বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা পাঠাল বাংলাদেশ

  •    
  • ৫ জুলাই, ২০২২ ১২:০৪

বাংলাদেশ সরকার মানবিক সহায়তা হিসেবে মঙ্গলবার উল্লেখযোগ্য পরিমাণে শুকনা খাদ্য, কম্বল, তাঁবু ও ওষুধসামগ্রী আফগানিস্তান সরকারের কাছে জরুরি ভিত্তিতে পাঠিয়েছে।

আফগানিস্তানের পূর্বাঞ্চলে সম্প্রতি শক্তিশালী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষের জন্য জরুরি মানবিক সহায়তা পাঠাল বাংলাদেশ।

মঙ্গলবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২২ জুন দেশটিতে ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। এতে প্রায় দুই হাজারের বেশি মানুষ গুরুতর আহত হন। বিধ্বস্ত হয় শত শত ঘরবাড়ি। ভূমিকম্পের ফলে পানিসহ খাদ্যসংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসাসেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দেয়।

এ প্রেক্ষাপটে বাংলাদেশ সরকার মানবিক সহায়তা হিসেবে মঙ্গলবার উল্লেখযোগ্য পরিমাণে শুকনা খাদ্য (বিস্কুট, নুডলস, গুঁড়া দুধ), কম্বল, তাঁবু ও ওষুধসামগ্রী আফগানিস্তান সরকারের কাছে জরুরি ভিত্তিতে পাঠিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে সশস্ত্র বাহিনীর সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় এই ত্রাণসামগ্রী পাঠানো হয়। বিমান বাহিনীর বিশেষ বিমান সি-১৩০জে-তে ওই সামগ্রী আফগানিস্তানে পাঠানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমিকম্প সৃষ্ট আকস্মিক এ দুর্যোগ মোকাবিলায় আফগানিস্তানের সাধারণ জনগণের জন্য পাঠানো ত্রাণসামগ্রী সশস্ত্র বাহিনী বিভাগ, রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), প্রাণ-আরএফএল গ্রুপ, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড থেকে অনুদান হিসেবে সংগ্রহ করা হয়েছে।

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক বিদ্যমান। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে ফেরার বিষয়ে তৎকালীন আফগান সরকার ও সাধারণ জনগণ বিশেষ সহায়তা দেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সম্পর্কের এ ঐতিহাসিক যোগসূত্র ও প্রধানমন্ত্রীর সমন্বিত উন্নয়নের নীতির ভিত্তিতে সম্প্রতি আফগানিস্তানে রাজনৈতিক পটপরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় দেশটির সাধারণ জনগণকে সহায়তার জন্য ইতোমধ্যে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বাজেট থেকে এক কোটি টাকা জাতিসংঘের অঙ্গসংস্থার তহবিলে পাঠানো হয়েছে।

এর আগে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে প্রাকৃতিক দুর্যোগসহ যেকোনো মানবিক বিপর্যয় মোকাবিলায় বাংলাদেশ দ্রুত সাড়া দিয়ে ত্রাণ সরবরাহ করেছে।

এ বিভাগের আরো খবর