× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
What is the military capability of Myanmar?
google_news print-icon

মিয়ানমারের সামরিক সক্ষমতা কতটুকু

মিয়ানমারের-সামরিক-সক্ষমতা-কতটুকু
গ্লোবাল ফায়ার পাওয়ারের তালিকায় সামরিক শক্তিমত্তার দিক থেকে মিয়ানমারের অবস্থান ৩৯তম। ছবি: সংগৃহীত
মিয়ানমারের বিমান বাহিনীর বহরে রয়েছে ২৮০টি বিমান। এর মধ্যে ফাইটার বিমান রয়েছে ৫৫টি। বহরে রয়েছে মিগ, সুখোই, জেএফ-সেভেন্টিনের মতো বিমান। সেনাবাহিনীর রয়েছে ৬৬৪টি ট্যাংক, সাঁজোয়া যান রয়েছে ১ হাজার ৫৮৭টি, আরও রয়েছে বিভিন্ন ধরনের কামান, রকেট প্রজেক্টর। একটি কিলোক্লাস সাবমেরিন, ৫টি ফ্রিগেটসহ দেশটির নৌবাহিনী ভেসেল আছে ১৫৫টি।

দীর্ঘদিন সামরিক শাসনের অধীনে থাকা মিয়ানমারে অং সান সু চির নেতৃত্বে কিছুদিন গণতন্ত্রের ছোঁয়া থাকলেও সামরিক শাসনের অধীনে আবার এসেছে দেশটি। দেশটির সেনাবাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগ রয়েছে। নানামুখী আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও বিধি-নিষেধের পরও নিজেদের সামরিক সক্ষমতা বাড়াচ্ছে মিয়ানমার।

বিভিন্ন ফ্রন্টে দেশটির সামরিক বাহিনী লড়ছে। সম্প্রতি আরাকান আর্মির সঙ্গে লড়াইয়ে বেশ কয়েকটি গোলা এসে পড়েছে বাংলাদেশের সীমানার মধ্যেও। তাই আলোচনায় থাকা মিয়ানমার সেনাবাহিনীর সক্ষমতা কতটুকু তা গ্লোবাল ফায়ার পাওয়ারে থাকা তথ্যের আলোকে পাঠকদের জন্য তুলে ধরেছে নিউজবাংলা।

সামরিক সক্ষমতার বিচারে গ্লোবাল ফায়ার পাওয়ারের তালিকায় স্থান পাওয়া বিশ্বের ১৪২টি দেশের মধ্যে মিয়ানমারের অবস্থান ৩৯তম। সশস্ত্র বাহিনীতে সদস্য রয়েছে ৪ লাখ।

দেশটির বিমান বাহিনীর বহরে আছে ২৮০টি বিমান। এর মধ্যে কমব্যাট মিশনে সক্ষম যুদ্ধবিমান রয়েছে ৫৫টি। ডেডিকেটেড অ্যাটাক যুদ্ধবিমান রয়েছে ২১টি। দেশটির বিমানবাহিনীতে রয়েছে সুখোই, মিগ-টুয়েন্টিনাইনের মতো রাশিয়ার নির্মিত বিমানের পাশাপাশি রয়েছে পাকিস্তানের তৈরি জেএফ-সেভেন্টিন যুদ্ধবিমান। প্রশিক্ষণ বিমান রয়েছে ৯৩টি, পরিবহন বিমান ২৬টি, হেলিকপ্টার রয়েছে ৮০টি, এর মধ্যে এটাক হেলিকপ্টার ৯টি।

সেনাবাহিনীতে ট্যাংক রয়েছে ৬৬৪টি, সাঁজোয়া যান রয়েছে ১ হাজার ৫৮৭টি, সেলফ প্রপেলড আর্টিলারি ১৯০টি, টাওয়েড আর্টিলারি ১ হাজার ৮৬৯টি ও রকেট প্রজেক্টর ৪৮৬টি।

