বাংলাদেশ

মতামত

খেলা

বিনোদন

জীবনযাপন

তারুণ্য

কিড জোন

অন্যান্য

রেস-জেন্ডার

ফ্যাক্ট চেক

স্বাস্থ্য

আন্তর্জাতিক

শিক্ষা

অর্থ-বাণিজ্য

বিজ্ঞান-প্রযুক্তি

বিএনপিকে বন্ধুই ভাবতে চাই না: মান্না

  •    
  • ২৩ জানুয়ারি, ২০২২ ১৮:৪২

‘যখন জাতীয় ঐক্যের কথা বলে বিএনপি, তখন খুব ভালো লাগে। আমি বিএনপি নেতাদের বলি, শুধু বক্তৃতার সময় এ কথা বলেন। কই আমাদের তো ফোন করে একবার বলেন না, আসেন একটু বসি, আলাপ-আলোচনা করি।’

গত জাতীয় নির্বাচনের আগে জোট করলেও এখন বিএনপিকে আর বন্ধু ভাবতে রাজি নন জাতীয় ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। বিএনপির সেই জোট ‘জাতীয় ঐক্যফ্রন্ট’ অকার্যকর হয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে বিএনপি নেতাদের উপস্থিতিতেই তিনি এই মন্তব্য করেন।

রোববার জাতীয় প্রেস ক্লাবে শহীদ আসাদ স্মরণে এক আলোচনা সভায় মান্না এ কথা বলেন।

শহীদ আসাদ পরিষদের আহ্বায়ক অধ্যাপক মাহবুব উল্লাহর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিএনপি নেতা খায়রুল কবির খোকন, সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন।

মান্না বলেন, ‘আমি বিএনপিকে বন্ধুই ভাবতে চাই না। …তবে বিএনপির সঙ্গে কেন, কারও সঙ্গে আমার কোনো শত্রুতা নেই।’

উপস্থিত বিএনপি নেতাদের উদ্দেশে তিনি বলেন, ‘বিএনপি ক্ষমতায় যাবে বলে তারা আশা করে। তারা বলুক, আগামীতে দেশ কল্যাণরাষ্ট্র হবে।

‘শহীদ আসাদ দিবসের অনুষ্ঠানে এসে যদি নাই বলতে পারি যে ক্ষমতায় গেলে আমি দেশ বদলাব, তাহলে রাজনীতি রাজনীতি তা করছি কেন?’

২০০৭ সালে মান্না আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হলেও সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ‘সংস্কারপন্থি’ হিসেবে পরিচিত হয়ে দলে অবস্থান হারান। ২০০৮ সালের জাতীয় নির্বাচনে মনোনয়নও পাননি। পরের বছর দলের কেন্দ্রীয় কমিটি থেকে বাদ পড়ার পর দলের সঙ্গে সম্পর্কচ্যুতি হয় তার।

এরপর আওয়ামী লীগের কট্টর সমালোচক হয়ে ওঠেন মান্না। গঠন করেন নাগরিক ঐক্য নামে সংগঠন। এক যুগেও সংগঠনটি বিকশিত হতে পারেনি। তবে ২০১৮ সালের ডিসেম্বরে একাদশ সংসদ নির্বাচনের আগে বিএনপির সঙ্গে জোটবদ্ধ হওয়ার পর তিনি জোটের প্রধান নেতাদের একজন হিসেবে পরিগণিত হন।

তবে সেই নির্বাচনে ঐক্যফ্রন্ট প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি, মান্না নিজেও জিততে পারেননি। ভোটের পর এই জোট অকার্যকর হয়ে যায়।

বিএনপি নেতাদের উদ্দেশে মান্না বলেন, ‘যখন জাতীয় ঐক্যের কথা বলে বিএনপি, তখন খুব ভালো লাগে। আমি বিএনপি নেতাদের বলি, শুধু বক্তৃতার সময় এ কথা বলেন। কই আমাদের তো ফোন করে একবার বলেন না, আসেন একটু বসি, আলাপ-আলোচনা করি।’

গণ-অভ্যুত্থান না হওয়ায় আক্ষেপ

পাকিস্তান আমলে ১৯৬৯ সালের মতো গণ-অভ্যুত্থান পরিস্থিতি তৈরি কেন হচ্ছে না- এ নিয়ে আক্ষেপও করেন মান্না। বলেন, ‘১৯৬৯-এ আসাদের মৃত্যুতে লাখো মানুষ জড়ো হয়েছিল। এখনও তো মানুষ মারা যাচ্ছে, এখন কেন ’৬৯ আবার জাগে না? সেই সময় থেকে এখন রাজনৈতিক কর্মী অনেক বেশি, তার পরও কেন অভ্যুত্থান হচ্ছে না?’

শাবি ভিসি কেন পদত্যাগ করবেন না

নাগরিক ঐক্যের নেতা বলেন, ‘শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শেখ হাসিনার পদত্যাগ চায়নি, সরকারের পদত্যাগ চায়নি। ওই বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ চেয়েছে। ভিসি পদত্যাগ করবেন না কেন?

“ভিসি বলছেন, ‘আমি পদত্যাগ করতে পারি যদি সরকার আমাকে বলে।’ অর্থাৎ কোনো বিশ্ববিদ্যালয়ের ভিসির ক্ষমতা নেই সরকারের অনুমতি ব্যতিরেকে এমনকি পদত্যাগ করবে।”

গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, শহীদ আসাদের ছোট ভাই এম নুরুজ্জামানও এ সময় বক্তব্য রাখেন।

এ বিভাগের আরো খবর