চট্টগ্রামে এক দিনে শনাক্ত হাজার ছাড়াল

চট্টগ্রামে এক দিনে শনাক্ত হাজার ছাড়াল

২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১১টি ও কক্সবাজারের একটিসহ মোট ১২টি ল্যাবে ২ হাজার ৮৬৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১ হাজার ৩ জনের শরীরে ভাইরাসটির অস্তিত্ব পাওয়া যায়। নতুন আক্রান্তদের মধ্যে ৬৫২ জন নগরের আর গ্রামের বাসিন্দা ৩৫১ জন।

চট্টগ্রামে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৩ জনের, যা এখন পর্যন্ত সর্বোচ্চ।এই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ১০ জনের।

জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বুধবার এসব তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ১১টি ও কক্সবাজারের একটিসহ মোট ১২টি ল্যাবে ২ হাজার ৮৬৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১ হাজার ৩ জনের শরীরে ভাইরাসটির অস্তিত্ব পাওয়া যায়। নতুন আক্রান্তদের মধ্যে ৬৫২ জন নগরের আর গ্রামের বাসিন্দা ৩৫১ জন।

এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত হলো ৬৭ হাজার ৭৮৭ জনের।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। তাদের মধ্যে ছয়জন উপজেলার ও চারজন শহরের বাসিন্দা। এ নিয়ে চট্টগ্রামে করোনায় মৃত্যু হলো ৮০০ জনের।

জেলার ১৪টি উপজেলার মধ্যে সর্বোচ্চ ৭৫ জন আক্রান্ত হয়েছে হাটহাজারীতে। সবচেয়ে কম ছয়জন আক্রান্ত হয়েছে সন্দ্বীপ উপজেলায়।

চট্টগ্রামে আক্রান্তের সংখ্যায় প্রতিদিনই ছড়িয়ে যাচ্ছে রেকর্ড। গত সোমবার জেলায় করোনায় আক্রান্ত হন ৮২১ জন। এর পরদিন, অর্থাৎ মঙ্গলবার আক্রান্ত হন ৯৫৫ জন। সর্বশেষ বুধবার গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হন এক হাজার ৩ জন।

এদিকে জেলার বড় সরকারি হাসপাতালগুলোতে বাড়ছে করোনা রোগী ও শ্বাসকষ্ট নিয়ে আসা রোগীর চাপ। ইতোমধ্যে কোভিড চিকিৎসা উন্নত করতে হাসপাতালে শয্যা খালি করার পাশাপাশি রুটিন ভর্তি ও রুটিন সার্জারি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বৃহত্তর জেলার সবচেয়ে বড় চিকিৎসাকেন্দ্র চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতাল।

রোববার এই সিদ্ধান্তের কথা জানিয়ে চারটি নির্দেশনা দিয়ে বিভাগীয় প্রধানদের চিঠি দিয়েছে কর্তৃপক্ষ। ওই দিন থেকেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুমায়ুন কবীর।

তিনি বলেন, ‘ক্রমবর্ধমান কোভিড পরিস্থিতি মোকাবিলায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। রোববার থেকে আমাদের এই সিদ্ধান্তটি বাস্তবায়ন করা হয়েছে। এটা কতদিন চলবে সেটা কোভিড পরিস্থিতির ওপর নির্ভর করবে।’

আরও পড়ুন:
করোনার নমুনা পরীক্ষায় অনুমোদন পেল খুবি ল্যাব
সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপচে পড়া ভিড়
কুমিল্লায় সর্বোচ্চ শনাক্তের দিনে মৃত্যু ৮
দুস্থদের এক্স নটরডেমিয়ান ফাউন্ডেশনের সহায়তা
করোনায় মৃত্যু ২০৩, শনাক্ত ১২১৪৮

শেয়ার করুন

মন্তব্য