মিয়ানমারের নৌবাহিনীর মোট ভেসেল রয়েছে ১৫৫টি। এর মধ্যে এয়ারক্রাফট ক্যারিয়ার, হেলিকপ্টার ক্যারিয়ার, ডেস্ট্রয়ার না থাকলেও ফ্রিগেট রয়েছে ৫টি, কর্ভেট রয়েছে ৩টি, সাবমেরিন ১টি, মাইন ওয়ারফেয়ার ২টি, পেট্রল ভেসেল রয়েছে ১৩৩টি। এর মধ্যে রুশ নির্মিত কিলোক্লাসের সাবমেরিনটি ভারত থেকে পেয়েছে মিয়ানমার।

দেশটির বিরুদ্ধে সামরিক প্রকল্প নিয়ে উত্তর কোরিয়ার সঙ্গেও কাজ করার অভিযোগ রয়েছে। তবে সামরিকভাবে বেশ সক্ষম হলেও মিয়ানমারকে অনেক ফ্রন্টে প্রতিনিয়ত যুদ্ধ করে যেতে হচ্ছে।

এদিকে মিয়ানমার সেনাবাহিনীর হাতে অর্থ ও অস্ত্র পৌঁছানো ঠেকাতে সদস্য দেশগুলোর আরও বেশি কিছু করা উচিত বলে মনে করছে জাতিসংঘের মানবাধিকার কার্যালয়।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে জাতিসংঘের মানবাধিকার কার্যালয় অভিযোগ করেছে, মিয়ানমারের সেনারা তাদের জনগণকে দমন ও সন্ত্রাসের মাধ্যমে শাসন করছে।

গত বছরের শুরুর দিকে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে সামরিক অভ্যুত্থান করে সে দেশের সশস্ত্র বাহিনী।

অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারের পরিস্থিতি অশান্ত রয়েছে, সেখানে সামরিক বাহিনী ও গণতন্ত্রপন্থিদের মধ্যে সংঘাত চলছে। এরই মধ্যে হাজার হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে মিয়ানমারের সেনারা।

একের পর এক রায়ে দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে কারাদণ্ড দিচ্ছে জান্তা সমর্থিত আদালত।

জাতিসংঘ মিয়ানমারের জান্তা সরকারকে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের জন্য অভিযুক্ত করেছে।

জাতিসংঘ মানবাধিকার কার্যালয় প্রতিবেদনে মিয়ানমারের সামরিক বাহিনীকে আরও বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়েছে এবং বলেছে যে এটি একটি অর্থবহ ও টেকসই উপায়ে দেশ পরিচালনা করতে ও আর্থিক খাতে গভীর সংকট সমাধান করতে ব্যর্থ হয়েছে।

আরও পড়ুন:
মিয়ানমারের মর্টার শেল: ঢাকার ডাকে সাড়া আসিয়ান দূতদের
গোলার আওয়াজের মধ্যে এসএসসির কেন্দ্রে শিক্ষার্থীরা
নাইক্ষ‍্যংছড়ির সীমান্ত থেকে ৩০০ পরিবার সরিয়ে নেবে প্রশাসন
মিয়ানমার উসকানি দিলেও শান্তি চায় বাংলাদেশ: লিটন
মিয়ানমারের দাবি, বাংলাদেশে গোলাবর্ষণে তারা নয়, আরাকান আর্মি

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Brazils public life is scorching at a temperature of 62 3 degrees

৬২.৩ ডিগ্রি তাপমাত্রায় ঝলসাচ্ছে ব্রাজিলের জনজীবন

৬২.৩ ডিগ্রি তাপমাত্রায় ঝলসাচ্ছে ব্রাজিলের জনজীবন তীব্র গরমের কারণে রিওর সমুদ্র সৈকতে উপচে পড়া ভিড়। ছবি: নিউজবাংলা
এদিকে দেশটির দক্ষিণে মুষলধারে বৃষ্টির কথা জানিয়েছে সংশ্লিষ্টরা। আগামী সপ্তাহে এমন বৃষ্টি অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এক দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

