× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

আন্তর্জাতিক
পশ্চিমবঙ্গের ভোটে বাঙালিয়ানাকেই গুরুত্ব মমতার
google_news print-icon

পশ্চিমবঙ্গের ভোটে বাঙালিয়ানাকেই গুরুত্ব মমতার

পশ্চিমবঙ্গের-ভোটে-বাঙালিয়ানাকেই-গুরুত্ব-মমতার
সামাজিক গণমাধ্যমে তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে দলনেত্রী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বার্তা।
তার এই আক্রমণের প্রধান লক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে বিজেপির অবাঙালি নেতারা। মমতা এখন প্রচারেও ‘বহিরাগতদেরই’ তার আক্রমণের মূল লক্ষ্য করছেন।

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে বাঙালিয়ানাকেই বেশি গুরুত্ব দেবে তৃণমূল কংগ্রেস। ১ জানুয়ারি শুক্রবার দলের প্রতিষ্ঠা দিবসের প্রচারে এমনই ইঙ্গিত দিলেন দলের সভানেত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

১৯৯৮ সালের ১ জানুয়ারি কংগ্রেস ভেঙে জন্ম নেয় তৃণমূল কংগ্রেস। মমতা ব্যানার্জির নেতৃত্বে দীর্ঘ লড়াইয়ের পর ৩৫ বছরের বাম শাসনের অবসান ঘটে ২০১১ সালে। ২০১৬ সালেও প্রত্যাবর্তন ঘটে দলটির।

সামনেই বিধানসভা নির্বাচন। মমতা কংগ্রেস ছাড়তেই পশ্চিমবঙ্গের রাজনীতিতে অনেকটাই দুর্বল হয়ে পড়েছিল কংগ্রেস। পরবর্তীতে ক্ষমতাচ্যুত হয়ে সিপিএমের নেতৃত্বাধীন বামেরাও প্রায় অপ্রাসঙ্গিক হয়ে ওঠে।

পশ্চিমবঙ্গের প্রতিটি প্রান্তে প্রতিষ্ঠিত হয় তৃণমূলের সাংগঠনিক ভিত্তি। মমতাকে সামনে রেখে পশ্চিমবঙ্গের মাটি ভরে ওঠে ঘাসফুলে। তৃণমূলের নির্বাচনি প্রতীক ঘাসফুলেই আস্থা দেখান সাধারণ মানুষ।

কিন্তু বিজেপির নির্বাচনি প্রতীক পদ্মফুল হঠাৎ করে কঠিন চ্যালেঞ্জে ফেলে ঘাসফুলকে। ২০১৮ সালে লোকসভা নির্বাচনে বাম ও কংগ্রেসকে কার্যত অপ্রাসঙ্গিক করে বিরোধী শক্তি হিসেবে উঠে আসে বিজেপি।

পশ্চিমবঙ্গের ভোটে বাঙালিয়ানাকেই গুরুত্ব মমতার
সামাজিক গণমাধ্যমে তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে দলনেত্রী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বার্তা।

আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূলের প্রধান প্রতিদ্বন্দী বিজেপি। ইতিমধ্যেই ভাঙতে শুরু করেছে তৃণমূল। পশ্চিমবঙ্গের মাটিতে ঘাসফুল এর বদলে পদ্মচাষের মঞ্চ প্রায় প্রস্তুত। সাংগঠনিকভাবেও পদ্মশিবির বেশ চাঙ্গা।

এই অবস্থায় দলের প্রতিষ্ঠা দিবস উদযাপনকে বাড়তি গুরুত্ব দেয় তৃণমূল। রাজ্যের প্রতিটি প্রান্তেই দলের কর্মীরা প্রচারে বাড়তি গুরুত্ব দেন। সেইসঙ্গে বেশকিছু সেবামূলক কর্মসূচিও হাতে নেন মমতার অনুগামীরা।

এদিন সামাজিক গণমাধ্যমে বলেন, ‘বাংলা মায়ের স্বার্থে, বাংলার মাটিকে সুরক্ষিত রাখতে, বাংলার মানুষের পক্ষে তৃণমূল কংগ্রেস লড়ছে, লড়বে।' একই সঙ্গে তিনি বলেন, ‘মানুষের সেবায় আমরা বদ্ধপরিকর।’

