বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

রোগীর খবর নিতে কোয়ারেন্টিন থেকে বাড়িতে

  •    
  • ২১ মার্চ, ২০২১ ২০:২৪

যুক্তরাজ্য থেকে বৃহস্পতিবার সিলেটে ফেরা একই পরিবারের ৯ প্রবাসী হোটেলে কোয়ারেন্টিন থেকে কাউকে কিছু না জানিয়ে বাড়িতে ফিরে যান। মোবাইলে কল করা হলে তারা জানান, মুমূর্ষু রোগী দেখতে বাড়িতে গেছেন।

যুক্তরাজ্যের লন্ডন থেকে বৃহস্পতিবার সিলেটে ফিরেছিলেন একই পরিবারের ৯ প্রবাসী। সরকারি নির্দেশনা অনুযায়ী, তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হয় নগরের আম্বারখানা এলাকার হোটেল ব্রিটানিয়ায়।

রোববার দুপুর ২টার দিকে কাউকে কিছু না বলে জকিগঞ্জের বাড়িতে চলে গেছেন তারা।

হোটেল কর্তৃপক্ষ পরে মোবাইল ফোনে কল করলে তারা জানান, মুমূর্ষু রোগী দেখতে বাড়িতে গেছেন। আবার হোটেলে কোয়ারেন্টিনে ফিরবেন।

পালিয়ে যাওয়া পরিবারের সদস্যরা হলেন আব্দুল মালিক, রুনা আক্তার, রুবাবা আক্তার, রাহিমা বেগম ও সায়েমা বেগম। বাকি চারজন শিশু।

হোটেল ব্রিটানিয়ার ব্যবস্থাপক কাওছার খান জানান, ওই প্রবাসীরা বৃহস্পতিবার লন্ডন থেকে দেশে এসে হোটেলটির ২০৩, ৬০৩ নম্বর কক্ষে কেয়ারেন্টিনে ছিলেন। প্রয়োজনীয় পরীক্ষা শেষে আগামী ২৬ মার্চ তাদের কেয়ারেন্টিন শেষ হওয়ার কথা।’

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ার পর গত ১ জানুয়ারি থেকে দেশটি থেকে আসা ব্যক্তিদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছে সরকার। এ জন্য সিলেটের ১০টি হোটেল নির্ধারণ করা হয়।

প্রশাসনের সহযোগিতায় যুক্তরাজ্য ফেরতরা এসব হোটেলে কোয়ারেন্টিনে থাকছেন। বিমানবন্দর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারির মাধ্যমে তাদের হোটেলে এনে রাখা হয়।

কোয়ারেন্টিনের নিয়ম অনুযায়ী, হোটেলের বাইরে বের হওয়া বা হোটেলের ভেতরে বাইরের কারও সঙ্গে দেখা করা যাবে না।

এ নির্দেশনা তদারকির জন্য নগরের যেসব হোটেলে যুক্তরাজ্য প্রবাসীদের রাখা হচ্ছে, সেখানে সার্বক্ষণিকভাবে পুলিশ সদস্যরা অবস্থান করছেন। পুলিশের উপস্থিতিতেই ওই প্রবাসীরা কীভাবে বাড়ি গেলেন এ নিয়ে প্রশ্ন ওঠেছে।

এ বিষয়ে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) বিএম আশরাফ উল্লাহ তাহের বলেন, ‘ওই হোটেলে তিনজন পুলিশ সদস্য দায়িত্বে আছেন। তাদের উপস্থিতি সত্ত্বেও প্রবাসীরা কীভাবে বাড়ি চলে গেলেন, তা খতিয়ে দেখা হচ্ছে।

‘এ ব্যাপারে পুলিশ বা হোটেল কর্তৃপক্ষের অবহেলার প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।’

এ বিভাগের আরো খবর