বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

দুই বছরে এক টাকাও খেলাপি ঋণ নেই এসএফআইএলের

  •    
  • ১৪ সেপ্টেম্বর, ২০২২ ২১:২৩

দুই বছরে এসএফআইএলের পোর্টফোলিও বেড়ে হয়েছে ৪৮২ কোটি টাকা। এ সময় বিনিয়োগ করেছে ২১৬ কোটি টাকা। ২০২০ থেকে ২০২১ সালে নিট লাভ ২৭৩ শতাংশ। পরিচালন মুনাফা বেড়েছে ২৭৫ শতাংশ।

‘স্বচ্ছতার বন্ধন’ এই স্লোগান সামনে রেখে করোনার মধ্যে যাত্রা শুরু করে আর্থিক প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড (এসএফআইএল)।

২০২০ সালের ১ সেপ্টেম্বর কার্যক্রম শুরু করে মাত্র চার মাসেই লাভের মুখ দেখে প্রতিষ্ঠানটি।

বুধবার ঢাকার ওয়েস্টিন হোটেলে জমকালোভাবে পালন করা হলো এসএফআইএলের দ্বিতীয় বর্ষপূর্তির অনুষ্ঠান।

অনুষ্ঠানে জানানো হয়, দুই বছরে প্রতিষ্ঠানটির পোর্টফোলিও বেড়ে হয়েছে ৪৮২ কোটি টাকা। এ সময় বিনিয়োগ করেছে ২১৬ কোটি টাকা। ২০২০ থেকে ২০২১ সালে নিট লাভ ২৭৩ শতাংশ। পরিচালন মুনাফা বেড়েছে ২৭৫ শতাংশ।

অতি সতর্কভাবে ঋণ বিতরণ করায় প্রতিষ্ঠার দুই বছরেও বিতরণকৃত ঋণের এক টাকাও খেলাপি হয়নি প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইরতেজা আহমেদ খান বলেন, ‘ঋণ দেয়ার ক্ষেত্রে গ্রাহক ভালোভাবে যাচাই করে ঋণ দিয়েছি। অর্থায়নের ক্ষেত্রে রপ্তানিমুখী শিল্প, ভৌত অবকাঠামো, হোম লোন, গাড়ি লোনসহ বিভিন্ন কাজে অর্থায়ন করেছি।’

তিনি বলেন, ‘আমাদের নন-পারফর্মিং লোন (এনপিএল) শূন্য। আমরা দেখেশুনে ফাইন্যান্স করছি। একটু বেশি সতর্কতা অবলম্বন করছি। আমানতকারীরা টাকা ফেরত চাইলে যেন সঙ্গে সঙ্গে সেটা দিতে পারি। এটাই আমাদের পরিকল্পনা। আমানত সুরক্ষা আমাদের অন্যতম লক্ষ্য।’

এসএফআইএলের ৯৮ শতাংশ শেয়ারহোল্ডার প্রাতিষ্ঠানিক। এর মধ্যে ৫০ শতাংশ কানাডা ও আমেরিকার সরাসরি বিনিয়োগ (এফডিআই) রয়েছে। আর বাকি ২ শতাংশ ব্যক্তিকেন্দ্রিক। ফলে সুশাসন ও ব্যবস্থাপনা পরিধি নিয়মতান্ত্রিকভাবে পরিচালিত হয়।

স্বল্প সময়ের মধ্যে একটি আর্থিক প্রতিষ্ঠান হিসেবে গ্রাহক পর্যায়ে সেবা বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এসএফআইএল। আমানতের টাকা ফেরত দেয়ার ক্ষমতা, আর্থিক সচ্ছলতা, ব্যবস্থাপনা দক্ষতার কারণে ক্রেডিট রেটিংয়ে প্রতিষ্ঠানটি ‘এ-প্লাস’ অর্জন করেছে বলেও জানানো হয়।

এ বিভাগের আরো খবর