তার এই আক্রমণের প্রধান লক্ষ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে বিজেপির অবাঙালি নেতারা। মমতা এখন প্রচারেও ‘বহিরাগতদেরই’ তার আক্রমণের মূল লক্ষ্য করছেন।

তবে নানা ভাষা গোষ্ঠীর ভারতে অবাঙালিদের এই আক্রমণকে মোটেই সহজভাবে নিচ্ছে না বিজেপি। তাদের মতে, দেশের এক প্রান্তের মানুষ অন্য প্রান্তে প্রচার চালালে তিনি মোটেই বহিরাগত হতে পারেন না।

মমতার আক্রমণের জবাবে খোদ স্বরাষ্ট্রমন্ত্রী তথা সাবেক বিজেপি সভাপতি অমিত শাহ ঘোষণা করেছেন, বিজেপি ক্ষমতায় এলে বাংলা থেকেই কেউ মুখ্যমন্ত্রী হবেন। বিজেপিও বাংলার মণিষীদের শ্রদ্ধা জানাতে বাড়তি আগ্রহ দেখাচ্ছে।

রাজনৈতিক টানাপোড়েনে অবশ্য বাঙালির গর্ব রবীন্দ্রনাথ ঠাকুরকেও হতে হচ্ছে ঘৃণ্য আক্রমণের শিকার। নোবেলজয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেনকে নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক দড়ি টানাটানি।

বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, ‘জমি চোরকে কি নোবেল দেয়া হয়েছে? দেশ ওকে অনেক কিছু দিয়েছে। উনি দেশকে কী দিয়েছেন- তা নিয়ে গবেষণা হবে।’

দিলীপের এই মন্তব্যের নিন্দা করেছে বাম-কংগ্রেসও। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরীর প্রশ্ন, ‘বাঙালি কবে মানুষ হবে?’

তৃণমূলের তরফে কুনাল ঘোষ বলেছেন, ‘বাংলা ও বাঙালির সংস্কৃতিকেই আঘাত করে চলেছে বিজেপি। বহিরাগতরা এসে দূষিত করছে বাংলার রাজনৈতিক পরিবেশ।’

আরও পড়ুন:
সাংগঠনিক শক্তিতে গুরুত্ব বিজেপির
অমিত শাহের উপস্থিতিতে বড় ভাঙন তৃণমূলে
অমিতের সফরে আরও দলবদল পশ্চিমবঙ্গে

মন্তব্য

আরও পড়ুন

আন্তর্জাতিক
Death toll rises to 21 in devastating US tornadoes

যুক্তরাষ্ট্রে বিধ্বংসী টর্নেডোতে প্রাণহানি বেড়ে ২১

যুক্তরাষ্ট্রে বিধ্বংসী টর্নেডোতে প্রাণহানি বেড়ে ২১ যুক্তরাষ্ট্রের আরকানসাসের ওয়েন এলাকায় টর্নেডোতে বিধ্বস্ত বাড়িতে প্রয়োজনীয় জিনিসপত্র খুঁজছেন বাসিন্দারা। ছবি: রয়টার্স
স্থানীয় সময় শুক্রবার রাতে কমপক্ষে আটটি অঙ্গরাজ্যে আঘাত হানে কয়েকটি টর্নেডো। এগুলোর আঘাতে বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়; উপড়ে পড়ে গাছপালা।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্যপশ্চিমাঞ্চলের বিভিন্ন অংশে বিধ্বংসী টর্নেডোতে কমপক্ষে ২১ জন আহত হয়েছেন।

ঝড়ে আহত হয়েছেন আরও অনেকে।

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় শুক্রবার রাতে কমপক্ষে আটটি অঙ্গরাজ্যে আঘাত হানে কয়েকটি টর্নেডো। এগুলোর আঘাতে বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়; উপড়ে পড়ে গাছপালা।

বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়া এ ঝড় দক্ষিণাঞ্চলীয় সমতলের অঙ্গরাজ্যগুলোতে দাবানল আর মধ্যপশ্চিমাঞ্চলীয় উঁচু অঙ্গরাজ্যগুলোতে তুষারপাতের মতো পরিস্থিতি সৃষ্টি করে।

