বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

এ কেমন শত্রুতা

  •    
  • ১০ মে, ২০২১ ০০:০৯

কেন্দুয়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাজ্জাতুল হাসান পুকুরের পানি প্রাথমিক পরীক্ষা করে জানান, সন্দেহ হচ্ছে, বিষ ঢেলেই মাছ নিধন করা হয়েছে। পুকুরটির প্রায় ৬ লাখ টাকার মাছ নষ্ট হয়েছে।

নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় শত্রুতার জেরে পুকুরে বিষ ঢেলে বিপুল পরিমাণ মাছ নিধনের অভিযোগ উঠেছে।

উপজেলার সান্দিকোণা ইউনিয়নের আটিগ্রামে জাজ উদ্দিনের ছেলে হেলাল উদ্দিনের পুকুরে শনিবার রাতে বিষ দেয়া হয়।

মাছচাষী হেলাল উদ্দিনের দাবি, পুকুরে বিষক্রিয়ায় চাষ করা শিং ও দেশীয় জাতের রুই-কাতলাসহ কয়েকটি প্রজাতির প্রায় ৬ লাখ টাকার মাছ মরে গেছে।

তিনি জানান, শারীরিক সমস্যার কারণে তিনি কোনো কাজ-কর্ম করতে পারেন না। গ্রামেরই একজনের কাছ থেকে তিন বছর আগে ৪০ শতকের পুকুর চার বছরের জন্য লিজ নিয়ে মাছ চাষ করে আসছেন। এই মাছ চাষের আয় দিয়েই তিনি সংসার চালান। পুকুরে শিং মাছের পাশাপাশি বিভিন্ন জাতের মাছ চাষ করেন। মাছগুলো বিক্রির উপযোগী হয়েছিল।

তিনি অভিযোগ করেন, এলাকার কয়েকজনের সঙ্গে বেশ কিছুদিন ধরে তার শত্রুতা চলছিল। এরই জেরে প্রতিপক্ষের লোকজন পুকুরে বিষ দিয়ে সব মাছ মেরে ফেলেছে।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সাজ্জাতুল হাসান। তিনি পুকুরের পানি প্রাথমিক পরীক্ষা করে জানান, পানি স্বাভাবিক পর্যায়ে রয়েছে। পুকুরে পানির পিএইচ, এমোনিয়া গ্যাসের মাত্রা, পানির রং সবই ঠিক রয়েছে। পানির কোনো সমস্যা কারণে মাছ মারার কথা নয়। সন্দেহ হচ্ছে, বিষ ঢেলেই মাছ নিধন করা হয়েছে। পুকুরটির প্রায় ৬ লাখ টাকার মাছ নষ্ট হয়েছে।

কেন্দুয়া থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহ নেওয়াজ জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। লিখিত অভিযোগ দিলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এ বিভাগের আরো খবর