পিসিআর মেশিনে জীবাণু, বন্ধ ল্যাব

পিসিআর মেশিনে জীবাণু, বন্ধ ল্যাব

কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর মেশিনে জীবাণুর সংক্রমণ হওয়ায় ল্যাবটি বন্ধ। ছবি: নিউজবাংলা

পিসিআর মেশিন, রি-এজেন্ট ও ল্যাবের বিভিন্ন অংশের স্যাম্পল ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়। পরে সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, পুরো ল্যাবটিতেই করোনার জীবাণু সংক্রমিত হয়েছিল।

কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর মেশিনে জীবাণুর সংক্রমণ হওয়ায় ল্যাবটি বন্ধ রয়েছে। এখন বিকল্প ব্যবস্থা হিসেবে র‍্যাপিড অ্যান্টিজেন দিয়ে করোনা পরীক্ষা করা হচ্ছে।

মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ৮ জুলাই থেকে হাসপাতালের পিসিআর মেশিনটিতে ত্রুটি সন্দেহ হওয়ায় করোনা পরীক্ষা বন্ধ করে দেয়া হয়।

পরে সাপ্লায়ার প্রতিষ্ঠান থেকে ১০ জুলাই প্রকৌশলী এসে পরীক্ষা করে মেশিনটি ত্রুটিমুক্ত হিসেবে সনদ দেন।

এ অবস্থায় পিসিআর মেশিন, রি-এজেন্ট ও ল্যাবের বিভিন্ন অংশের স্যাম্পল ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়।

পরে সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, পুরো ল্যাবটিতেই করোনার জীবাণু সংক্রমিত হয়েছিল।

এ ব্যাপারে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম জানান, পিসিআর মেশিনে কোনো ত্রুটি ছিল না। বরং ল্যাবটিতেই জীবাণু সংক্রমিত হয়েছিল। এ অবস্থায় বৃহস্পতিবার (১৫ জুলাই) পর্যন্ত ল্যাবটিতে জীবাণুমুক্ত করার কাজ করা হয়।

জীবাণুমুক্ত করার কাজ শেষে শুক্রবার ট্রায়াল ও শনিবার থেকে করোনা পরীক্ষার কাজ শুরু করা যাবে বলে তিনি মনে করছেন।

গত বছরের ৩১ মে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে রিয়াল টাইম পলিমারেস চেইন রি-অ্যাকশন (আরটি পিসিআর) ল্যাবটি স্থাপন করা হয়। এখান থেকে প্রতিদিন দুই শিফটে ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়।

আরও পড়ুন:
তাজউদ্দীন মেডিক্যালের করোনা ল্যাব ফের চালু কাল

শেয়ার করুন

মন্তব্য