ভয়াবহ ঝড়ের প্রভাব পড়ে সাড়ে ৮ কোটি মানুষের ওপর। এতে বিদ্যুৎহীন হয়ে পড়ে হাজার হাজার মানুষ।

ঝড়ে টেনেসিতে সাত, পার্শ্ববর্তী আরকানসাসে পাঁচ, ইলিনয়ে চারজনের প্রাণ গেছে। নিহত বাকিরা ইন্ডিয়ানা, আলাবামা ও মিসিসিপির।

আরকানসাসে গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স জরুরি অবস্থা জারি করেন। একই সঙ্গে তিনি স্থানীয় কর্তৃপক্ষকে সহায়তার জন্য ন্যাশনাল গার্ডের ১০০ সদস্য মোতায়েন করেন।

আরকানসাসে নিহত পাঁচজনের মধ্যে চারজনই প্রায় ৮ হাজার মানুষের শহর ওয়েনের বাসিন্দা। সেখানে শনিবার ঘুম থেকে উঠে হাই স্কুলের ছাদ টুকরা টুকরা হয়ে যেতে দেখেন বাসিন্দারা। এর জানালাগুলো উড়ে যায়। মাটিতে পড়ে ছিল বিশাল বিশাল গাছ।

আরও পড়ুন:
ব্যাংক খাতে অস্থিরতার মধ্যে সুদহার বাড়াল ফেডারেল রিজার্ভ
বাংলাদেশের নির্বাচন ও দুর্নীতি নিয়ে প্রশ্ন যুক্তরাষ্ট্রের
টেক্সাসে স্কুলের সামনে গুলিতে ছাত্র নিহত
দেউলিয়া হওয়ার শঙ্কায় যুক্তরাষ্ট্রের আরও ২০০ ব্যাংক
পঞ্চম বিয়ে করছেন ৯২ বছরের রুপার্ট মারডক

মন্তব্য

আন্তর্জাতিক
He wrote a book at the age of 4 and entered the Guinness Book of World Records

৪ বছর বয়সে বই লিখে গিনেসে নাম

৪ বছর বয়সে বই লিখে গিনেসে নাম সংযুক্ত আরব আমিরাতের চার বছর বয়সী সাইদ রাশেদ আলমাহেরি । ছবি: সংগৃহীত
সাইদের বয়স চার বছর ২১৮ দিন। তার লেখা দ্য এলিফ্যান্ট অ্যান্ড দ্য বিয়ার নামের শিশুতোষ বইটি এরইমধ্যে হাজারের বেশি কপি বিক্রি হয়েছে।

বয়স কোনো বাধা নয়। এই কথাটি আবারও প্রমাণ করলেন সংযুক্ত আরব আমিরাতের চার বছর বয়সী সাইদ রাশেদ আলমাহেরি। একক ব্যক্তি (ছেলে শিশু) হিসেবে এ বয়সে একটি পুরো বই প্রকাশ করায় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে তার।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সাইদের বয়স চার বছর ২১৮ দিন। তার লেখা দ্য এলিফ্যান্ট অ্যান্ড দ্য বিয়ার নামের শিশুতোষ বইটি এরইমধ্যে হাজারের বেশি কপি বিক্রি হয়েছে। গত ৯ মার্চ তার রেকর্ডটি ভেরিফাই করা হয়। তার বইটিতে মূলত দুটি প্রাণীর বন্ধুত্বের গল্প বলা হয়েছে।

তবে সাইদ তার পরিবারে একাই বিশ্বরেকর্ডধারী নয়। তার বোন আলধাবি সবচেয়ে কম বয়সে দুটি ভাষায় বই প্রকাশ করে বিশ্বরেকর্ড গড়ে। সে ৮ বছর বয়সেই মেয়ে শিশু হিসেবে দুই ভাষায় বই লিখে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখিয়েছিল।

আলধাবি এখন তার দেশের সবচেয়ে কমবয়সী উদ্যোক্তা। তার একটি প্রকাশনী সংস্থাও রয়েছে।