আলের্তো রিও ওয়েদার সিস্টেম জানিয়েছে, সোমবার শহরের গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন রোববার স্থানীয় সময় সকাল ৯টার দিকে রিও ডি জেনিরোর পশ্চিমাংশে ৬২ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়।

তীব্র গরমের কারণে রিওর দুই বিখ্যাত সমুদ্র সৈকত ইপানেমা এবং কোপাকাবানায় রোববার ও সোমবার উপচে পড়া ভিড় ছিল বলে জানায় আল জাজিরা।

এর আগে ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় গত নভেম্বরে ৫৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে দেশটির দক্ষিণে মুষলধারে বৃষ্টির কথা জানিয়েছে সংশ্লিষ্টরা। আগামী সপ্তাহে এমন বৃষ্টি অব্যাহত থাকবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

সোমবার মেটসুলের এক বিবৃতিতে বলা হয়, চলতি সপ্তাহে পুরো দক্ষিণাঞ্চলে ব্যাপক বর্ষণ ও ঝোড়ো আবহাওয়া অব্যাহত থাকবে।

আরও পড়ুন:
ব্রাজিলে পর্যটকবাহী বাসে ট্রাকের ধাক্কা, নিহত ২৫
ব্রাজিলের ডোরাডোস শহরে ডেঙ্গুর গণটিকা শুরু
জাপানে ১২৫ বছরে উষ্ণতম মাস সেপ্টেম্বর
ব্রাজিলে বিধ্বস্ত বিমানের ১৪ আরোহীর কেউই বেঁচে নেই

মন্তব্য

আন্তর্জাতিক
Israel is attacking Al Shifa hospital in Gaza

গাজার আল শিফা হাসপাতালে হামলা চালাচ্ছে ইসরায়েল

গাজার আল শিফা হাসপাতালে হামলা চালাচ্ছে ইসরায়েল ইসরায়েলি হামলায় লণ্ডভণ্ড গাজার আল শিফা হাসপাতাল কমপ্লেক্স। ছবি: আল-জাজিরা
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আল শিফা হাসপাতালে ইসরায়েলের এই হামলায় কমপক্ষে ৩০ হাজার মানুষ আটকা পড়েছে। হাসপাতাল কমপ্লেক্সে আটকা পড়া এসব মানুষ ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত সাধারণ মানুষ, হাসপাতালের স্টাফ এবং আহত রোগী।

গাজার মূল হাসপাতাল আল শিফায় ইসরায়েলের ভয়াবহ হামলা চলছে। হাসপাতাল ভবনটি ট্যাংক বহর দিয়ে ঘিরে রেখে সেখানে বিমান হামলা চালানো হচ্ছে।

ইসরায়েলের সেনাবাহিনী সোমবার এক ঘোষণায় বলেছে, হামাসের সিনিয়র সদস্যরা ভবনটি ব্যবহার করছে- এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সেখানে সুনির্দিষ্ট হামলা চালানো হচ্ছে।

গাজার বৃহত্তম হাসপাতাল আল শিফা। এর আগে গত বছরের নভেম্বরে ইসরায়েল এই হাসপাতালে অভিযান চালায়। সে সময় ইসরায়েলের ওই হামলাও ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়ে।

গাজার আল শিফা হাসপাতালে হামলা চালাচ্ছে ইসরায়েল

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আল শিফায় বিমান হামলা চালানো হয়েছে। এছাড়া ভবনটি ইসরায়েলি ট্যাংক ঘিরে রেখেছে। সঙ্গে হাসপাতাল কমপ্লেক্স লক্ষ্য করে মুহুর্মুহু ছোড়া হচ্ছে গোলা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা আল-জাজিরা জানায়, আল শিফা হাসপাতালে ইসরায়েলের এই হামলায় কমপক্ষে ৩০ হাজার মানুষ আটকা পড়েছে। হাসপাতাল কমপ্লেক্সে আটকা পড়া এসব মানুষ ঘরবাড়ি হারিয়ে বাস্তুচ্যুত সাধারণ মানুষ, হাসপাতালের স্টাফ এবং আহত রোগী।

