বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অনিয়ম তদন্তে ইউজিসি

  •    
  • ২ জুন, ২০২২ ২০:৪৩

শিক্ষা মন্ত্রণালয়ে জমা অভিযোগে বলা হয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য আব্দুর রাজ্জাক ও সাব্বীর আহমেদ মোমতাজী নিজেদের পরিবার সদস্য ও আত্মীয়স্বজনকে অবৈধভাবে নিয়োগ দিয়েছেন। এ ছাড়া রয়েছে নানা অনিয়ম-দুর্নীতি।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বাণিজ্য, অনিয়ম-দুর্নীতির অভিযোগে ফের তদন্ত শুরু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

তদন্ত কমিটির প্রধান ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বৃহস্পতিবার জানান, কমিটি তদন্তকাজ শুরু করেছে। বিশ্ববিদ্যালয়ের নিয়োগ বাণিজ্য, অনিয়ম-দুর্নীতির অভিযোগ যাচাই করা হচ্ছে।

কবে নাগাদ তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, ‘দ্রুততম সময়ের মধ্যেই তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে।’

এর আগে ইউজিসির আরেক সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের নেতৃত্বে তদন্ত করা হলেও তা নাকচ করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। ফলে দ্বিতীয় দফায় এই তদন্ত কাজ শুরু হয়।

গত বছরের ৭ নভেম্বর ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে নিয়োগবাণিজ্য, অনিয়ম-দুর্নীতির অভিযোগ তুলে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেন শিক্ষা মন্ত্রণালয়ের মনোনীত সিন্ডিকেট সদস্য ও অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) মো. হাসানুল ইসলাম। সেই অভিযোগ ধরেই তদন্তকাজ চলছে। সেখানে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক আহসান উল্লাহসহ অন্যদের দুর্নীতি, অনিয়মের তথ্য রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়া চিঠিতে বলা হয়, সিন্ডিকেট সদস্য আব্দুর রাজ্জাক ও সাব্বীর আহমেদ মোমতাজী নিজেদের পরিবার সদস্য ও আত্মীয়স্বজনকে বিশ্ববিদ্যালয়ে অবৈধভাবে নিয়োগ দিয়েছেন। এসব অবৈধ নিয়োগ বাতিলসহ বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে সুপারিশ করা হয়েছে।

এ বিভাগের আরো খবর