সাইদ বলেন, আমি আমার বোনকে ভালোবাসি। আমরা এক সঙ্গে পড়ি, আঁকি এবং অন্যান্য অনেক কাজ করি। তার কাছ থেকে অনুপ্রেরণা নিয়েই বইটি লিখেছি।

মন্তব্য

আন্তর্জাতিক
Trump collected more than 4 million dollars in 24 hours after being accused

অভিযুক্ত হওয়ার ২৪ ঘণ্টায় ৪০ লাখ ডলারের বেশি সংগ্রহ ট্রাম্পের

অভিযুক্ত হওয়ার ২৪ ঘণ্টায় ৪০ লাখ ডলারের বেশি সংগ্রহ ট্রাম্পের যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ফাইল ছবি
অভিযুক্ত হওয়ার পরের দিন শুক্রবার ট্রাম্পের প্রচার দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৪০ লাখ ডলার নির্বাচনি তহবিল সংগ্রহের বিষয়টি জানানো হয়।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির ম্যানহাটনের আদালতে অভিযুক্ত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ৪০ লাখ ডলারের বেশি নির্বাচনি তহবিল সংগ্রহ করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টরমি ড্যানিয়েলসকে অর্থ দেয়ার বিষয়ে তদন্তের ভিত্তিতে ট্রাম্পকে স্থানীয় সময় বৃহস্পতিবার অভিযুক্ত করেন ম্যানহাটনের এক বিচারক।

এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি অপরাধে অভিযুক্ত হন ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে লড়ার অংশ হিসেবে মনোনয়ন পেতে ট্রাম্পের সক্রিয় তৎপরতার মধ্যেই ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের নেতৃত্বাধীন তদন্তের ভিত্তিতে সাবেক প্রেসিডেন্টকে অভিযুক্ত করা হয়।

ঠিক কোন অভিযোগে ট্রাম্পকে অভিযুক্ত করা হয়েছে, তা জানা যায়নি। অভিযোগপত্র খোলাসা করা হয়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, ব্যবসা সংক্রান্ত প্রতারণার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে ৩০টির বেশি অভিযোগ আনা হয়।

পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত হওয়ার পরের দিন শুক্রবার ট্রাম্পের প্রচার দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৪০ লাখ ডলার নির্বাচনি তহবিল সংগ্রহের বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, ২৪ ঘণ্টায় ট্রাম্পকে অর্থ পাঠানো ব্যক্তিদের ২৫ শতাংশ নতুন। এর অর্থ হলো রিপাবলিকান পার্টি থেকে মনোনয়নের দৌড়ে সুনিশ্চিতভাবে এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট।

বিজ্ঞপ্তিতে অভিযোগ করা হয়, ব্যবসায়ী ও দানবীর জর্জ সরোসের অর্থায়নে ট্রাম্পকে অভিযুক্ত করে প্রসিকিউটর যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থাকে লজ্জাকর হাতিয়ার বানিয়েছেন বলে মনে করে দেশটির জনগণ।

এতে আরও বলা হয়, অভিযুক্ত করার নামে ‘প্রহসনের’ পাঁচ ঘণ্টার মধ্যেই যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ট্রাম্পের প্রচার দলকে অর্থ পাঠানো শুরু করেন।

আরও পড়ুন:
ক্যাপিটলে হামলা: ‘বিভিন্ন পর্যায়ে ষড়যন্ত্রে’ ট্রাম্প
ক্ষমতার শেষ বছরে আয়কর দেননি ট্রাম্প
ট্রাম্পের বিরুদ্ধে অভ্যুত্থানের অভিযোগ আনার অনুরোধ
কর ফাঁকির মামলায় দোষী ট্রাম্পের প্রতিষ্ঠান
ব্যবসা বাড়াতে ভারতে আসছেন ডনাল্ড ট্রাম্পের ছেলে

মন্তব্য

আন্তর্জাতিক
3 dead 24 injured in US tornadoes

টর্নেডোর আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ৩, আহত ২৪

টর্নেডোর আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ৩, আহত ২৪ যুক্তরাষ্ট্রের আরকানসাসের লিটল রক এলাকায় শুক্রবার আঘাত হানা টর্নেডোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ছবি: বিবিসি
প্রথম টর্নেডোটি রাজ্যের লিটল রক এলাকার কাছে বেলা প্রায় ৩টার দিকে আঘাত হানে। এতে নর্থ লিটল রকে একজন নিহত হন। এ ঘটনায় জরুরি অবস্থা জারি করেন আরকানসাসের গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স।

