বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

প্রস্তুতিতে ভিন্ন ভিন্ন উইকেট চান টিম ডিরেক্টর

  •    
  • ১৬ জানুয়ারি, ২০২২ ১২:৫৮

শুধু উইকেট বা কন্ডিশনই নয়, টেস্ট ক্রিকেটে ভালো করার জন্য দরকার দীর্ঘ পরিকল্পনার। মাহমুদের মতে ফরম্যাট অনুযায়ী খেলোয়াড়দের বেছে নিতে হবে ও পরিপক্ক হওয়ার সুযোগ দিতে হবে।

বিদেশ সফরে বাংলাদেশ দলের মূল সমস্যা হয়ে দাঁড়ায় স্বাগতিক কন্ডিশন ও উইকেট। বাংলাদেশ ও উপমহাদেশীয় কন্ডিশনে খেলে অভ্যস্ত লিটন-মুমিনুলদের নিউজিল্যান্ড, ইংল্যান্ড বা সাউথ আফ্রিকার ঐতিহ্যগতভাবে সিমিং বা বাউন্সি উইকেটে ব্যাট ও বল করতে সমস্যায় পড়তে হয়।

এ অবস্থা থেকে বের হতে হলে, আগাম পরিকল্পনার প্রয়োজন বলে মনে করছেন বিসিবির টিম ডিরেক্টর খালেদ মাহমুদ। বিদেশ সফরের আগে দরকার হলে ভিন্ন ভিন্ন উইকেট প্রস্তুত করে দলের অনুশীলনের ব্যবস্থা করার পক্ষে তিনি।

সংবাদমাধ্যমকে মাহমুদ বলেন, ‘আমরা বাংলাদেশ দলের ট্রেইনিং বলতে শুধু মিরপুরে বুঝি। মিরপুরের উইকেট কেমন সেটা আমরা সবাই জানি। যখন আমরা উপমহাদেশের বাহিরে যাচ্ছি তখন আমাদের অনেক আগে থেকেই পরিকল্পনা করা উচিত। সাবকন্টিনেন্টের বাইরে গেলে আমাদের কয়েকটা ভেন্যুতে অনুশীলনের সুযোগ করে দিতে হবে।‘ক্রাইস্টচার্চের উইকেটে আট মিলিমিটারের মতো লম্বা ঘাস ছিল। আবার মাউন্ট মঙ্গাইনুতে ঘাসই ছিল না। দুই উইকেটে দুই ধরণের বল করতে হয়। ঘাসের উইকেটে পেইসারদের সুইং শিখতে হবে। সেখানে গতি দিয়ে খুব একটা উপকার হবে না।’

শুধু উইকেট বা কন্ডিশনই নয়, টেস্ট ক্রিকেটে ভালো করার জন্য দরকার দীর্ঘ পরিকল্পনার। মাহমুদের মতে ফরম্যাট অনুযায়ী খেলোয়াড়দের বেছে নিতে হবে ও পরিপক্ক হওয়ার সুযোগ দিতে হবে।

তিনি বলেন, ‘পরিকল্পনা করতে হবে যে দুই বছর পর দলটা কোথায় যাবে। যদি সেভাবে আগাই তাহলে এই ফরম্যাটে আমরা বেশ ভালো করতে পারি। শরিফুল বা জয়ের মতো তরুণরা বা এক সময় যারা সিনিয়র হবে শান্ত কিংবা লিটনের মতো যারা আছে তারা যদি দুই বছর নিয়মিত খেলে তাহলে আরও ম্যাচিউর হবে। টেস্ট দলের খেলোয়াড়রা সব ফরম্যাটে খেলেও না।’

এ বিভাগের আরো খবর