বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

গ্রাহক ভোগান্তির জন্য বিকাশকে দায় দিল ডেসকো

  •    
  • ১৮ মে, ২০২২ ১৬:৫৬

প্রিপেইড মিটার রিচার্জ করতে না পারায় রাজধানীর মালিবাগ, যাত্রাবাড়ী, খিলগাঁও ও খিলক্ষেত এলাকার অনেকেই বিদ্যুৎহীন হয়ে পড়েন। প্রচণ্ড গরমে বিপর্যস্ত তারা।

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেডের প্রিপেইড মিটার গ্রাহকদের অনেকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার অভিযোগ এসেছে। টাকা রিচার্জ করতে না পারায় এই তীব্র গরমে বিদ্যুৎহীন থাকতে হয়েছে অন্তত ঘণ্টা তিনেক।

রিচার্জ করা নিয়ে গ্রাহকরা যে জটিলতায় পড়েছেন, তা স্বাভাবিক হয়ে আসার খবর পাওয়া গেছে।

এ ঘটনায় বিকাশকেই দায়ী করেছে ডেসকো। প্রতিষ্ঠানটি বলছে, মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশের পেমেন্ট গেটওয়ের কারণে তাদের গ্রাহকরা অসুবিধায় পড়েছেন।

তবে বিকাশের দাবি, তাদের সার্ভার সচল আছে। তারপরও গ্রাহকদের অসুবিধার কথা বিবেচনায় বিষয়টি আবারও খতিয়ে দেখবেন তারা।

বুধবার দুপুরের পর থেকে এই সমস্যার কথা শোনা যাচ্ছিল। প্রিপেইড মিটার রিচার্জ করতে না পারায় রাজধানীর মালিবাগ, যাত্রাবাড়ী, খিলগাঁও ও খিলক্ষেত এলাকার অনেকেই বিদ্যুৎহীন হয়ে পড়েন। প্রচণ্ড গরমে বিপর্যস্ত তারা।

ডেসকোর জনসংযোগ কর্মকর্তা মলয় সাহা নিউজবাংলাকে বলেন, ‘কিছু গ্রাহকরা এমন অসুবিধায় পড়েছেন, সেটা আমরা জানতে পেরেছি। তবে সেই অসুবিধার জন্য ডেসকো দায়ী নয়।’

ডেসকোর সার্ভার ডাউন হয়েছে বলে গণমাধ্যমে যে খবর এসেছে সে প্রসঙ্গে জানতে চাইলে প্রতিষ্ঠানটির এই কর্মকর্তা বলেন, ‘আমাদের আইটি বিভাগের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে, ডেসকোর সার্ভার ঠিকঠাক আছে। কিন্তু আমাদের যেসব গ্রাহক বিকাশের মাধ্যমে রিচার্জ করেন বা পেমেন্ট করেন, পেমেন্ট গেটওয়েজনিত ঝামেলার কারণে তাদের অ্যাকাউন্টে রিচার্জ করা সম্ভব হয়নি।’

ডেসকোর ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সালের জুন পর্যন্ত ডেসকোর মোট গ্রাহক সংখ্যা ১০ লাখ ৮১ হাজার ৮৪৭ জন। আর রাজধানী প্রি-পেইড মিটার গ্রাহকের সংখ্যা ৫ লাখ ৬২ হাজার ৮৯২ জন। তাদের মধ্যে যারা বিকাশের মাধ্যমে অ্যাকাউন্ট রিচার্জ করেন তাদেরকে এই ঝামেলা পোহাতে হচ্ছে।

কতজন গ্রাহক এমন বিপাকে পড়েছে সেটা সুনির্দিষ্ট করে জানাতে না পারলেও মলয় সাহা ধারণা দিয়েছেন, সেই সংখ্যাটি ন্যূনতম।

অন্যদিকে, বিকাশের কারণে এমন অসুবিধা তৈরি হয়েছে, এ কথা মানতে নারাজ প্রতিষ্ঠানটির কমিউনিকেশন বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম।

নিউজবাংলাকে তিনি বলেন, ‘বিষয়টি আমরা শুনেছি। আমাদের সার্ভার সচল আছে। আমাদের দিকে আমরা কোনো সমস্যা পাইনি।’

তবে গ্রাহকের অসুবিধার কথা মাথায় রেখে, আবারও বিষয়টিতে তারা নজর দেবে বলে আশ্বাস দেন তিনি।

এ প্রসঙ্গে ডেসকোর জনসংযোগ কর্মকর্তা মলয় সাহা বলেন, ‘বিষয়টি নিয়ে আমাদের দিক থেকে বিকাশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তারা আশ্বস্ত করেছে দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধান করা হবে।’

পরে বিকাশ থেকে নিউজবাংলাকে জানানো হয়, কোনো কোনো গ্রাহক রিচার্জ করতে গিয়ে ঝামেলায় পড়ে তাদের সঙ্গে যোগাযোগ করেছেন। তবে বিকেল ৪টার পর থেকে এ ধরনের অভিযোগ আর আসেনি।

এ বিভাগের আরো খবর