ইসরায়েল বার বার অভিযোগ করে আসছে, হামাস হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলো থেকে তাদের তৎপরতা চালিয়ে আসছে। যদিও হামাসের পক্ষ থেকে বরাবরই এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরায়েলে আকস্মিক বড় ধরনের হামলা চালায়। এর পরপরই ইসরায়েল গাজায় পাল্টা হামলা শুরু করে। ইসরায়েলের হামলায় এ পর্যন্ত গাজায় নারী-শিশুসহ ব্যাপকসংখ্যক মানুষ নিহত হয়েছেন।

আরও পড়ুন:
রমজানেও গাজায় হামলা চালানোয় আতঙ্কিত জাতিসংঘ প্রধান
‘গাজার সর্বত্র ক্ষুধা’, ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ৩১ হাজার
গাজায় যুদ্ধবিরতির বিরামহীন চেষ্টা চালাবে যুক্তরাষ্ট্র: বাইডেন
সীমা বেঁধে দিলেও ইসরায়েলকে ‘কখনও ছেড়ে যাবেন না’ বাইডেন
গাজায় ত্রাণ নিয়ে যেতে প্রস্তুত সাইপ্রাসের জাহাজ

মন্তব্য

আন্তর্জাতিক
Saudi desert covered in snow

তুষারে ঢেকেছে সৌদির মরুভূমি

তুষারে ঢেকেছে সৌদির মরুভূমি ছবি: এক্স
শুক্রবারের এই আবহাওয়া নিয়ে আগেই পূর্বাভাস দিয়েছিল দেশটি। এতে বলা হয়, রোববার থেকে সৌদিতে নতুন আবহাওয়া বিরাজ করবে। এতে বাড়তে পারে বৃষ্টি। এ ছাড়া ঝড়ও আসতে পারে।

সৌদি আরবের রিয়াদ শহরের পশ্চিমেই অবস্থিত আফিফ মরুভূমি। শুক্রবার ওই এলাকায় বৃষ্টি হয়। বৃষ্টির পর আফিফ মরুভূমি সাক্ষী হয় বিরল এক ঘটনার। মরুভূমিতে পড়তে থাকে তুষার। দেখে মনে হবে মরুভূমির বালুতে বিছানো আছে সাদা কম্বল।

সংবাদমাধ্যম গালফ নিউজ বলছে, শুক্রবার বিকেলের এই দৃশ্য অনেকেই ক্যামেরাবন্দি করেন। এরপর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করেন ভিডিও। তাতে দেখা যায়, রাস্তা ও এর পাশে তুষার পড়ে আছে। মুহূর্তেই এই ভিডিও ছড়িয়ে পড়ে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও। সৌদি আরব সাধারণত গরমপ্রধান দেশ। তবে ইদানিং বৃষ্টি বেড়েছে। মরুভূমিতে দেখা যাচ্ছে সবুজ ঘাস। জলবায়ু পরিবর্তনের প্রভাবেই এমনটি হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শুক্রবারের এই আবহাওয়া নিয়ে আগেই পূর্বাভাস দিয়েছিল দেশটি। এতে বলা হয়, রোববার থেকে সৌদিতে নতুন আবহাওয়া বিরাজ করবে। এতে বাড়তে পারে বৃষ্টি। এ ছাড়া ঝড়ও আসতে পারে।

