বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

মুশফিকের ফিফটির পর দ্রুত ফিরলেন তিন ব্যাটসম্যান

  •    
  • ২৫ মে, ২০২১ ১৫:৪৭

মুশফিক তুলে নিয়েছেন তার ৪১তম ফিফটি। জুটি গড়ে আউট হয়েছেন মাহমুদুল্লাহ। পরপর আউট হয়েছেন আফিফ হোসেন ও মেহেদী মিরাজ।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ব্যাট করতে নেমে মাত্র ৭৪ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। প্রথম ওয়ানডের মতো এ ম্যাচেও বাংলাদেশের ত্রাতা হয়ে আসেন মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ।

দুজনের ৮৭ রানের জুটিতে মুশফিক ফিফটি তুলে নিলেও পারেননি মাহমুদুল্লাহ। লাকশান সান্দাকানের বলে কুশল পেরেরার দারুণ ক্যাচে ফেরেন ৪১ রানে।

মিরপুরে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাট করতে নেমে আক্রমণাত্মক খেলা শুরু করেন তামিম ইকবাল। ইসুরু উদানার প্রথম ওভারে তামিমের তিনটি চারসহ বাংলাদেশ তুলে নেয় ১৫ রান।

দ্বিতীয় ওভারেই ঘটে বিপর্যয়। দুষ্মন্ত চামিরার ওভারের প্রথম বলে এলবিডাব্লিউ হন তামিম। লেগ স্টামে পরা ইনসুইঙ্গারের লাইন মিস করেন বাংলাদেশ অধিনায়ক প্রথমে বোলারের আপিলে সাড়া দেননি আম্পায়ার। পরে শ্রীলঙ্কা রিভিউ নিলে দেখা যায় বল স্টাম্পে আঘাত হানছে। ছয় বলে ১৩ রান করে ফিরতে হয় তামিমকে।

এর দুই বল পরই ফেরেন সাকিব। চামিরার ইন্সুইঙ্গারে পরাস্ত হন অভিজ্ঞ এই ব্যাটসম্যানও। মিডলস্টাম্পে পড়া ইন্সুইঙ্গারের লাইন মিস করেন তিনি। শূন্য রানেই বিদায় নিতে হয় তাকে।

এরপর ৩৪ রানের এক জুটিতে বাংলাদেশকে সামাল দেন লিটন ও মুশফিকুর রহিম। লাকশান সান্দাকানের বলে বাজে এক শটে পয়েন্টে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে ক্যাচ দেন লিটন। তাতে উইকেটে সেট হয়েও ২৫ রানে ফিরতে হয় তাকে।

লিটনের বিদায়ের পর উইকেটে মুশফিককে সঙ্গ দিচ্ছিলেন মোসাদ্দেক হোসেন। কিন্তু প্রায় দুই বছর পর ওয়ানডে একাদশে ফেরা এ ব্যাটসম্যান মাত্র ১০ রান করে। সান্দাকানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

সেখান থেকে জুটি গড়েন মুশফিক ও মাহমুদুল্লাহ। উইকেট বাঁচিয়ে দুজন মিলে সচল করেন রানের চাকা। মাত্র একটি চারের সহায়তায় ৭০ বলে ফিফটি তুলে নেন মুশফিক। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার ৪১তম ফিফটি, ঘরের মাটিতে টানা তৃতীয়।

ফিফটির পথে ছিলেন মাহমুদুল্লাহও। কিন্তু সান্দাকানের বলে স্কুপ করতে গিয়ে ব্যাটে বলে হয়নি, এক হাতে দারুণ ক্যাচ নেন শ্রীলঙ্কান উইকেটকিপার কুশল।

এরপর আফিফ হোসেনও টেকেননি বেশিক্ষণ। ইসুরু উদানাকে উড়িয়ে মারতে গিতে মিসটাইমিং করে বসেন। ডিপ মিড অনে ধরা পড়েন নিসাঙ্কার হাতে। তার ব্যাট থেকে আসে ৯ বলে ১০ রান।

আটে নামা মেহেদী মিরাজকে শিকার করে ওয়ানিন্দু হাসারাঙ্গা। এই স্পিনারের বলে ড্রাইভ করতে যেয়ে শূন্য রানে বোল্ড হন মিরাজ। তার আউটের পর বাংলাদেশের সংগ্রহ সাত উইকেটে ১৮৪।

এ বিভাগের আরো খবর