বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

আল-আকসায় ইসরায়েলি পুলিশের হামলায় আহত ৭

  •    
  • ১৫ এপ্রিল, ২০২২ ১২:৪৯

ইসলাম ধর্মে তৃতীয় পবিত্র স্থান হচ্ছে এই আল-আকসা। ইহুদিরা এটিকে টেম্পল মাউন্ট বলে উল্লেখ করে। সেখানে থাকা দুটি মন্দির উল্লেখ করে ইহুদিরা দাবি করেন প্রাচীনকাল থেকে টেম্‌পলটি সেখানে রয়েছে।

জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বরে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সঙ্গে ইসরায়েলি পুলিশের সংঘর্ষে অন্তত সাত জন আহত হয়েছেন।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সকালে আল-আকসা মসজিদ চত্বরের সংঘর্ষে আহতরা শরীরের ওপরের অংশে আঘাতপ্রাপ্ত হয়েছেন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকালে ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথর ছুঁড়ে। পরিস্থিতি সামাল দিতে বিক্ষোভকারীদের দিকে এলোপাতাড়ি রাবার বুলেট ছুড়ে তারা।

রমজান মাসে আল-আকসায় ব্যাপক সংখ্যক মুসল্লিদের প্রবেশ ঢেকাতে গিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ। এমনটি জানিয়েছেন একাধিক প্রত্যক্ষদর্শী। রমজান মাসে এ অঞ্চলে এমন সংঘর্ষের সংখ্যা বেড়ে যায়।

শুক্রবারের সংঘর্ষটিকে গত চার সপ্তাহ ধরে ইহুদি রাষ্ট্রটিতে চলা অসন্তোষে ও বিক্ষোভের অন্য রকম প্রকাশ বলে জানান তিনি।

ইসলাম ধর্মে তৃতীয় পবিত্র স্থান হচ্ছে এই আল-আকসা। ইহুদিরা এটিকে টেম্পল মাউন্ট বলে উল্লেখ করে। সেখানে থাকা দুটি মন্দির উল্লেখ করে ইহুদিরা দাবি করেন প্রাচীনকাল থেকে টেম্‌পলটি সেখানে রয়েছে।

ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে এই আল-আকসা। ইসরায়েল-অধিভুক্ত পূর্ব জেরুজালেমের মধ্যে পড়ে এই ধর্মীয় স্থাপনাটি।

গত বছর ৮ জুন ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকায় ফিলিস্তিনিদের উচ্ছেদের চেষ্টাকে কেন্দ্র করে রণক্ষেত্রে পরিণত হয় আল-আকসা মসজিদ এলাকা।

সেদিন রাতের সংঘর্ষে আল-আকসা মসজিদ চত্বর ও আশপাশের এলাকায় ১৭৮ ফিলিস্তিনি ও ৬ ইসরায়েলি পুলিশ কর্মকর্তা আহত হন। রেড ক্রিসেন্ট অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, রাবার বুলেটে আহত ৮৮ ফিলিস্তিনিকে হাসপাতালে নেয়া হয়েছে।

গত ২৩ মে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর উপস্থিতিতে আল-আকসা মসজিদ চত্বরে হামলা চালান বেশ কয়েকজন ইহুদি বসতি স্থাপনকারী।

ইহুদি বসতি স্থাপনকারীদের হামলার কয়েক ঘণ্টা আগে মসজিদ প্রাঙ্গণে থাকা ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরায়েলের পুলিশ।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, শুক্রবার ভোরে ফজরের নামাজ পড়তে আল-আকসা মসজিদে উপস্থিত হন ফিলিস্তিনিরা। ইহুদি দর্শনার্থীদের চলাচলের পথ করে দিতে সে সময় মুসল্লিদের বেধড়ক পেটায় ইসরায়েলি পুলিশ।

এ বিভাগের আরো খবর