মন্তব্য

আন্তর্জাতিক
Blinkens visit to Seoul includes North Koreas missile test

ব্লিঙ্কেনের সিউল সফরের মধ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

ব্লিঙ্কেনের সিউল সফরের মধ্যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার ব্লিঙ্কেনের সিউল সফরের মধ্যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। ছবি: এপি
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সংসদীয় অধিবেশনে বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী জলসীমায় পড়েছে, তবে কোনো ক্ষয়ক্ষতি বা আঘাতের খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের দক্ষিণ কোরিয়ার সিউল সফরে সময় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া সোমবার তার পূর্ব জলসীমায় বেশ কয়েকটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানিয়েছে আল জাজিরা। ব্লিঙ্কেন এ সময় গণতন্ত্রের শীর্ষ সম্মেলনের জন্য সিউল সফরে আছেন।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ সোমবার সকালে উত্তর কোরিয়ার দ্বারা ‘বেশ কয়েকটি’ সন্দেহজনক স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ শনাক্তকরণের কথা জানিয়েছেন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সংসদীয় অধিবেশনে বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী জলসীমায় পড়েছে, তবে কোনো ক্ষয়ক্ষতি বা আঘাতের খবর পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সমালোচনা করেছে এবং বিষয়টি অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি বলে অভিহিত করেছে।

ব্লিঙ্কেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল আয়োজিত সম্মেলনে যোগ দিতে সিউল সফর করছেন।

ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের কিছুক্ষণ পরে গণতন্ত্র শীর্ষ সম্মেলনের উদ্বোধনী মঞ্চে ওঠেন ব্লিঙ্কেন ও ইউন সুক-ইওল।

আরও পড়ুন:
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন না মিশেল ওবামা
ফের মুখোমুখি হওয়ার দ্বারপ্রান্তে ট্রাম্প ও বাইডেন
তিন অঙ্গরাজ্যে রিপাবলিকান ককাসে জয় ট্রাম্পের
দক্ষিণ কোরিয়ায় জন্মহার সর্বকালের সর্বনিম্নে, নেপথ্যে খরচ বৃদ্ধি
ইসরায়েলি দূতাবাসের সামনে গায়ে ‍আগুন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী সদস্যের

মন্তব্য

আন্তর্জাতিক
Putins biggest victory in post Soviet Russia

সোভিয়েত পরবর্তী রাশিয়ায় সবচেয়ে বড় জয় পুতিনের

সোভিয়েত পরবর্তী রাশিয়ায় সবচেয়ে বড় জয় পুতিনের রাশিয়ার নির্বাচনে ভোট শেষে সোমবার মস্কোতে বক্তব্য দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স
ফের ক্ষমতায় এসে মেয়াদ পূর্ণ করতে পারলে জোসেফ স্তালিনকে ছাড়িয়ে ২০০ বছরের বেশি সময়ের মধ্যে রশিয়ায় সবচেয়ে বেশি বছর ক্ষমতায় থাকা রাষ্ট্রনায়ক হবেন পুতিন।

রাশিয়ায় তিন দিনব্যাপী নির্বাচনে বিশাল ব্যবধানে জয়ী হয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় রোববার প্রকাশিত ফলের মধ্য দিয়ে সোভিয়েত ইউনিয়ন পরবর্তী রাশিয়ায় পুতিন সবচেয়ে বড় জয় নিশ্চিত করেছেন বলে জানিয়েছে রয়টার্স।

বার্তা সংস্থাটির প্রতিবেদনে জানানো হয়, সোভিয়েত আমলের গোয়েন্দা সংস্থা কেজিবির লেফটেন্যান্ট কর্নেল পুতিন প্রথম ক্ষমতায় আরোহণ করেন ১৯৯৯ সালে। এবারের নির্বাচনে জয়ের পর তিনি দ্ব্যর্থহীনভাবে বলেছেন, এ ফল পশ্চিমা রাষ্ট্র ও তাদের নেতাদের জন্য বার্তা হওয়া উচিত।

নির্বাচনে জয়ের মধ্য দিয়ে ৭১ বছর বয়সী পুতিন নতুন করে ছয় বছর রাশিয়া শাসন করবেন।

ফের ক্ষমতায় এসে মেয়াদ পূর্ণ করতে পারলে জোসেফ স্তালিনকে ছাড়িয়ে ২০০ বছরের বেশি সময়ের মধ্যে রশিয়ায় সবচেয়ে বেশি বছর ক্ষমতায় থাকা রাষ্ট্রনায়ক হবেন তিনি।

