জাবিতে অনলাইনে শিক্ষক নিয়োগ রিট খারিজ

জাবিতে অনলাইনে শিক্ষক নিয়োগ রিট খারিজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার। ছবি: ফেসবুক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয়জন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ১২ জুন অনলাইনে তাদের মৌখিক পরীক্ষাও হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে অনলাইনে শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা দুটি রিটই খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

এর ফলে অনলাইন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবী।

রোববার (২০ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী অনীক আর হক ও সৈয়দা নাসরিন। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী কুমার দেবুল দে। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

জাবির আইনজীবী কুমার দেবুল দে বলেন, অনলাইনে শিক্ষক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা দুটি রিটই সরাসরি খারিজ করে দিয়েছেন আদালত। ফলে নিয়োগে আর কোনো আইনি বাধা নেই।

গত ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয়জন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ১২ জুন অনলাইনে তাদের মৌখিক পরীক্ষাও হয়েছে।

দর্শন বিভাগে অনলাইনের নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে গত ১০ জুন হাইকোর্টে রিট করেন একই বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, আনোয়ারুল্লাহ ভূঁইয়া, জাকির হোসেন ও সহকারী অধ্যাপক আবদুছ ছাত্তার।

রিটে শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, কলা ও মানবিক অনুষদের ডিন এবং দর্শন বিভাগের প্রধানকে বিবাদী করা হয়।

এর আগে এদেরকে আইনি নোটিশ দেওয়া হয়েছিল।

এই রিটের শুনানি শেষে গত বৃহস্পতিবার আরও কিছু ডকুমেন্ট দাখিলের জন্য রোববার দিন ঠিক করে দেয়। রোববার আদালত ওই রিট খারিজ করে দেয়।

আরও পড়ুন:
জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২০ জুন
বাইক থেকে পড়ে আহত জাবি ছাত্রী তৃষ্ণার মৃত্যু
হাইকোর্টের নির্দেশ অমান্য করে জাবিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া
অনলাইনে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন
মহামারিতেও জাবিতে নিয়োগ কার্যক্রমের ধুম

শেয়ার করুন

মন্তব্য