বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

কাস্টমসের ওয়ান স্টপ সেবা মিলবে কবে?

  •    
  • ১৬ নভেম্বর, ২০২২ ১০:৪১

চলতি বছরের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত তেমন কোনো অগ্রগতি নেই। এনবিআর কর্মকর্তারা বলেছেন, কোভিড-১৯ মহামারিসহ নানা কারণে কাজ পিছিয়ে গেছে। এ প্রকল্পের মূল কাজ সফটওয়্যার ডেভেলপমেন্ট করার বিষয়টি প্রক্রিয়াধীন।

দেশের ব্যবসা-বাণিজ্যের গতি আরও বাড়াতে পাঁচ বছর আগে একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মূলত কাস্টমস প্রক্রিয়াকে সহজ করার মাধ্যমে ওয়ান স্টপ বা একই জায়গা থেকে সব সেবা দিতে এ পরিকল্পনা নেয়া হয়।

‘ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো’ নামে বাস্তবায়নাধীন এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে সরকারি-বেসরকারি খাতের সংশ্লিষ্ট সব অংশীজনকে একই প্ল্যাটফর্মে সংযুক্ত করে সেবা নিশ্চিত করা।

চলতি বছরের মধ্যে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত তেমন কোনো অগ্রগতি নেই।

এনবিআর কর্মকর্তারা বলেছেন, কোভিড-১৯ মহামারিসহ নানা কারণে কাজ পিছিয়ে গেছে। এ প্রকল্পের মূল কাজ সফটওয়্যার ডেভেলপমেন্ট করার বিষয়টি প্রক্রিয়াধীন।

এখন আমদানি-রপ্তানির জন্য বাণিজ্য সম্পর্কিত পারমিট, সনদ, শুল্কসহ যে কোনো সেবা নিতে যেতে হয় বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন সিসিআইএফ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কাছে।

ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো সিস্টেম চালু হলে একই জায়গা থেকে সব সেবা পাওয়া যাবে। তখন আমদানি-রপ্তানিকারকেদের প্রয়োজনীয় কাজে অন্য সংস্থার কাছে ধরনা দিতে হবে না।

৫৮০ কোটি টাকা ব্যয়ে আলোচ্য প্রকল্পটি নেয়া হয় ২০১৭ সালে। এর মধ্যে বিশ্বব্যাংকের ঋণ ৫০০ কোটি টাকা। বাকি ৮০ কোটি টাকা বাংলাদেশ সরকারের।

বর্তমানে দেশে আমদানি-রপ্তানি বাণিজ্যের সঙ্গে সরাসরি জড়িত প্রায় সাড়ে ৩ লাখ প্রতিষ্ঠান।

এনবিআর কর্মকর্তারা বলেছেন, ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো প্রকল্পটি বাস্তবায়িত হলে আমদানি-রপ্তানি করতে যা কিছু প্রয়োজন, তা এক জায়গায় পাওয়া যাবে। এতে ব্যবসার খরচ কমবে।

আমদানি-রপ্তানি সংক্রান্ত সব সেবাকে একই ছাদের নিচে আনতে ২০১৮ সালে সরকারি-বেসরকারি খাতের ৩৯টি প্রতিষ্ঠান ও সংস্থার সাথে সমঝোতা স্মারক বা এমওইউ স্বাক্ষর করে এনবিআর। এর পর থেকে প্রকল্পটির কাজ তেমন এগোয়নি।

সূত্র বলেছে, ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো সিস্টেম চালু করতে হলে এর জন্য বিশেষ সফটওয়্যার তৈরি করতে হবে। এটা করা হলে সংশ্লিষ্ট সরকারি সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে ইন্টিগ্রেশন বা ডিজিটাল সংযোজন স্থাপন করা যাবে।

প্রকল্প সংশ্লিষ্ট এনবিআরের নীতি নির্ধারক পর্যায়ের এক কর্মকর্তা নিউজবাংলাকে বলেন, ‘সফটওয়্যার ডেভেলপ করার জন্য এরই মধ্যে দরপত্র ডাকা হয়েছে। তিনটি স্থানীয় প্রতিষ্ঠান দরপত্রে অংশ নিয়েছে। এর মধ্যে সর্বনিম্ম প্রতিষ্ঠানকে বাছাই করে একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হবে। এখন মূল্যায়ন চলছে। চূড়ান্ত বাছাইয়ের পর সর্বনিম্ম দরদাতা প্রতিষ্ঠানের সঙ্গে আগামী বছরের মার্চে চুক্তি সই হতে পারে।’