পাবলিক ওপিনিয়ন ফাউন্ডেশন (এফওএম) নামের জরিপকারী সংস্থার বুথ পরবর্তী জরিপের ফল অনুযায়ী, নির্বাচনে প্রদত্ত ভোটের ৮৭ দশমিক ৮ শতাংশ পান পুতিন, যা সোভিয়েত পরবর্তী রাশিয়ায় সর্বোচ্চ।

অন্যদিকে রাশিয়ান পাবলিক ওপিনিয়ন রিসার্চ সেন্টার (ভিসিআইওএম) নামের সংস্থার হিসাব অনুযায়ী, পুতিন ভোট পান ৮৭ শতাংশ।

উল্লিখিত দুটি সংস্থার হিসাবের সঙ্গে প্রথম দিককার আনুষ্ঠানিক ফলের মিল পাওয়া গেছে।

রাশিয়ায় গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত অনুষ্ঠিত ভোটকে অবাধ কিংবা সুষ্ঠু কোনোটাই মনে করে না যুক্তরাষ্ট্র, জার্মানি, যুক্তরাজ্যসহ সমমনা দেশগুলো।

আংশিক ফল অনুযায়ী, পুতিনের প্রতিদ্বন্দ্বীদের মধ্যে কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিতোনভ চার শতাংশের সামান্য কম ভোট পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেন। অন্যদিকে নবাগত ভ্লাদিস্লাভ দাভানকোভ তৃতীয় এবং কট্টর জাতীয়তাবাদী লিওনিদ স্নাৎস্কি চতুর্থ স্থানে আছেন।

আরও পড়ুন:
রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইউক্রেনের ৩১ হাজার সেনা নিহত: জেলেনস্কি
রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা
সুপারসনিক বোমারু বিমানে পুতিন
রাশিয়া সংশ্লিষ্ট ৫ শতাধিক লক্ষ্যবস্তুকে নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র
কিমকে গাড়ি উপহার দিলেন পুতিন

মন্তব্য

আন্তর্জাতিক
Eruption again on the Iceland peninsula

আইসল্যান্ড উপদ্বীপে ফের অগ্ন্যুৎপাত

আইসল্যান্ড উপদ্বীপে ফের অগ্ন্যুৎপাত ছবি: সংগৃহীত
আইসল্যান্ডিক আবহাওয়া অফিসের (আইএমও) এক বিবৃতিতে বলা হয়েছে, রেইকজেনেস উপদ্বীপে স্টোরা স্কোগফেল ও হাগাফেলের মধ্যে আগ্নেয়গিরির এই অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সরাসরি সম্প্রচারিত ভিডিও জ্বলন্ত লাভা উদগীরণ ও ধোঁয়া উড়তে দেখা গেছে।

আইসল্যান্ডের রেইকজেনেস উপদ্বীপে নতুন আগ্নেয়গিরির ফাটল থেকে লাভা উদগীরণ হয়েছে। এতে শনিবার জরুরি অবস্থা ঘোষণা করেছে পুলিশ। ডিসেম্বর থেকে এই এলাকায় এটি চতুর্থ অগ্ন্যুৎপাতের ঘটনা।

আইসল্যান্ডিক আবহাওয়া অফিসের (আইএমও) এক বিবৃতিতে বলা হয়েছে, রেইকজেনেস উপদ্বীপে স্টোরা স্কোগফেল ও হাগাফেলের মধ্যে আগ্নেয়গিরির এই অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সরাসরি সম্প্রচারিত ভিডিও জ্বলন্ত লাভা উদগীরণ ও ধোঁয়া উড়তে দেখা গেছে। খবর বাসসের

আইসল্যান্ডের ডিপার্টমেন্ট অফ সিভিল প্রোটেকশন এবং ইমার্জেন্সি ম্যানেজমেন্ট ঘোষণা করেছে, তারা নতুন ফাটলের সঠিক অবস্থান সংকুচিত করতে একটি হেলিকপ্টার পাঠিয়েছে।

