বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

১০ ম্যাচে ১ জয় নিয়ে দুইবারের বিশ্বসেরাদের সামনে বাংলাদেশ

  •    
  • ১ জুলাই, ২০২২ ১৭:৫৫

টি-টোয়েন্টিতে সবশেষ ১০ ম্যাচে মাত্র ১টি জয় পেয়েছে বাংলাদেশ। সে জয় এসেছে নিজ মাঠে আফগানিস্তানের বিপক্ষে। তার আগে পাকিস্তান সফরে তিন ম্যাচ সিরিজে ৩-০ ব্যবধানে হার ও ও টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে নিজেদের ৫ ম্যাচের সবগুলোতে হেরেছে মাহমুদুল্লাহর দল।

টেস্ট সিরিজের বাজে পারফরম্যান্সের ছায়া থেকে বেরিয়ে আসতে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টের গলায় একই সুর, ফরম্যাট বদল। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্টের পর যে সিরিজ খেলতে নামছে টাইগাররা সেটাতেও রেকর্ডটা বলার মতো না।

ওয়ানডেতে বিশ্বের অন্যতম শক্তিশালী দল হয়ে ওঠা বাংলাদেশকে বেশ বেগ পেতে হয় টেস্টে। একই অবস্থা টি-টোয়েন্টিতেও। ওয়ানডেতে সাফল্যের ফরমুলা হাতের মুঠোয় আনলেও, সংক্ষিপ্ততম আন্তর্জাতিক ফরম্যাটে বাংলাদেশের পারফরম্যান্স নজরকাড়ার মতো নয় মোটেও।

টি-টোয়েন্টিতে সবশেষ ১০ ম্যাচে মাত্র ১টি জয় পেয়েছে বাংলাদেশ। সে জয় এসেছে নিজ মাঠে আফগানিস্তানের বিপক্ষে। তার আগে পাকিস্তান সফরে তিন ম্যাচ সিরিজে ৩-০ ব্যবধানে হার ও ও টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ পর্বে নিজেদের ৫ ম্যাচের সবগুলোতে হেরেছে মাহমুদুল্লাহর দল।

এরই মধ্যে, জয়ের ধারায় ফিরতে মারিয়া বাংলাদশ উইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ও টি-টোয়েন্টি স্পেশালিস্টদের দল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ডোমিনিকার উইন্ডসর পার্কে শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে এগারটায় শুরু হবে ম্যাচটি।টি-টোয়েন্টি রেকর্ড খারাপ হলেও স্বাগতিক উইন্ডিজের বিপক্ষে রেকর্ডের দিকে তাকালে বাংলাদেশ আশাবাদী হতে হবে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে ক্লিন সুইপ হওযার পরও টি-টোয়েন্টিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ।সবমিলিয়ে উইন্ডিজের বিপক্ষে ১৩টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যার মধ্যে জয় পেয়েছে ৫টিতে। হেরেছে ৭টিতে আর ১টি ম্যাচ পরিত্যক্ত। উইন্ডিজের বিপক্ষে ১০০তম টেস্ট হারের স্বাদ পাওয়া বাংলাদেশ এ পর্যন্ত মোট ১২৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৪৪টিতে জয় পেয়েছে। হেরেছে ৭৯টিতে। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে নামছে বাংলাদেশ। শেষ মুহুর্তে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে মেহেদী মিরাজ ও তাসকিন আহমেদকে। এ দুইজন সরাসরি সুযোগ পেতে পারেন সেরা একাদশে।

দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও দলে ব্যপক পরিবর্তন এনেছে। কাইরন পোলার্ড, ডোয়েইন ব্রাভো ও আন্ড্রে রাসেলদের মতো টি-টোয়েন্টির সুপারস্টাররা নেই। তাদের জায়গায় আছেন নির্ভরযোগ্য নিকোলাস পুরান ও হার্ড হিটা রভম্যান পাওয়েল ও ডেভন টমাসরা। বিশ্বকাপের আগে স্বাগতিক দলও খুঁজছে তাদের সঠিক কম্বিনেশন।

বাংলাদেশ দল (সম্ভাব্য): মাহমুদুল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, লিটন দাস, এনামুল হক বিজয়, মুনিম শাহরিয়ার, নুরুল হাসান (উইকেটকিপার), আফিফ হোসেন, মেহেদী মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও নাসুম আহমেদ। ওয়েস্ট ইন্ডিজ দল (সম্ভাব্য): নিকোলাস পুরান (অধিনায়ক), ব্র্যান্ডন কিং, কাইল মায়ার্র্স, ডেভন টমাস (উইকেটকিপার), রভম্যান পাওয়েল, কিমো পল, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, আলজারি জোসেফ, ওডেন স্মিথ ও ওবেদ ম্যাকয়।

এ বিভাগের আরো খবর