20201002104319.jpg
বঙ্গবন্ধুর প্রশংসা করায় বিএনপি থেকে বহিষ্কার

অ্যাডভোকেট ওয়াহিদ সরোয়ার কালাম। ফাইল ছবি

বঙ্গবন্ধুর প্রশংসা করায় বিএনপি থেকে বহিষ্কার

এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করলে বহিষ্কৃত বিএনপি নেতা ওয়াহিদ সরোয়ার কালাম নিউজবাংলাকে বলেন, ‘আমি কিছুই জানি না। অনেকেই আমাকে ফোন দিয়ে জানতে চেয়েছেন। যেহেতু কিছু জানি না। তাই কিছু বলতে পারব না।'

‘দলীয় শৃঙ্খলা পরিপন্থি কাজে’ জড়িত থাকার অভিযোগ এনে পটুয়াখালী জেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওয়াহিদ সরোয়ার কালামকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

রোববার বিকেলে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহদফতর সম্পাদক মোহাম্মদ মুনীর হোসেন স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা বিএনপির কয়েকজন নেতা রোববার রাতে নিউজবাংলাকে জানিয়েছেন, ২০১৮ সালে পটুয়াখালীতে এক অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রশংসা করায় তাকে দল থেকে বহিষ্কারের এই সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এরই মধ্যে বিষয়টি জানাজানি হয়ে গেছে। বঙ্গবন্ধুকে প্রশংসা করার সেই অনুষ্ঠানের ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করলে ওয়াহিদ সরোয়ার কালাম নিউজবাংলাকে বলেন, ‘আমি কিছুই জানি না। অনেকেই আমাকে ফোন দিয়ে জানতে চেয়েছেন। যেহেতু কিছু জানি না। তাই এ বিষয়ে কিছু বলতে পারব না।'

এ বিষয়ে জানতে জেলা বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরীকে বারবার ফোন দিলেও তিনি সাড়া দেননি।

জেলা বিএনপির সহসভাপতি মাকসুদ আহমেদ বায়েজিদ পান্না বলেন, ‘এ বিষয়ে আমি কিছু জানি না। লোকমুখে শুনতেছি।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দলীয় শৃঙ্খলা পরিপন্থি কর্মকাণ্ডে জড়িত থাকার সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দলীয় গঠনতন্ত্রের ৫(গ) ধারা মোতাবেক পটুয়াখালী জেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওয়াহিদ সরোয়ার কালামকে বাংলাদেশ জাতিয়তাবাদী দলের (বিএনপির) প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।

জেলা বিএনপির ওই নেতারা নিউজবাংলাকে জানান, ২০১৮ সালে পটুয়াখালী আইনজীবী সমিতিতে আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় বিএনপির সাধারণ সম্পাদক ওয়াহিদ সরোয়ার কালাম তার বক্তব্যে বঙ্গবন্ধুকে নিয়ে প্রশংসা করে বিভিন্ন আলোচনা করেন। পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করেন।

কিন্তু জেলা বিএনপির কিছু নেতা ওয়াহিদ সরোয়ার কালামের বক্তব্যের শুধু বঙ্গবন্ধুকে নিয়ে প্রশংসার অংশ কেটে কেন্দ্রীয় বিএনপির সিনিয়র নেতাদের কাছে পাঠান। ওই ভিডিও পর্যালোচনা করে রোববার তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিএনপি।

ওয়াহিদ সরোয়ার কালাম একসময় পটুয়াখালী জেলা জাসদের রাজনীতিতে সক্রিয় ছিলেন।

শেয়ার করুন