করোনার টিকা যথাসময়ে পাবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ আয়োজিত সেমিনারে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: পিয়াস বিশ্বাস

করোনার টিকা যথাসময়ে পাবে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করছে সরকার। যারা আগে করোনার টিকা বাজারে নিয়ে আসবে, তাদের সঙ্গেই চুক্তি করা হবে।

করোনাভাইরাসের টিকা আগে পেতে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যথাসময়েই দেশে আসবে প্রাণ রক্ষাকারী সামগ্রীটি।

রোববার বেলা ১১টার দিকে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করছে সরকার। যারা আগে করোনার টিকা বাজারে নিয়ে আসবে, তাদের সঙ্গেই চুক্তি করা হবে।

তিনি বলেন, আমেরিকা, ইউরোপসহ অন্য দেশের তুলনায় বাংলাদেশ করোনাভাইরাস নিয়ন্ত্রণে সফল হয়েছে। মহামারির শুরুতে কিছু সমস্যা ছিল। তবে যথাযথ পদক্ষেপের কারণে তা সমাধান সম্ভব হয়েছে।

মহামারির শুরুতে চিকিৎসক ও নার্স সংকটের কথা স্বীকার করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে দুই হাজার চিকিৎসক নিয়োগ দিয়েছেন। এ কারণে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার কমানো সম্ভব হয়েছে। তবে শীতে করোনা সংক্রমণ আবার বাড়তে পারে। সে বিষয়ে এখন থেকেই সচেতন হতে হবে।

সংগঠনের সভাপতি এবিএম তৌহিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার অধিদফতরের সচিব আলী নুর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খোরশীদ আলম।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ নূর হোসেন ভূঁইয়া।

মূল প্রবন্ধে নূর হোসেন বলেন, করোনায় স্বাস্থ্যসেবা নিশ্চিতে সার্জনরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। মহামারির শুরুতে হাসপাতালে রোগীর সংখ্যা কম থাকলেও এখন স্বাভাবিক হতে শুরু করেছে। স্বাস্থ্যবিধি মেনেই রোগীদের সেবা নিশ্চিত করতে হবে।

শেয়ার করুন