বৈঠকে বসছে ৩ বন্ধু তুরস্ক-পাকিস্তান-আজারবাইজান

বৈঠকে বসছে ৩ বন্ধু তুরস্ক-পাকিস্তান-আজারবাইজান

আজারবাইজানের নাগোর্নো-কারাবাখ থেকে আর্মেনিয়ার দখলদারিত্ব মুক্ত করায় দেশ তিনটি একসঙ্গে কাজ করেছে। তাদের মধ্যে অন্য যেকোনো সময়ের তুলনায় সম্পর্ক এখন বেশি উষ্ণ। তাই বৈঠকটি অনেক গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

শান্তি, নিরাপত্তা ও উন্নয়ন ইস্যুসহ বৈশ্বিক ও আঞ্চলিক নানা বিষয়ে দ্বিতীয়বারের মতো ত্রিপক্ষীয় বেঠকে বসছে যাচ্ছে তুরস্ক, পাকিস্তান ও আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী।

ইসলামাবাদে বুধবার দেশ তিনটির পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শুরু হবে বলে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে ২০১৭ সালের নভেম্বরে বাকুতে বৈঠকে মিলিত হয়েছিলেন দেশ তিনটির পররাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি আজারবাইজানের নাগোর্নো-কারাবাখ থেকে আর্মেনিয়ার দখলদারিত্ব মুক্ত করায় দেশ তিনটি একসঙ্গে কাজ করেছে। তাদের মধ্যে অন্য যেকোনো সময়ের তুলনায় সম্পর্ক এখন বেশি উষ্ণ। তাই এবারের বৈঠকটি অনেক গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য ঝুকিপূর্ণ হয়ে ওঠা নতুন ও বিকাশমান হুমকি এবং বৈশ্বিক ও আঞ্চলিক নানা ইস্যুতে আলোচনা হবে।

এ ছাড়া আলোচনার টেবিলে থাকবে কোভিড-১৯ এর চ্যালেঞ্জ মোকাবিলা, পরিবেশ ও জলবায়ুর প্রভাব সংক্রান্ত বিষয়গুলোও। আলোচনা হবে অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন বিষয়েও।

শান্তি নিরাপত্তা, ব্যবসা বিনিয়োগ, বিজ্ঞান প্রযুক্তি, শিক্ষা ও সংস্কৃতিগত বিষয়ে পারস্পরিক সম্পর্ক আরও জোরদার করা নিয়েও আলোচনা করবেন তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরি জানিয়েছেন, বৈঠকে যোগ দিতে বুধবারই ইসলামাবাদে পৌঁছানোর কথা রয়েছে আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রী জেইহুন বেরামভের।

তার এই সফর গুরুত্ব বহন করছে। ২০১০ সালের পর এটাই আজেরি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম পাকিস্তান সফর। এ সফরে প্রধানমন্ত্রী ইমরান খান ও প্রেসিডেন্ট আরিফ আলভির সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে বেরামভের।

বুধবার ইসলামাবাদে পৌঁছাবেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত সাভুসলুও। পাকিস্তানের সঙ্গে দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও গভীর করা এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা নিয়েও আলোচনা করবেন তিনি।

আরও পড়ুন:
বেলুচিস্তানে ভারতের মদদে আইএসের হত্যাযজ্ঞ: ইমরান
বিদ্যুৎ ফিরছে পাকিস্তানে
বাংলাদেশিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার পাকিস্তানের

শেয়ার করুন

মন্তব্য