যুক্তরাষ্ট্রের আরকানসাসে শুক্রবার শক্তিশালী দুটি টর্নেডোর আঘাতে তিনজন নিহত ও কমপক্ষে ২৪ জন আহত হয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, টর্নেডোতে উপড়ে গেছে গাছ; ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি।

প্রথম টর্নেডোটি রাজ্যের লিটল রক এলাকার কাছে বেলা প্রায় ৩টার দিকে আঘাত হানে। এতে নর্থ লিটল রকে একজন নিহত হন।

এ ঘটনায় জরুরি অবস্থা জারি করেন আরকানসাসের গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স।

লিটল রকের মেয়র ফ্র্যাংক স্কট জুনিয়র টুইটবার্তায় জানান, টর্নেডোতে আহত অন্তত ২৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়।

তার ভাষ্য, এ ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

দ্বিতীয় টর্নেডোটি আঘাত হানে লিটল রক থেকে প্রায় ১০০ মাইল পূর্বে ওয়েন এলাকায়। সন্ধ্যা ৬টার দিকে শুরু হওয়া এ ঝড়ে দুজন নিহত হয় বলে জানান আরকানসাস ইমার্জেন্সি ম্যানেজার রেবেকাহ ম্যাগনাস।

এদিকে লিটল রকের অংশবিশেষের পাশাপাশি শেরউড ও জ্যাকসনভিলের কাছাকাছি কিছু এলাকার অংশবিশেষের ওপর জরুরি অবস্থা জারি করা হয়েছে।

পাওয়ার আউটেজ ডটইউএস নামের একটি ওয়েবসাইট জানিয়েছে, ঝড়ে শুক্রবার রাত পর্যন্ত আরকানসাসে বিদ্যুৎহীন হয়ে পড়েন ৮০ হাজার মানুষ।

আরও পড়ুন:
যুক্তরাষ্ট্রে দুই সেনা হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৯
যুক্তরাষ্ট্রে স্কুলে ঢুকে সাবেক ছাত্রীর গুলি, নিহত ৬
যুক্তরাষ্ট্রে টর্নেডোতে নিহত ২৩
ব্যাংক খাতে অস্থিরতার মধ্যে সুদহার বাড়াল ফেডারেল রিজার্ভ
বাংলাদেশের নির্বাচন ও দুর্নীতি নিয়ে প্রশ্ন যুক্তরাষ্ট্রের

মন্তব্য

আন্তর্জাতিক
Indore temple tragedy Death toll rises to 35 14 rescued

ইন্দোরে মন্দির ট্র্যাজেডি: প্রাণহানি বেড়ে ৩৫, উদ্ধার ১৪

ইন্দোরে মন্দির ট্র্যাজেডি: প্রাণহানি বেড়ে ৩৫, উদ্ধার ১৪ ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে বৃহস্পতিবার মন্দিরের কুয়ার ঢাকনা ধসে অনেকে হতাহত হন। ছবি: সেন্টিনেল আসাম
রাম নবমীতে কুয়ার কংক্রিটের ঢাকনার ওপর ধর্মীয় আচার পালন করা হয়। ওই ঢাকনাটি ৩০ থেকে ৪০ জনের ভার বহনে সক্ষম ছিল না। সেটি ভেঙে পুণ্যার্থীরা কুয়ার ৪০ ফুট গর্তে পড়ে যান।

ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে বৃহস্পতিবার বেলেশ্বর মহাদেব মন্দিরে কুয়ার ঢাকনা ধসে নিহতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দাঁড়িয়েছে।

এ ঘটনায় নিখোঁজ রয়েছেন একজন। জীবিত উদ্ধার করা হয়েছে ১৪ জনকে।

মন্দিরে রাম নবমীর অনুষ্ঠানে বিপুল মানুষের চাপে কুয়ার ঢাকনাটি ধসে যায়, যাতে অনেকে হতাহত হন।