কর্তৃপক্ষ আরও জানায়, অগ্নুৎপাতের কারণে পুলিশ জরুরি অবস্থা ঘোষণা করেছে।

আইএমও-এর মতে, এটি ৮ ফেব্রুয়ারির আগের অগ্ন্যুৎপাতের মতো একই জায়গায় ঘটেছে। লাভাটিকে দক্ষিণে মাছ ধরার গ্রাম গ্রিন্ডাভিককে রক্ষা করার জন্য নির্মিত আলের (বাঁধ) দিকে প্রবাহিত হতে দেখা গেছে।

এতে আরও বলা হয়, গ্রিনিচ মান সময় ২২০০ এর কিছু পরই দক্ষিণ লাভা ফ্রন্ট গ্রিন্ডাভিকের পূর্ব দিকের ওই আল থেকে মাত্র ২০০ মিটার দূরে ছিল। এটি ঘন্টায় প্রায় এক কিমি বেগে অগ্রসর হচ্ছিল।

মন্তব্য

আন্তর্জাতিক
Malta flagged ship rescued from Somali pirates

সোমালীয় জলদস্যুদের থেকে মাল্টার পতাকাবাহী জাহাজ উদ্ধার

সোমালীয় জলদস্যুদের থেকে মাল্টার পতাকাবাহী জাহাজ উদ্ধার
শুক্রবার আন্তর্জাতিক জলসীমায় বাল্ক ক্যারিয়ার থেকে একটি ভারতীয় যুদ্ধজাহাজকে লক্ষ্য করে গুলি চালানোর পর অভিযান চালিয়ে জাহাজটির নিয়ন্ত্রণ নেয় ভারতীয় নৌবাহিনী। একইসঙ্গে উদ্ধার করা হয়েছে জাহাজের ১৭ জন ক্রুকে।

সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে একটি বাল্ক ক্যারিয়ারের (বাণিজ্যিক জাহাজ) নিয়ন্ত্রণ নিয়েছে ভারতীয় নৌবাহিনী। একইসঙ্গে উদ্ধার করা হয়েছে জিম্মি করে রাখা জাহাজের ১৭ জন ক্রুকে।

শনিবার এক এক্স (সাবেক টুইটার) বার্তায় ভারতীয় নৌবাহিনী উল্লেখ করে, মাল্টার পতাকাবাহী এমভি রুয়েন নামের জাহাজটি দখলে নেয়া ৩৫ জন জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছে এবং জাহাজটিতে অবৈধ অস্ত্র, গোলাবারুদ ও নিষিদ্ধ দ্রব্য রয়েছে কি না তা পরীক্ষা করে দেখা হয়েছে।

শুক্রবার আন্তর্জাতিক জলসীমায় বাল্ক ক্যারিয়ার থেকে একটি ভারতীয় যুদ্ধজাহাজকে লক্ষ্য করে গুলি চালানোর পর এই অভিযান পরিচালিত হয়।

সোমালিয়া থেকে প্রায় ২৪০ কিলোমিটার দূরে ইয়েমেনের সোকোত্রা দ্বীপের কাছে ১৪ ডিসেম্বর জলদস্যুরা জাহাজটির দখল নেয়।

আরও পড়ুন:
জলদস্যুদের নতুন দল ‘এমভি আব্দুল্লাহ’র নিয়ন্ত্রণ নিয়েছে
জাহাজটিকে অন্য কোথাও সরিয়েছে জলদস্যুরা: কবির গ্রুপ 
জিম্মি জাহাজ ও নাবিকদের দ্রুত মুক্ত করতে চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী
এমভি আবদুল্লাহকে অনুসরণ করছে ‘অপারেশন আটলান্টা’
২৩ নাবিকসহ জাহাজ ফেরত আনার ক্ষেত্রে সময় একটা ব্যাপার

মন্তব্য

p
উপরে