বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

চারে আপত্তি নেই সাকিবের

  •    
  • ১৯ জানুয়ারি, ২০২১ ১৮:৫৮

২০১৮ সালের শুরু থেকে তিন নম্বরে ব্যাট করেন সাকিব ২৩ ওয়ানডেতে। সেই ২৩ ওয়ানডেতে ৬৩.৭৭ গড়ে সাকিব করেন ১১৪৮ রান। দুটি সেঞ্চুরির সঙ্গে হাঁকিয়েছেন ১৩টি ফিফটি। বিশ্বকাপে এই পজিশনে ব্যাট করেই আট ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেন সাকিব।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চার নম্বরে ব্যাট করবেন সাকিব আল হাসান সোমবার এই তথ্য নিশ্চিত করেন টাইগারদের হেড কোচ রাসেল ডমিঙ্গো।

নিষেধাজ্ঞার আগে প্রায় দুই বছর তিন নম্বরে ব্যাট করেছেন সাকিব। এই সময়ে তার পরিসংখ্যান বলে, তিন নম্বরে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তিনি। ২০১৮ সালের শুরু থেকে তিন নম্বরে ব্যাট করেছেন সাকিব ২৩ ওয়ানডেতে। সেই ২৩ ওয়ানডেতে ৬৩.৭৭ গড়ে সাকিব করেন ১,১৪৮ রান। দুটি সেঞ্চুরির সঙ্গে হাঁকিয়েছেন ১৩টি ফিফটি। বিশ্বকাপে এই পজিশনে ব্যাট করে আট ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেন সাকিব।

তাহলে কেনো তিন নম্বর থেকে সরানো হচ্ছে সাকিবকে? ডমিঙ্গো কারণ বলেছিলেন দুটি। ফর্মে থাকা নাজমুল হোসেন শান্তকে একাদশ থেকে বাদ দিতে চাননি সাউথ আফ্রিকান কোচ। দ্বিতীয় কারণটি ছিল, এক বছর পর ফিরে আসা সাকিবকে সময় নেওয়ার সুযোগ দেয়া।

দ্বিতীয় কারণটির পিছনে হয়ত কাজ করছে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ব্যাট হাতে সাকিবের পারফরমেন্স। নিষেধাজ্ঞা থেকে ফিরে নয় ইনিংসে মাত্র ১১০ রান করেছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

প্রশ্ন উঠেছিল, নিজে থেকে চেয়ে নেওয়া তিন নম্বর পজিশন হারানো সাকিবের মনে কী চলছে তা নিয়ে। সেই ধোঁয়াশা মঙ্গলবার দূর করেছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল। তিনি বলেন, চার নম্বর নিয়ে কোনো সমস্যা নেই সাকিবের।

‘আমি ওর সাথে ব্যক্তিগতভাবে কথা বলেছি। ৪ নম্বরে ব্যাট করতে পেরে সে খুশি। আমি তাকে এটাও বলেছি যে সে যদি কখনও তিন নম্বরে ফিরে যেতে চায় তাহলে যেন আমার সাথে কথা বলে। সে এটা নিয়ে পুরোপুরি ঠিক আছে’, বলেন তামিম।

তামিম পুনরাবৃত্তি করেন কোচ ডমিঙ্গোর কথার। সঙ্গে জানান, ক্যাম্পের শুরু থেকেই সাকিবকে জানানো হয় চারে খেলার ব্যাপারে। তিনি বলেন, ‘আমরা যখন ক্যাম্প শুরু করি বার্তাটা তার (সাকিব) প্রতি খুব স্পষ্ট ছিল। এতে তার কোনো সমস্যা নেই, সে বুঝেছে। আর এটা তাকে বাড়তি সময় দিবে। সে লম্বা সময় পর আসছে। আমরা সবাই জানি সে কত ভাল করেছে নাম্বার থ্রিতে। ওর রেকর্ড ওর হয়ে কথা বলবে। আমরা এটা নিয়ে অবগত আছি।’

সাকিবকে চারে খেলানোর ফলে মিডল অর্ডারে অভিজ্ঞতার সুবিধা পাচ্ছে বাংলাদেশ। তামিমের সঙ্গে ওপেন করবেন লিটন দাস, তিনে থাকবেন শান্ত। এরপর সাকিবের পর থাকবেন মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ। সাতে খেলবেন সৌম্য সরকার।

এ বিভাগের আরো খবর