20201002104319.jpg
বৃহত্তর ময়মনসিংহে ফলবে ‘উচ্চমূল্যের’ ফসল

বৃহত্তর ময়মনসিংহে ফলবে ‘উচ্চমূল্যের’ ফসল

পেঁয়াজসহ ‘উচ্চমূল্যের’ বেশ কিছু ফসল উৎপাদনে উৎসাহ দেবে সরকার। এ জন্য একটি প্রকল্প হাতে নিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।  

প্রকল্পটি বাস্তবায়ন হবে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে। এর আওতায় ময়মনসিংহ ছাড়াও থাকছে নেত্রকোণা, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ এবং টাঙ্গাইল। খবর ইউএনবির।

প্রকল্পের নাম রাখা হয়েছে ‘বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধিকরণ’। এর আওতায় চাষ হবে চাল, গম, ভুট্টা, পাট, ডাল, পেঁয়াজ ও বিভিন্ন মশলা। ছয় জেলার ৬০টি উপজেলায় আবাদ হবে এসব ফসল।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুইদ জানিয়েছেন, ফলন বাড়াতে এবং খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য ফসলে বৈচিত্র্য আনার পরিকল্পনার অংশ হিসেবে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

প্রকল্পের আওতায় সরকার স্থায়ী ও মৌসুমি পতিত জমিগুলোকে আবাদের আওতায় আনা হবে। এর মাধ্যমে এ অঞ্চলের গড় ফসলের ঘনত্ব ২১০ শতাংশ বাড়ানোর লক্ষ্য ঠিক করা হয়েছে। বৈচিত্র্যময় ফসলের আবাদের ক্ষেত্র বাড়িয়ে প্রায় ১৩ লাখ হেক্টর করা হয়েছে।

জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের নির্বাহী কমিটি (একনেক) গত জুলাইয়ে প্রকল্পটি অনুমোদন করে। একনেক সভায় অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটির প্রশংসা করেন। সূত্র: ইউএনবি

শেয়ার করুন