ইন্দোর জেলা প্রশাসক ইলায়ারাজা টির বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে জানানো হয়, আহত ব্যক্তিদের মধ্যে দুজন হাসপাতালে চিকিৎসা নিয়ে নিরাপদে বাড়িতে ফিরেছেন। নিখোঁজ ব্যক্তির সন্ধানে উদ্ধার তৎপরতা চলছে।

তিনি বলেন, উদ্ধার অভিযান বৃহস্পতিবার শুরু হয়ে শুক্রবার অব্যাহত রয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ইন্দোরের অন্যতম প্রাচীন কলোনি স্নেহনগরে অবস্থিত মন্দিরটি পরিচালনা করে বেসরকারি একটি ট্রাস্ট।

কিছু সূত্র সংবাদমাধ্যমটিকে জানায়, স্থানীয় বাসিন্দাদের অভিযোগ আমলে নিলে ইন্দোর পৌরসভা হয়তো ট্র্যাজেডিটি রোধ করতে পারত।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে গত বছরের এপ্রিলে মহাদেব মন্দির ট্রাস্টের কাছে একটি নোটিশ পাঠিয়েছিল পৌরসভা। সে নোটিশে স্থানীয়দের অভিযোগের বরাত দিয়ে জানানো হয়েছিল, দখলকৃত একটি পার্কে কুয়ার ওপর মন্দিরটি নির্মাণ করা হয়েছে।

পৌরসভা কর্তৃপক্ষ ভেঙে ফেলার জন্য কুয়ার ছাদটি চিহ্নিত করেছিল, তবে মন্দির ট্রাস্ট এর বিরোধিতা করে বলে, এ ধরনের উদ্যোগ ধর্মীয় অনুভূতিতে আঘাত হানবে। ফলে কুয়া ভাঙা থেকে পিছু হটে পৌরসভা।

রাম নবমীতে কুয়ার কংক্রিটের ঢাকনার ওপর ধর্মীয় আচার পালন করা হয়। ওই ঢাকনাটি ৩০ থেকে ৪০ জনের ভার বহনে সক্ষম ছিল না। সেটি ভেঙে পুণ্যার্থীরা কুয়ার ৪০ ফুট গর্তে পড়ে যান।

পুণ্যার্থীদের উদ্ধারে কাজ শুরু করে ন্যাশনাল ডিজ্যাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) ও স্টেট ডিজ্যাস্টার রেসপন্স ফোর্স (এসডিআরএফ)।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নিহত প্রত্যেকের পরিবারের জন্য ৫ লাখ রুপি এবং আহত প্রত্যেকের জন্য ৫০ হাজার রুপি করে ক্ষতিপূরণ ঘোষণা করেন।

আরও পড়ুন:
সাবেক প্রেমিকার হুমকি পেয়ে যানজটে বউ রেখে ভাগলেন বর!
মুসলিম যুগলের মন্দিরে বিয়ে
স্ত্রীর প্রেমিকের বউকে বিয়ে করে প্রতিশোধ
ঘুষসহ ধরা ছেলে, বিজেপির বিধায়কের বাড়িতে কোটি কোটি রুপি
নির্বাচন কমিশন গঠনে ভারতে ঐতিহাসিক রায়

মন্তব্য

আন্তর্জাতিক
Trump is the first president of the United States to be accused of a crime

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে অপরাধে অভিযুক্ত ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে অপরাধে অভিযুক্ত ট্রাম্প যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ফাইল ছবি
দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে লড়ার অংশ হিসেবে মনোনয়ন পেতে ট্রাম্পের সক্রিয় তৎপরতার মধ্যেই ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের নেতৃত্বাধীন তদন্তের ভিত্তিতে সাবেক প্রেসিডেন্টকে অভিযুক্ত করা হলো।

মুখ বন্ধ রাখতে পর্ন তারকা স্টরমি ড্যানিয়েলসকে অর্থ দেয়ার বিষয়ে তদন্তের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করেছেন নিউ ইয়র্কের ম্যানহাটনের এক বিচারক।

এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট হিসেবে অপরাধের অভিযোগে অভিযুক্ত হলেন ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে লড়ার অংশ হিসেবে মনোনয়ন পেতে ট্রাম্পের সক্রিয় তৎপরতার মধ্যেই ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের নেতৃত্বাধীন তদন্তের ভিত্তিতে সাবেক প্রেসিডেন্টকে অভিযুক্ত করা হলো।

ঠিক কোন অভিযোগে ট্রাম্পকে অভিযুক্ত করা হয়েছে, তা জানা যায়নি। অভিযোগপত্র খোলাসা করা হয়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, ব্যবসা সংক্রান্ত প্রতারণার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে ৩০টির বেশি অভিযোগ আনা হয়েছে।

অভিযুক্ত হওয়ার প্রতিক্রিয়ায় রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত আলোচিত সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেন, তিনি সম্পূর্ণ নির্দোষ; মনোনয়ন পাওয়ার দৌড় থেকে পড়বেন না ছিটকে।

ট্রাম্পের অভিযোগ, দ্বিতীয় মেয়াদে তার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সুযোগ খর্ব করতে চাইছেন ডেমোক্র্যাটিক পার্টির অ্যাটর্নি ব্র্যাগ।

তিনি এক বিবৃতিতে বলেন, এটি (অভিযুক্ত করা) রাজনৈতিক নিপীড়ন এবং নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ের হস্তক্ষেপ।

আরও পড়ুন:
ক্ষমতার শেষ বছরে আয়কর দেননি ট্রাম্প
ট্রাম্পের বিরুদ্ধে অভ্যুত্থানের অভিযোগ আনার অনুরোধ
কর ফাঁকির মামলায় দোষী ট্রাম্পের প্রতিষ্ঠান
ব্যবসা বাড়াতে ভারতে আসছেন ডনাল্ড ট্রাম্পের ছেলে
ফের ধর্ষণ মামলা খেলেন ট্রাম্প

মন্তব্য

আন্তর্জাতিক
9 killed in two military helicopter crashes in the United States

যুক্তরাষ্ট্রে দুই সেনা হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৯

যুক্তরাষ্ট্রে দুই সেনা হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৯ প্রতীকী ছবি
কেনটাকির ট্রিগ কাউন্টির ফোর্ট ক্যাম্পবেলে বুধবার রাত ১০টার দিকে দুটি ব্ল্যাকহক হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে নয় সেনা সদস্য নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে প্রশিক্ষণের সময় দুই সেনা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নয় সেনাসদস্য নিহত হয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক আমেরিকান সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল অ্যান্টনি হোফেলার এ তথ্য জানান।

তিনি বলেন, কেনটাকির ট্রিগ কাউন্টির ফোর্ট ক্যাম্পবেলে বুধবার রাত ১০টার দিকে দুটি ব্ল্যাকহক হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে নয় সেনা সদস্য নিহত হয়েছেন।

কেন্টাকির গভর্নর অ্যান্ডি বেশেয়ার টুইটে জানান, মর্মান্তিক এ দুর্ঘটনার পর তিনি ঘটনাস্থল পরিদর্শনে যাবেন।

১০১তম এয়ারবোর্ন ডিভিশনের হেডকোয়ার্টার যুক্তরাষ্ট্রের ফোর্ট ক্যাম্পবেলে অবস্থিত। এটি আমেরিকান সেনাবাহিনীর একমাত্র বিমান হামলা সংশ্লিষ্ট বিভাগ। সম্প্রতি এ বিভাগ ইরাক ও যুক্তরাষ্ট্রে তাদের কার্যক্রম পরিচালনা করেছে।

আরও পড়ুন:
দেউলিয়া হওয়ার শঙ্কায় যুক্তরাষ্ট্রের আরও ২০০ ব্যাংক
পঞ্চম বিয়ে করছেন ৯২ বছরের রুপার্ট মারডক
যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোকে ৩০০ বিলিয়ন ডলার দিল ফেড
রুশ বিমানের ধাক্কায় ড্রোন বিধ্বস্তের দাবি যুক্তরাষ্ট্রের, নাকচ রাশিয়ার
বরফে ৬ দিন, জীবিত ফিরলেন ৮১ বছরের আমেরিকান

মন্তব্য

p
উপরে