এনবিআর বলেছে, শুল্ক আদায় প্রক্রিয়াকে আরও সহজ করার জন্য ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো একটি আধুনিক ও প্রযুক্তিনির্ভর পদ্ধতি। প্রকল্পটি সম্পূর্ণ বাস্তবায়িত হলে দেশের ব্যবসা-বাণিজ্যের গতি বাড়বে। এ পদ্ধতিতে অটোমেশন পদ্ধতির মাধ্যমে আমদানি-রপ্তানি সংক্রান্ত যত রকমের লেনদেন আছে, তা এক জায়গায় হবে।

আধুনিক প্রযুক্তিনির্ভর এ পদ্ধতিতে অ্যাডভান্স রুলিং প্রবর্তনের সুযোগ থাকবে। এর মাধ্যমে আমদানিকারক বা নতুন উদ্যোক্তারা পণ্যের শ্রেণিকরণ বা এইচএস কোড এবং তাদের পণ্য আমদানির উৎস সম্পর্কে আগেই জানতে পারবে। এতে পণ্য আমদানি সহজ হবে।

ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো বাস্তবায়নে বেশি গুরুত্ব দেয়ার জন্য গত অর্থবছরের বাজেটে বলা হয়েছিল, কোভিড-১৯ মহামারির কারণে দ্রুত অগ্রগতির চাকা বন্ধ হয়ে যাওয়ায় দেশের অর্থনীতি স্থবির হয়ে পড়েছে।

এ পরিস্থিতি কাটিয়ে উঠতে আমদানি ও রপ্তানি বাণিজ্যের সুবিধার্থে শুল্ককে আন্তর্জাতিক মানে উন্নীত করার বিকল্প নেই।

এতে আরও বলা হয়, ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো যথাসময়ে কার্যকর করা গেলে বাংলাদেশ দ্য ইজ অব ডুয়িং বিজনেস র‌্যাঙ্কিংয়ের ক্ষেত্রে উন্নতি করবে, বিনিয়োগ সহজতর হবে এবং দেশের অর্থনীতির চাকা আরও ত্বরান্বিত হবে। কিন্তু বাস্তবতা ভিন্ন।

বর্তমানে বিভিন্ন কাস্টমস ও বন্দরগুলোর মাধ্যমে আমদানি পণ্য খালাসে গড়ে আট থেকে দশ দিন এবং রপ্তানি পণ্যের জন্য পাঁচ থেকে ছয় দিনের প্রয়োজন হয়।

এনবিআরের তথ্যমতে, ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো পদ্ধতি চালু হলে এ ক্ষেত্রে সময় কমে আসবে অর্ধেকে।

ঢাকা চেম্বারের সাবেক সভাপতি সামস মাহমুদ নিউজবাংলাকে বলেন, ‘আমরা ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো পদ্ধতির দ্রুত বাস্তবায়ন চাই। কারণ, এ সিস্টেম চালু হলে ব্যবসা-বাণিজ্য সহজ হবে, পাশপাশি বাড়বে দেশি-বিদেশি বিনিয়োগ।’

এনবিআরের সাবেক সদস্য ফরিদ উদ্দিন বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়ন করতে পারলে রাজস্ব আদায় বৃদ্ধির পাশাপাশি রপ্তানি ও আমদানি কার্যক্রমের ঝামেলা কমবে। ফলে ব্যবসার ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে।’

তবে তিনি মনে করেন, আমদানির ক্ষেত্রে এখনও পণ্যের শ্রেণিকরণ বা এইচএস কোড নিয়ে জটিলতা তৈরি হয়। ছোট-বড়-মাঝারি সব ব্যবসায়ী এতে হয়রানি শিকার হচ্ছেন। তাই, ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো বাস্তবায়ন করার আগে এইচএস কোডকে সুষম (হারমোনাইজড) করতে হবে। এটা না করলে ন্যাশনাল সিঙ্গেল সিস্টেমের কোনো সুফল পাবে না ব্যবসায়ীরা।

এ বিভাগের আরো খবর