ডিফেন্স সামলে কাউন্টার অ্যাটাকে শান দিচ্ছেন জেমি

ডিফেন্স সামলে কাউন্টার অ্যাটাকে শান দিচ্ছেন জেমি

কাতারের দোহায় দ্বিতীয় দিনের অনুশীলনে ফুটবলাররা। ছবি: বাফুফে

রক্ষণ সামলে কাউন্টার অ্যাটাকে গোলের সুযোগ তৈরি করে কাজে লাগানো। জিততে হলে আন্ডারডগ হিসেবে এই ফরমুলাটাই হতে চলেছে জেমি ডের কৌশল।

বিশ্বকাপ বাছাইয়ের ই-গ্রুপের পাঁচ দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে নিচে আছে বাংলাদেশ। পয়েন্ট টেবিলেও দৃশ্যপট অপরিবর্তীত। যতটুকু সক্ষমতা আছে তা দিয়েই কাতারে অনুশীলনের দ্বিতীয় দিনে নিজেদের শানিয়ে নিয়েছেন জাতীয় ফুটবলাররা।

হিসেবটা সহজ, রক্ষণ সামলে কাউন্টার অ্যাটাকে গোলের সুযোগ তৈরি করে কাজে লাগানো। জিততে হলে আন্ডারডগ হিসেবে এই ফরমুলাটাই হতে চলেছে জেমি ডের কৌশল।

কাতারের দোহায় দ্বিতীয় দিনের অনুশীলনে আড়াই ঘণ্টায় যেন এই অস্ত্রটাকেই শানিয়ে নিয়েছে বাংলাদেশ।

অনুশীলন শেষে তেমনটাই জানালেন জাতীয় দলের ডিফেন্ডার মেহেদী হাসান। বলেন, ‘ডিফেন্স থেকে অ্যাটাকে কীভাবে দ্রুত যাওয়া যায় কোচ এটা প্রাকটিস করিয়েছেন। আমাদের সব খেলোয়াড়রাই ভালো প্রাকটিস করেছে আজকে।’

বাছাইপর্বে ওমানের বিপক্ষে গোল করা মিডফিল্ডার বিপলু আহমেদের কণ্ঠেও একই কথা, ‘কাউন্টার অ্যাটাক নিয়ে কাজ চলছে। সামনে আরও তিন দিন পাব। আরও অনেক কিছু নিয়ে কোচ কাজ করবেন।’

কাতারে প্রথম পয়েন্টে খোঁজে নামা বাংলাদেশ দলের আরেকটি চ্যালেঞ্জ হবে আবহাওয়া। দুই দিনে ৪০ ডিগ্রির ওপরে তাপমাত্রায় অনুশীলন করেছে জাতীয় দল। মূল মঞ্চেও দুটি ম্যাচ হবে বিকেলে। ‍সুতরাং এমন গরমের সঙ্গে নিজেদের মানিয়ে নেয়ার চ্যালেঞ্জে কিছুটা হালকা মেজাজে ছিলেন ফুটবলাররা।

ডিফেন্স সামলে কাউন্টার অ্যাটাকে শান দিচ্ছেন জেমি
কাতারের দোহায় দ্বিতীয় দিনের অনুশীলনে জাতীয় ফুটবলাররা। ছবি:বাফুফে

মেহেদী বলেন, ‘অনেক ভালো পরিবেশ। আশা করি প্রথম ম্যাচে ভালো করব ইনশাল্লাহ।’

দোহায় বিশ্বকাপ বাছাইপর্বে ৩ জুন বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে আফগানিস্তানের সঙ্গে। ৭ জুন ভারতের সঙ্গে ও টুর্নামেন্টে নিজেদের শেষ ম্যাচে ১৫ জুন বাংলাদেশ লড়বে ওমানের বিপক্ষে।

আরও পড়ুন:
৪৪ ডিগ্রি গরমে জামালদের অনুশীলন শুরু
কাতারে কোভিড পরীক্ষায় উত্তীর্ণ জামাল-তপুরা
কাতার পৌঁছেছে বাংলাদেশ দল
প্রস্তুতি ঘাটতি নিয়েই কাতার গেল ফুটবল দল
ড্রকে ইতিবাচক অর্জন মানছেন তপু

শেয়ার করুন

মন্তব্য