি ৮৩ মিটার (২৭৫ ফুট) লম্বা এবং এর ব্যাস ১১ মিটার (৩৬ ফুট)। এগুলো প্রায় ৩ হাজার বছর বাঁচে।

এ বিভাগের আরো খবর